• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের এই শহরে রাস্তা নোংরা করলে যেতে হবে জেলে

দিল্লির রাস্তায় ময়লা ফেললে এবার একেবারে গরাদের পিছনে। দিল্লিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এমন ব্যবস্থাই করছে বিজেপি শাসিত দিল্লি পুরসভা। সর্বজনীন স্থানে বাড়ির ময়লা ফেলায় অনুৎসাহিত করতে এবং মশার বংশ বৃদ্ধি দূর করতেই এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

সর্বজনীন স্থানে ময়লা ফেলাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করতে ভারতীয় দণ্ডবিধিতে জেল বাসের সংস্থান রাখা হচ্ছে। শহরকে পরিচ্ছন্ন রাখতে দিল্লি হাইকোর্টের রায়ের প্রেক্ষিতেই দিল্লির ৩ পুরসভার এই পদক্ষেপ।

দেশের এই শহরে রাস্তা নোংরা করলে যেতে হবে জেলে

পূর্ব দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন ইতিমধ্যেই এই আদেশ জারি করে দিয়েছে। দিল্লির বাকি দুই মিউনিসিপ্যাল কর্পোরেশনও একই পথে যেতে চলেছে বলে জানিয়েছেন দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের আধিকারিকরা ।

মিউনিসিপ্যাল বিচারকরা এই আইন অমান্যকারীদের ওপর নজর রাখবেন এবং তাঁরা যাতে শাস্তি পান, সেই বিষয়টিও দেখবেন। শহর অপরিষ্কারে অভিযুক্তদের সর্বনিম্ন ১ মাস এবং সর্বোচ্চ ৬ মাস জেল বাসের সংস্থান রাখা হয়েছে ওই আইনে।

দেশের এই শহরে রাস্তা নোংরা করলে যেতে হবে জেলে

নরেন্দ্র মোদীর সরকার গত বছরেই পথঘাট পরিচ্ছন্ন রাখতে, কিংবা খোলা জায়গায় প্রস্রাব করা বন্ধ করতে রাজ্য়গুলিকে নির্দেশ দিয়েছিল। স্বচ্ছ ভারত মিশন প্রকল্প চালু করা হলেও, তা শহর এলাকায় এই মিশন ব্যর্থ হয়েছে।

দেশের এই শহরে রাস্তা নোংরা করলে যেতে হবে জেলে

মিউনিসিপ্যাল আধিকারিকদের মতে, বর্তমানে চালু থাকা আইন খুবই দুর্বল। ফলে আইনটিতে ফৌজদারি বিধি লাগু করা হয়েছে।

রাজধানী দিল্লির সর্বজনীন স্থানগুলি বিশেষ করে রাস্তায় অনেক সময়ই নোংরা আবর্জনা ফেলা থাকে। পার্ক কিংবা খেলার জায়গাগুলিতেও একই অবস্থা । দিল্লি হাইকোর্ট এক্ষেত্রে সময় ভিত্তিক আবর্জনা পরিষ্কারের নির্দেশ দিয়েছিল।

দেশের এই শহরে রাস্তা নোংরা করলে যেতে হবে জেলে

দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের এক আধিকারিক জানিয়েছেন, বাড়িতে উৎপন্ন মশাই তাদের সব থেকে বড় চিন্তার কারণ। কেননা সেই থেকেই ডেঙ্গি কিংবা চিকুনগুনিয়ার বাড়বাড়ন্ত। দুটিতেই আক্রান্তের সংখ্যা সাম্প্রতিক বছরগুলিতে বেড়েছে।

শহর অপরিচ্ছন্ন করলে, জরিমানা বাড়িয়ে ৫ হজার টাকা এবং রাস্তার পাশে ইমারতি দ্রব্য জমা করে রাখলে ১০ হাজার টাকার জরিমানার সংস্থান রাখা হয়েছে নতুন আইনে। একইসঙ্গে থুথু ফেললে কিংবা প্রকাশ্যস্থানে প্রস্রাব করলে ৫০০ টাকা জরিমানার সংস্থান রাখা হয়েছে।

English summary
Litterbugs leaving rubbish, risk of six months jail in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X