• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোটার-আধার লিঙ্কে মিটবে ভুয়ো ভোটার সমস্যা, দাবি প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার

Google Oneindia Bengali News

আধারের সঙ্গে ভোটারের সংযুক্তি করণ করা গেলে মিটে যাবে ভুয়ো ভাটারের সমস্যা। এমনই দাবি করেছেন দেশের প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এইচ এস ব্রাহামা। প্রসঙ্গত উল্লেখ্য লোকসভা অধিবেশনের ১৬ তম দিনে কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু পেশ করেছেন নির্বাচনী সংশোধনী বিল। তাতে ভোটার-আধার সংযুক্তিকরণের কথা বলা হয়েছে। তিনি জানিয়েছেন এই লিঙ্ক হলেই অায়াসে ধরে ফেলা যাবে ভুয়ো ভোটারদের। কাজেই সরকারের পক্ষে এবং গণতন্ত্রের পক্ষেও এটা ভীষণ ভাবে জরুরি বলে মনে করছেন তিনি।

আধার-ভোটার লিঙ্ক

আধার-ভোটার লিঙ্ক

আধারের সঙ্গে ভোটারের লিঙ্ক করাতে তৎপর মোদী সরকার। ২০২৪-র লোকসভা ভোটের আগেই সেটা করে ফেলতে চাইছেন তাঁরা। সেকারণে ধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের বিল পেশ করা হয়েছে লোকসভা অধিবেশনে। সোমবার এই বিলটি লোকসভায় পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। বিলটির নাম দেওয়া হয়েছে নির্বাচন সংশোধনী বিল। তাতে আধারের সঙ্গে ভোটারের লিঙ্ক করার কথা বলা হলেও সেটা না করলে ভোটার লিস্ট থেকে কারোর নাম বাদ পড়ে যাবে এমন আশঙ্কা থাকবে না বলে জানানো হয়েছে।

কী হবে আধার-ভোটার লিঙ্ক হলে

কী হবে আধার-ভোটার লিঙ্ক হলে

আধার-ভোটার কার্ড লিঙ্কের সমর্থনে কথা বলেছেন দেশের প্রাক্তন মুখ্যনির্বাচন কমিশনার এইচএস ব্রাহামা। তিনি দাবি করেছেন আধার কার্ডের সঙ্গে ভোটার আইকার্ডের লিঙ্ক করা েগলে ভুয়ো ভোটার সমস্যার বড় সমাধান হয়ে যাবে। তিনি জানিয়েছেন ২০১২ সালেই তিনি এটা করার জন্য কেন্দ্রকে প্রস্তাব দিয়েছিলেন। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি নির্বাচন কমিশনার পদে ছিলেন। তিনি দািব করেছেন এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করা হেলে একদিকে যেমন ভুয়ো ভোটারের সমস্যা মিটে যাবে তেমনই এক শহর থেকে অন্য শহরে গিয়ে অনায়াসেই ভোট দান করতে পারবেন ভোটাররা। তারজন্য একাধিক ঝঞ্ঝাটের মধ্যে তাঁদের পড়তে হবে না।

কি বলা হয়েছে বিলে

কি বলা হয়েছে বিলে

বিলে আধার-কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের কথা বলা হয়েছে ঠিকই। সেই সঙ্গে যদি কারোর এই প্রক্রিয়া সম্পন্ন না হয় তাহলে তাঁর নাম ভোটার তালিকা থেকে বাদ পড়বে না বলেও আশ্বাস দেওয়া হয়েছে। একই সঙ্গে এই বিলে, ১৯৫০-র জন প্রতিনিধিত্ব আইন ও ১৯৫১-র জনপ্রতিনিধিত্ব আইনে পরিবর্তন, নির্বাচন কমিশনের ক্ষমতা বৃদ্ধি, ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার সুযোগ বৃদ্ধি করার কথা বলা হয়েছে। এই নিয়ে প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার বলেছেন ভারতের মত বিশাল জনসংখ্যার দেশে ভুয়ো ভোটারের সমস্যা প্রবল। তিনি জানিয়েছেন এক জন ব্যক্তির নাম একাধিক জায়গায় ভোটার তালিকায় থাকতে দেখা যায়। সেই সমস্যা মিটে যাবে এই প্রক্রিয়া সম্পন্ন হলেই। তিনি জানিয়েছেন এই প্রক্রিয়া সম্পন্ন করার সময় আরেকটি সুবিধা দিতে হবে যাতে কেউ যদি এক শহর থেকে অন্য শহরে যায় তাহলে তাঁর ভোটার আইকার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের প্রক্রিয়া যেন সহজে বদল করা যায়। অর্থাৎ ঠিকানা বদলের সঙ্গে সঙ্গে আধার কার্ডেও যেন পরিবর্তন ঘটানো যায়।

কতটা তথ্য গোপন সম্ভব হবে

কতটা তথ্য গোপন সম্ভব হবে

আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি কার্ড লিঙ্ক করা হলে অনেক ক্ষেত্রে নাগরিকদের তথ্য ফাঁস হওয়ার ঝুঁকি থেকে যাচ্ছে।এক্ষেত্রে প্রাক্তন মুখ্য নির্বাচনকমিশনার দাবি করেছে আধারের তথ্য গোপন রাখার প্রক্রিয়া অনেক দিন আগে থেকেই শুরু হয়ে িগয়েছে। এই সংযুক্তকরণ হলে সেই সবতথ্য গোপন রাখার প্রক্রিয়াও শুরু হয়ে যাবে। তাতে বড় কোনও সমস্যায় নাগরিকদের পড়তে হবে না বলে জানিয়েছেন তিনি। আধার প্রধানও এই বিলের সমর্থন জানিয়েছেন।

Positive Story : ওমিক্রণ আতঙ্কের মধ্যেই রাজ্যে নিম্নমুখী করোনা গ্রাফ

English summary
Ex Chief election commissioner coment on Adher-Voter linking
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X