• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কমছে বেকারত্বের হার, শহরাঞ্চলে বাড়ছে নতুন কর্মসংস্থান, সিএমআইই-র রিপোর্টে আশার আলো

  • |

দীর্ঘ লকডাউন শেষে দেশে ক্রমেই বেড়েছে বেকারত্বের হার। একইসাথে মহামারীর প্রকোপে সমস্ত শিল্প ও পরিষেবা ক্ষেত্রেও যথেচ্ছ হারে কর্মী ছাঁটাই চলেছে গত কয়েকমাসে। আর্থিক সঙ্কটে জর্জরিত ছোট-বড় একাধিক সংস্থাই। প্রায় বন্ধের মুখে নতুন নিয়োগ। গত কয়েকমাসে এই চিত্রই দেশের সর্বত্র। এমতাবস্থায় এবার চাকুরি প্রার্থীদের জন্য খানিক সুখবর শোনাল সেন্টার ফর মনিটারিং ইণ্ডিয়ান ইকোনমিক বা সিএমআইই।

হ্রাস পাচ্ছে বেকারত্বের হার

হ্রাস পাচ্ছে বেকারত্বের হার

সম্প্রতীয় দেশীয় চাকরির ক্ষেত্রে সিএমআইই-র প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে জুলাই খানিকটা হলেও আগের থেকে অবস্থার উন্নতি হয়েছে। দেশজুড়ে ফের কিছু বেড়েছে চাকরির সুযোগ। একইসাথে গোটা দেশেই বেকারত্বের হার অনেকটাই হ্রাস পেয়েছে বলে জানাচ্ছে সিএমআইই। এই রিপোর্টেই দেখা যাচ্ছে দেশের শহরারাঞ্চল গুলিতে কর্মসংস্থানের সুযোগ আগের মাসের থেকে অনেকটাই বেড়েছে।

আশার কথা শোনান সিএমআইই-র সিইও

আশার কথা শোনান সিএমআইই-র সিইও

এদিকে এর আগেই মুম্বই ভিত্তিক দেশীয় অর্থনীতি পর্যালোচনাকারী এই সংস্থাই জানিয়েছিল জুলাইয়েও আগেরি মাস গুলির মতো বেকারত্বের হার বাড়বে। কিন্তু বর্তমানে তাদের রিপোর্টেই উল্টোচিত্র দেখা যাচ্ছে। তাতে আশার আলো দেখছেন চাকুরী প্রার্থীরা। একইসাথে এই বিষয়ে আশার কথা শোনাতে দেখা যায় সিএমআইই-র সিইও মহেশ ব্যাসকে।

 ১৯ জুলাই পর্যন্ত কতটা বাড়ল কর্মসংস্থানের পরিমাণ ?

১৯ জুলাই পর্যন্ত কতটা বাড়ল কর্মসংস্থানের পরিমাণ ?

প্রসঙ্গত সদ্য প্রকাশি সিএমআইই-র রিপোর্টে স্পষ্ট উল্লেখ আছে চলতি মাসে শ্রমের অংশগ্রহণ কেবল বেড়েছে তা নয়, ১৯ জুলাই পর্যন্ত কর্মসংস্থানের হারও বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৪ শতাংশে। একইসাথে অবস্থার উন্নতি দেখা গেছে শহরাঞ্চলের ক্ষেত্রেও। দেশের শহরাঞ্চল গুলিতে জুলাইয়ের প্রথম তিন সপ্তাহের গড় কর্মসংস্থান ছিল ৩৭.৫ শতাংশ, এমনটাই জানাচ্ছে এই সংস্থা।

 এক নজরে শহরাঞ্চলে কর্মসংস্থানের হার

এক নজরে শহরাঞ্চলে কর্মসংস্থানের হার

এদিকে কর্মসংস্থানের হার প্রাক-লকডাউন স্তরের তুলনায় এখনও অনেকটাই দুর্বল। তবে সমস্ত বিষয় মাথায় রেখেও শহুরে চাকরিতে এক বিস্ময়কর পুনরুদ্ধার প্রত্যক্ষ করা যাচ্ছে বলে জানাচ্ছে সিএমআইই-র আধিকারিকেরা। ।দিও সিএমআইই এর মতে, ২৮ শে জুন শেষ হওয়া সপ্তাহে এই হার ৩৪.৫ শতাংশে পৌঁছেছিল কিন্তু জুলাইয়ের প্রথম সপ্তাহে তা ৩৩.২ শতাংশে দাঁড়িয়েছে। যদিও আক্ষরিক কর্মসংস্থানের হারে আশার আলোই দেখছেন চাকুরি প্রার্থীরা।

ইনস্টাতে ঝড় তুলছে মহিলাদের সাদা কালো ছবি, ‌নতুন এই ট্রেন্ড কী বার্তা দিচ্ছে

English summary
locdown job news unemployment falls new jobs rise in urban areas cmie report highlights hope
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X