• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'এলাকা দখল' ও 'গোষ্ঠী দ্বন্দ্ব'-এর জেরে গির অরণ্যে মৃত ১১টি সিংহ, রিপোর্ট সরকারের

  • |

মাত্র আট দিনের মধ্যে গির অরণ্যে ১১টি সিংহের মৃত্যু নিয়ে চাঞ্চল্য পড়ে যায়। শুক্রবার গুজরাত সরকার তা নিয়ে তদন্তে নামে। মোট ২টি সিংহ, ৩টি সিংহী, ৬টি সিংহ শাবকের দেহ মিলেছিল। ডালখানিয়া ও যশধর ফরেস্ট রেঞ্জের আধিকারিকেরা এই ঘটনা লক্ষ্য করেন ১২ থেকে ১৯ সেপ্টেম্বরের মধ্যে।

এলাকা দখল ও গোষ্ঠী দ্বন্দ্ব-এর জেরে গিরে মৃত ১১টি সিংহ

সেই ঘটনার রিপোর্ট সামনে এলে দেখা গিয়েছে, নিজেদের মধ্যে দ্বন্দ্ব ও এলাকা দখলের লড়াই করতে গিয়েই গির অরণ্যে এতগুলি সিংহ ও শাবক মারা গিয়েছে।

রিপোর্ট বলছে, চোরাশিকার বা কোনও ধরনের ভাইরাসের সংক্রমণে কারণে নয়, নিজেদের মধ্যে এলাকা দখলের লড়াই করতে গিয়েই এতগুলি সিংহ মারা গিয়েছে। এত বেশি সংখ্যক সিংহ মারা গেলেও তা একেবারে অস্বাভাবিক নয় বলে রিপোর্টে উল্লেখ করেছেন বন বিভাগের কর্তা জিকে সিনহা।

ডালখানিয়ে রেঞ্জে একসময়ে ২২টি সিংহ ছিল। একসময়ে ৩৭টি সিংহ ছিল। তার মধ্যে এতগুলি সিংহ মারা গিয়েছে। ৮টি সিংহের দেহ ময়নাতদন্ত করা হয়েছে। বাকী তিনটি দেহ ছিন্নভিন্ন অবস্থায় উদ্ধার হয়েছে। দুটি সিংহের গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে এই ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের সুমারি অনুযায়ী গির অরণ্যে ৫২০টি সিংহ ছিল। অরণ্যের মধ্যে ৫৭ হেক্টর এলাকায় চোরাশিকারের ঘটনা বেশি ঘটে। সেগুলি নিয়েও এবার আরও কড়া পদক্ষেপ করতে চলেছে প্রশাসন।

English summary
Lion deaths in Gir Sanctuary caused by infighting for territorial supremacy, Says Gujarat Forest Department
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X