• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

PFI-এর মতো RSS-কেও তিনবার নিষিদ্ধ করা হয়েছিল! কী হয়েছিল সেইসব সময়ে

  • |
Google Oneindia Bengali News

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াকে নিষিদ্ধ করেছে। এর পরেই কংগ্রেস-সহ কোনও কোনও বিরোধী নেতা আরএসএসকেও নিষিদ্ধ করার দাবি তুলেছেন। বলে রাখা ভাল স্বাধীন ভারতে আরএসএসকেও তিনবার নিষিদ্ধ করা হয়েছিল। সেই তিনবারই কেন্দ্রে ছিল কংগ্রেস সরকার।

কংগ্রেসের সঙ্গে আরএসএস-এর সম্পর্ক

কংগ্রেসের সঙ্গে আরএসএস-এর সম্পর্ক

কংগ্রেস ও আরএসএস-এর অবস্থান বিপরীত মেরুতে হলেও একটা সময়ে এদের মধ্যে ভার সম্পর্কের ইতিহাস রয়েছে। প্রকাশিত খবর অনুযায়ী এক মোহগ্রস্ত কংগ্রেসি কেশব বলিরাম হেডগেওয়ার ১৯২৫ সালে আরএসএস গঠন করেছিলেন। সেই সময় এটিকে সংস্কৃতিক সংগঠন বলে দাবি করা হয়েছিল। তবে স্বাধীন ভারতে তৎকালীন কংগ্রেস সরকারগুলি ১৯৪৮, ১৯৭৫ বং ১৯৯২ সালে আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করেছিল।
২০১৪-য় বিজেপি ক্ষমতায় আসার পর থেকে তাদের স্লোগান হল কংগ্রেস মুক্ত ভারত। কিন্তু আরএসএস প্রধান মোহন ভাগবত বলেছেন, এই স্লোগান রাজনৈতিক। এটা আরএসএস-এর ভাষা নয়। তারা কখনই কাউকে বাদ দেওয়ার ভাষা প্রয়োগ করেন না বলেও দাবি করেছিলেন ভাগবত।
ইতিহাস ঘাঁটলে দেখা যায় সাধারণভাবে জওহরলাল নেহরুকে আরএসএস-এর প্রশংসা করতে দেখা গিয়েছিল বারে বারে। স্বাধীনতার পরবর্তী সময়ে জম্মু ও কাশ্মীরের পাকিস্তানের আক্রমণের সময়ে আরএসএস-এর স্বেচ্ছাসেবকদের সাহায্যই হোক কিংবা চিনের আগ্রাসনের সময় আরএসএস-এর সাহায্যের কথা তিনি স্বীকার করেছিলেন। ১৯৬৩ সালের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে আরএসএসকে অংশগ্রহণ করতে আহ্বান জানিয়েছিল তৎকালীন কংগ্রেস সরকার।
১৯৮৪-র অক্টোবরে ইন্দিরা গান্ধীর হত্যার পরে তৎকালীন আরএসএস প্রধান বালাসাহেব দেওরসের সঙ্গে বৈঠক করেছিলন রাজীব গান্ধী। সেই সময় বিজেপির উপস্থিতি সত্ত্বেও ১৯৮৪-র লোকসভা নির্বাচনে আরএসএস-এর তরফে কংগ্রেসকে সাহায্যের প্রমাণ পাওয়া যায়।

১৯৪৮ সালের নিষেধাজ্ঞা

১৯৪৮ সালের নিষেধাজ্ঞা

দেশ সবে মাত্র স্বাধীন হয়েছে। সেই সময় মহাত্মা গান্ধীর হত্যা কাণ্ড। সেই সময় অর্থাৎ ১৯৪৮ সালে তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বল্লভভাই প্যাটেল ৪ ফেব্রুয়ারি আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করেন। সেই সময় সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, ঘৃণা ও হিংসার শক্তির মুলোৎপাটন করতে এবং স্বাধীনতাকে বাধাগ্রস্ত করার কারণে আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে। সেখানে আরও বলা হয়েছিল, সংঘের সদস্যরা অনাকাঙ্খিত এবং বিপজ্জনক কার্যকলাপ চালিয়েছে। সেই সময় আরএসএস-এর বিরুদ্ধে অগ্নিসংযোগ, লুট, হত্যার মতো হিংসার সঙ্গে যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছিল। পাশাপাশি অবৈধ অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহ করার অভিযোগও আনা হয়েছিল।
সেই সময় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে লেখা চিঠিতে সর্দার প্যাটেল বলেছিলেন, তাঁর মনে কোনও সন্দেহ নেই, যে হিন্দু মহাসভার একটি অংশ এই ষড়যন্ত্রে জড়িত। আরএসএস-এর কাজ সরকার ও রাজ্যের অস্তিত্বের জন্য হুমকি তৈরি করেছে বলেও অভিযোগ করেছিলেন তিনি। যদিও প্রায় ১৮ মাস পরে আরএসএস-এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিলেন সর্দার প্যাটেল নিজেই। যেখানে অলিখিত শর্ত ছিল রাজনীতি থেকে দূরে থাকতে হবে। তবে সংঘের কাছের লোক হিসেবে পরিচিত এবং রাজনৈতিক ভাষ্যকার এস গুরুমূর্তি অবশ্য আরএসএস-এর ওপর থেকে নিষেধাজ্ঞা তোলার শর্তের বিষয়টি মানতে চাননি। এব্যাপারে তিনি ১৯৪৯-র ১৪ সেপ্টেম্বর তৎকালীন বম্বে বিধানসভায় মোরারজি দেশাইয়ের দেওয়া বিবৃতি উদ্ধৃত করে বলেছএন, আরএসএস-এর ওপরে নিষেধাজ্ঞা নিঃশর্তভাবে প্রত্যাহার করা হয়েছিল। এক্ষেত্রে আরএসএস কোনও অঙ্গিকার করেনি।

১৯৭৫-এ আরএসএস-এর ওপরে নিষেধাজ্ঞা

১৯৭৫-এ আরএসএস-এর ওপরে নিষেধাজ্ঞা

১৯৭৫-এ জরুরি অবস্থার সময়ে আরএসএস-এর ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তৎকালীন বিভিন্ন অবস্থার প্রেক্ষিতে এই নিষেধাজ্ঞাও অনেক বেশি রাজনৈতিক ছিল।

১৯৯২ সালেও নিষেধাজ্ঞা

১৯৯২ সালেও নিষেধাজ্ঞা

১৯৯২-এর ডিসেম্বরে বাবরি মসজিদ ধ্বংসের পরে আরএসএস-এর ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও এবং স্বরাষ্ট্রমন্ত্রী এসবি চৌহান এই নিষেধাজ্ঞা জারি করেছিলেন। সেই সময় রাও সরকার আরএসএস ছাড়াও বিশ্ব হিন্দু পরিষদ, বজরং দল, জমিয়ত-ই ইসলামি হিন্দ এবং স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়াকেও নিষিদ্ধ ঘোষণা করেছিল।

দেশের নতুন CDS অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান! প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরি নিয়োগদেশের নতুন CDS অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান! প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উত্তরসূরি নিয়োগ

English summary
Like PFI RSS was also banned for theree times by then Congress Govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X