• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এ বছরের ফোর্বসের তালিকায় ক্ষমতাশালী মহিলা নির্মলা সীতারমন, রোশনি নাদার ও কিরণ মজুমদার শ

এ বছর ফোর্বসের তালিকায় বিশ্বের একশোজন ক্ষমতাশালী মহিলাদের মধ্যে স্থান করে নিয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, এইচসিএল কর্পোরেশনের সিইও এবং এক্সিকিউটিভ ডিরেক্টর রোশনি নাদার মালহোত্রা এবং বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার শ। গতবছরের ফোর্বসের তালিকাতেও এই তিন মহিলার নাম ছিল।

শীর্ষস্থানে অ্যাঞ্জেলা মার্কেল

শীর্ষস্থানে অ্যাঞ্জেলা মার্কেল

ফোর্বস ২০২০ সালের তালিকায় শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এরপরই রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ডে বং মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নামও রয়েছে, যিনি প্রথমবার ফোর্বসে জায়গা করে নিয়ে তৃতীয় নম্বরে চলে এসেছেন। ২০০৬ সাল থেকে ফোর্বসের তালিকার প্রথম নম্বরে জায়গা করে নিয়েছেন মার্কেল, একমাত্র ২০১০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মিশেল ওবামা এই তালিকার প্রথমে ছিলেন।

নির্মলা সীতারমন

নির্মলা সীতারমন

৪১তম স্থানে নাম রয়েছে সীতারমনের, গত বছরের চেয়ে যা সাত পা পিছনে। অন্যদিকে নাদার মালহোত্রার স্থানও নেমে এসে ৫৫তম স্থানে চলে এসেছে। মজুমদার শাহও গত বছরের তুলনায় পিছিয়ে এ বছর ৬৮তম স্থানে রয়েছে। নির্মলা সীতারমন প্রথম মহিলা, যিনি অর্থমন্ত্রক সামলাচ্ছেন এবং এর আগে তিনি প্রতিরক্ষার দায়িত্বে ছিলেন। একমাত্র প্রাক্তন মুখ্যমন্ত্রী ইন্দিরা গান্ধীর সময়ে তিনি নিজে অর্থমন্ত্রক সামলেছিলেন।

 নাদার মালহোত্রা ও কিরণ মজুমদার শ

নাদার মালহোত্রা ও কিরণ মজুমদার শ

নাদার মালহোত্রা এইসসিএল কর্ণধার শিব নাদারের কন্যা এবং ২০২০ সালের জুলাই মাসে তিনি বাবার থেকে এই দায়িত্ব নিয়ে নেন। তিনি ৮.‌৯ বিলিয়ন মার্কিন ডলারের আইটি মেজরের সমস্ত কৌশলগত সিদ্ধান্তের জন্য দায়বদ্ধ। অন্যদিকে মজুমদার শ ভারতের সর্বোচ্চ তালিকাভুক্ত বায়োফার্মাসিউটিক্যাল ফার্ম বায়োকনের কর্ণধার।

 আন্তর্জাতিক মহিলাদের নাম

আন্তর্জাতিক মহিলাদের নাম

মহিলাদের এই ১৭তম ক্ষমতায়ন তালিকায় ৩০টি দেশের প্রভাবশালী মহিলাদের যোগ করা হয়েছে এবং চার প্রজন্ম ধরে যাঁরা রাজ করছেন। তালিকায় রয়েছে দশজন রাষ্ট্রপ্রধান, ৩৮জন সিইও এবং পাঁচজন বিনোদন ক্ষেত্রে থেকে রয়েছেন। তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন পরোপকারী মেলিন্ডা গেটস, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, ন্যান্সি পেলোসি, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার (‌৭)‌, ফেসবুক কু শ্রেল স্যান্ডবার্গ (‌২২)‌, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (‌৩৯)‌, কুইন এলিজাবেথ ২ (‌৪৬)‌ এবং জনপ্রিয় আন্তর্জাতিক সঙ্গীতশিল্পী রিহানা (‌৬৯)‌ ও বিয়ন্সে (‌৭২)‌।

কলকাতাঃ জেপি নাড্ডার সফরকে কটাক্ষ সাধন পান্ডের, বাইরে থেকে ঘন ঘন এলে কুপন দেব

'মোদীর বিশ্বাসঘাতকতা কৃষকরা বুঝেছেন!' সুর চড়ালেন রাহুল

English summary
India's Finance Minister Nirmala Sitharaman is on Forbes' list of powerful women
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X