• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাবরি কাণ্ড : মুরলী মনোহর যোশী ও লালকৃষ্ণ আদবানীর বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা, জানাল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ১৯ এপ্রিল : বাবরি মসজিদ ধ্বংসে লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর জোশীদের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা শুরু করা হবে বুধবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সিবিআইয়ের আবেদনেই সম্মতি দিল ভারতের শীর্ষ আদালত। ২ বছরের মধ্যে মামলার রায় দেওয়া হবে, আর সে জন্যই নিয়মিত শুনানিরও আদেশ দেওয়া হয়েছে।

৮৯ বছরের আদবানী এবং তাঁর দলের অন্যান্য নেতানেত্রী যেমন উমা ভারতী এবং মুরলী মনোহর যোশীর বিরুদ্ধে অভিযোগ রয়েছে ১৯৯২ সালে উস্কানিমূলক মন্তব্যের মাধ্যমে লক্ষ লক্ষ ডানপন্থী ও হিন্দুত্ববাদী কর্মী ও করসেবকরা বাবরি মসজিদ ধ্বংস করে। রায়বরেলীতে করা এফআইআরে নাম রাখা হয়েছিল আডবাণী, জোশীদের।

বাবরি কাণ্ড : মুরলী মনোহর যোশী ও লালকৃষ্ণ আদবানীর বিরুদ্ধে কী চলবে ষড়যন্ত্রের মামলা? রায় আজই

সিবিআইয়ের দাবি, তাদের কাছে তথ্য প্রমাণ রয়েছে, যে নেতারা মসজিদের কাছে সেই দিন এমন মন্তব্য করেছিলেন যে হিন্দুত্ববাদী নেতা কর্মীরা বাবরি মসজিদে হামলা করেছিল। এবং বিজেপির শীর্ষ এই নেতাদের উস্কানিমূলক মন্তব্য ষড়যন্ত্রের অংশ ছিল। আর তাই মসজিদ ধ্বংসের অভিযোগের মূল ২০ অভিযুক্ত যারা এলাহবাদে রয়েছে তাদের সঙ্গে এই নেতাদের বিরুদ্ধেও মামলা শুরু করা উচিৎ।

২০১০-এ এলাহাবাদ হাইকোর্ট আডবাণী- সহ ১৩ জনের বিরুদ্ধে বাবরি ধ্বংসে ষড়যন্ত্রের অভিযোগ খারিজ করেছিল। এই রায়ের বিরোধিতা করে সিবিআই ফের সুপ্রিম কোর্টে আবেদন জানায়।

BBC

English summary
Babri Masjid Case: Will LK Advani, Murli Manohar Joshi Face Trial? Decision Today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X