• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথম দফায় ৪২টি আসনে প্রার্থী তালিকা এলজেপি-র, জেডিইউকে চাপে রাখতে একাধিক নতুন চমক চিরাগের

  • |

অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে বিহার নির্বাচনের প্রাক্কালে পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করল লোক জনশক্তি পার্টি। এদিন প্রথম দফায় ৪২টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করেছেন এলজেপি প্রধান চিরাগ পাসওয়ান। আর এই তালিকাতেও দলত্যাগী বিজেপি প্রার্থীদের উপর ভরসা রেখেছেন চিরাগ।

৪২টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ

৪২টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ

এদিকে ইতিমধ্যেই ১১৫টি আসনে প্রার্থী তালিকা নীতীশ কুমারের জেডিইউ। অন্যদিকে এনডিএ জোটের অপর এক শরিক বিজেপিও ১২১টি আসনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। এদিকে আসন ভাগাভাগি নিয়ে জেডিইউ-র সঙ্গে অন্তর্দ্বন্দ্বের পর আসন্ন বিধানসভা নির্বাচনে আগেই একা লড়ার ঘোষণা করেছিল এলজেপি। এবার সেই রাস্তাতে হেঁটে আসন সংক্রান্ত নয়া ঘোষণা করতে দেখা গেল এলজেপি প্রধান চিরাগ পাসওয়ান।

একাধিক দলত্যাগী বিজেপি নেতাতেই ভরসা চিরাগের

একাধিক দলত্যাগী বিজেপি নেতাতেই ভরসা চিরাগের

এদিকে ইতিমধ্যেই গেরুয়া শিবিরের টিকিট প্রত্যাখ্যানের পর বিজেপির বেশ কয়েকজন প্রার্থী এনডিএর প্রাক্তন শরিক লোক জনশক্তি পার্টি (এলজেপি) দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। এই তালিকায় রাজ্য বিজেপির প্রাক্তন সহ-সভাপতি রাজেন্দ্র সিংহ, প্রাক্তন বিধায়ক রামেশ্বর চৌরাশিয়া ও ঊষা বিদ্যার্থীরও নাম ছিল। বর্তমানে তারা সকলেই এলজেপি-র প্রার্থী তালিকায় ঠাঁই পেয়েছেন বলে জানা যাচ্ছে। দিনারা, সাসারাম এবং পালিগঞ্জ বিধানসভা কেন্দ্র থেকে তারা তিনজনে লড়ছেন বলে খবর।

তালিকায় রয়েছেন দলত্যাগী জেডিইউ নেতাও

তালিকায় রয়েছেন দলত্যাগী জেডিইউ নেতাও

সূত্রের খবর, এলজেপি-র টিকিটে লড়তে চলেছেন সদ্য জেডেইউ ছেড়ে আসা বিহারের রাজনৈতিক মঞ্চের অন্যতম শীর্ষ এক নেতাও। এছাড়াও তালিকায় রয়েছেন বিক্ষুব্ধ বিজেপি নেতা রবীন্দ্র যাদব। ঝাঝা কেন্দ্রে থেকেই এবারের নির্বাচনে তিনি এলজেপির টিকিটে লড়বেন বলে জানা যাচ্ছে। অমরপুর থেকে এলজেপি-র টিকিটে লড়ছেন আর এক বিক্ষুব্ধ দলত্যাগী বিজেপি নেতা মৃণাল সরকার।

প্রথম দফার প্রার্থী তালিকায় মাত্র একজন মুসলিম প্রার্থী

প্রথম দফার প্রার্থী তালিকায় মাত্র একজন মুসলিম প্রার্থী

বিজেপির আরেক নেতা ইন্দু দেবী কশ্যপও জাহানাবাদ থেকে চিরাগ শিবির থেকে লড়তে চলেছেন বলে দেখা যাচ্ছে। অন্যদিকে সদ্য জেডিইউ ছেড়ে আসা ভগবান সিং কুশওয়াহা জগদীশপুর থেকে এলজেপি-র হয়ে প্রতিদ্বন্দ্বীতা করবেন বলে জানা যাচ্ছে। এদিকে এলজেপি-র প্রথম দফার প্রার্থী তালিকায় মাত্র একজম মুসলিম প্রার্থী রয়েছেন বলেও জানা যাচ্ছে। শেখপুরা কেন্দ্র থেকেই এলজেপির হয়ে লড়াই দেবেন ইমাম গাজলি।‘

জেডিইউকে চাপে রাখতে অনগ্রসর শ্রেণির পাশাপাশি উচ্চবর্ণের প্রার্থীতেও জোর এলজেপি-র

জেডিইউকে চাপে রাখতে অনগ্রসর শ্রেণির পাশাপাশি উচ্চবর্ণের প্রার্থীতেও জোর এলজেপি-র

এদিকে ৪২ জনের প্রার্থী তালিকায় ৯ জন মহিলা প্রার্থী রয়েছে বলে জানা যাচ্ছে। দিকে ভোটের ময়দানে জাতপাতের খেলায় বিহার যে প্রতিবারই নতুন নতুন চমক দেয় তা সকলেরই জানা। গোটা প্রার্থী তালিকাতে উচ্চবর্ণের প্রার্থীদের পাশাপাশি তফসিলি পাসওয়ান, ও ওবিসি প্রার্থীদের মধ্যেও একপ্রকার ভারসাম্য রাখতে চেয়েছেন চিরাগ। এমতাবস্থায় জেডিইউ শিবিরকে বেকায়দায় ফেলতে এলজেপি নেতারা এই নয়া ছক কষেছেন বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

English summary
LJP's list of candidates for 42 seats in the first phase, multiple new surprises to put pressure on JDU
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X