• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জাল নোটের রমরমায় দেশের প্রথম ১০টি স্থানে থাকা রাজ্য কোনগুলি? বাংলা রয়েছে কততম স্থানে জানেন!

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য জানাচ্ছে সারা দেশ জুড়ে যত জাল নোট ছড়িয়ে রয়েছে তার ৫৬ শতাংশই হল ২ হাজার টাকার ব্যাঙ্ক নোট। এবং নোট বাতিলের পর থেকেই ২ হাজার টাকার নোটের রমরমা শুরু হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক ২০১৬ সালের নভেম্বর থেকে পরের দু'বছরের মধ্যে সবচেয়ে বেশি কোন রাজ্যে ২ হাজার টাকার জালনোট ধরা পড়েছে। এই তালিকায় প্রথম দশটি রাজ্যের তালিকা একনজরে।

দশম স্থান

দশম স্থান

দশ নম্বর স্থানে রয়েছে দেশের বাণিজ্য নগরী মুম্বই যে রাজ্যে অবস্থিত সেই মহারাষ্ট্র। এখানে ২ হাজার টাকার জালনোট যেটা ধরা পড়েছে তা টাকার অঙ্কে হল ৭৪ লক্ষ।

নবম স্থান

নবম স্থান

নবম স্থানে রয়েছে দক্ষিণের রাজ্য 'গডস ওন কান্ট্রি' কেরল। এই রাজ্যে দুই হাজার টাকা মূল্যের জাল নোট ধরা পড়েছে ৮৮ লক্ষ ৪ হাজার টাকার।

অষ্টম স্থান

অষ্টম স্থান

অষ্টম স্থানে রয়েছে উত্তর-পূর্বের অন্যতম বড় রাজ্য অসম। সেখানে ৯৩ লাখ ১৪ হাজার টাকার জাল ২ হাজার টাকার নোট ধরা পড়েছে।

সপ্তম স্থান

সপ্তম স্থান

উত্তর-পূর্বের একটি ছোট রাজ্য মিজোরাম। তবে রাজ্য ছোট হলেও এখানে ২ হাজার টাকার জাল নোটের রমরমা যে চলছে তা অস্বীকার করার উপায় নেই। কারণ তালিকা সপ্তম স্থানে থাকা মিজোরামে ১ কোটি ৩৩ লাখ ৬৪ হাজার টাকার জাল ২ হাজার টাকার নোট বাজেয়াপ্ত করা হয়েছে।

ষষ্ঠ স্থান

ষষ্ঠ স্থান

ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ ভারতের বাণিজ্য রাজধানী বলে পরিচিত কর্ণাটক। কর্ণাটকে ২ হাজার টাকার নোট বাজেয়াপ্ত হয়েছে মোট ১ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার টাকার।

পঞ্চম স্থান

পঞ্চম স্থান

দেশের রাজধানী দিল্লি জাল নোটের রমরমা তালিকায় রয়েছে পঞ্চম স্থানে। এই কেন্দ্রশাসিত অঞ্চলে বছরে মোট ১ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার টাকার জাল নোট ধরা পড়েছে। যেগুলি সবই ২ হাজার টাকার নোট।

চতুর্থ স্থান

চতুর্থ স্থান

দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশ এক্ষেত্রে পিছিয়ে নেই। চতুর্থ স্থানে থাকা উত্তরপ্রদেশে ২ কোটি ৬৮ লাখ ৮৮ হাজার টাকার জাল ২ হাজার টাকার নোট উদ্ধার করা হয়েছে।

তৃতীয় স্থান

তৃতীয় স্থান

দক্ষিণের রাজ্য তামিলনাড়ু জাল ২ হাজার টাকার নোটের উদ্ধারে রয়েছে তৃতীয় স্থানে। এই রাজ্য থেকে ২ কোটি ৮৮ লাখ ৫৮ হাজার টাকার জাল ২ হাজার টাকার নোট বাজেয়াপ্ত করা হয়েছে।

দ্বিতীয় স্থান

দ্বিতীয় স্থান

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। বেশ কয়েকটি আন্তর্জাতিক সীমানা এরাজ্যে সঙ্গে থাকায় এখানে যে জালনোটের কারবার রমরমিয়ে চলবে তা বলাই বাহুল্য। এই রাজ্য থেকে দু'বছরের মধ্যে ৩ কোটি ৫০ লক্ষ ৭৪ হাজার টাকার জাল ২ হাজার টাকার নোট বাজেয়াপ্ত করা হয়েছে।

প্রথম স্থান

প্রথম স্থান

জাল নোট উদ্ধারে একেবারে শীর্ষে রয়েছে দেশের উত্তর-পশ্চিমে থাকা রাজ্য গুজরাত। এই রাজ্য থেকে মোট ৬ কোটি ৯৩ লাখ ৬০ হাজার টাকার জাল ২ হাজার টাকার নোট উদ্ধার করা হয়েছে বলে এনসিআরবি তথ্য উঠে এসেছে।

English summary
List of 10 states in India where huge amount of counterfeit currency recovered
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X