India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জন্ম থেকে মৃত্যু সব তথ্য যোগ, সদ্যোজাতদের জন্য সাময়িক আধার কার্ড, পরিকল্পনা কেন্দ্রের

Google Oneindia Bengali News

জন্ম থেকে মৃত্যু, আধার খুব শীঘ্রই আমাদের পুরো জীবনচক্রের তথ্যকে কভার করতে চলেছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই), দেশের সমস্ত আধার-সম্পর্কিত পরিষেবাগুলি পরিচালনা করার জন্য দায়ী সংবিধিবদ্ধ সংস্থা, দুটি পাইলট প্রোগ্রাম চালু করার প্রস্তুতি নিচ্ছে যা নাগরিকদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তথ্য ১২ সংখ্যার আধার নম্বরের সঙ্গে যোগ করবে।

সদ্যোজাতদের জন্য সাময়িক আধার কার্ড

রিপোর্টে বলা হয়েছে, আধার কর্তৃপক্ষ নবজাতকদের জন্য সাময়িক আধার নম্বর জারি করার পরিকল্পনা করছে। আধারের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পরে বায়োমেট্রিক ডেটা সহ আধার নম্বর পুনর্নবীকরণ করা হবে। একজন ব্যক্তির সমগ্র জীবনচক্রের তথ্য আধারের সঙ্গে যোগ করার পিছনে উদ্দেশ্য হল আধার কার্ডের অপব্যবহার রোধ করা এবং দেশব্যাপী এর নাগাল আরও গভীর করা। কেন্দ্র সরকারের বিশ্বাস যে জন্ম-মৃত্যুর তথ্য একীভূত করা কল্যাণমূলক প্রকল্পগুলির অপব্যবহার রোধ করবে এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনী থেকে কেউ বাদ যাবে না।

রাতের মায়ের 'দর্শন' , সকালে ইডির অফিসে ফের হাজির রাহুলরাতের মায়ের 'দর্শন' , সকালে ইডির অফিসে ফের হাজির রাহুল

২০১০ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর আমলে আধার কার্ডের সূচনা হয়। বিশ্বের বৃহত্তম বায়োমেট্রিক আইডেন্টিটি ডেটাবেস হিসেবে চিহ্নিত, এটি ভারতের প্রায় সমস্ত প্রাপ্তবয়স্ক জনসংখ্যাকে নথিভুক্ত করেছে। পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনতে মোদী সরকার ব্যাপকভাবে আধার ব্যবহার করেছে। কেন্দ্রের দাবি, গত আট বছরে আধার সিস্টেমগুলি দরিদ্র, কৃষক এবং অন্যান্যদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি অর্থ স্থানান্তর করতে সহায়তা করেছে। শুধু তাই নয় এখন খুব সহজেই আধার কার্ড আপডেট করার প্রক্রিয়াও চালু হয়েছে। অনলাইন ও অফলাইন দু'‌ভাবেই আপনি আপনার আধার কার্ডের তথ্য বদল বা আপডেট করতে পারেন।

English summary
UIDAI plans to link all data from birth to death
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X