• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অসমে বাজ পড়ে মৃত্যু ১৮টি হাতির, কারণ জানতে ঘটনাস্থলে বন্যপ্রাণ বিশেষজ্ঞ

Google Oneindia Bengali News

বুধবার রাতে মধ্য অসমের নাগাঁও জেলায় কমপক্ষে ১৮টি হাতির মৃত্যু হয়। বনদপ্তর জানিয়েছে বাজ পড়ার কারণেই হাতিদের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। সরকারিভাবে জানা গিয়েছে, এই ঘটনাটি ঘটেছে বন বিভাগের অন্তর্গত কাঠিয়াটোলি রেঞ্জের পাহাড়ের ওপর অবস্থিত কাণ্ডালি প্রোপজ রিজার্ভ ফরেস্টে।

অসমে বাজ পড়ে মৃত্যু ১৮টি হাতির, কারণ জানতে ঘটনাস্থলে বন্যপ্রাণ বিশেষজ্ঞ

অসমের প্রধান বন্যপ্রাণ ওয়ার্ডেন এম কে যাদব বলেন, '‌স্থানীয় কর্মীরা জানিয়েছেন ১৮ টি হাতির মৃত্যু হয়েছে এবং বাজ পড়ার জন্যই এই মৃত্যু বলে মনে করা হচ্ছে।’‌ তিনি এও বলেন, '‌দেশে এরকম অনেক ঘটনাই রয়েছে যেখানে বাজ পড়ে বহু পশুর মৃত্যু হয়েছে। কিছুদিন আগেই বাজ পড়ে পাঁচটি হাতির মৃত্যু হয় পশ্চিমবঙ্গে। কিন্তু এটা আরও বড় ঘটনা।’‌ জানা গিয়েছে, পশু চিকিৎসক ও অন্যান্য বন্যপ্রাণ বিশেষজ্ঞরা কান্ডালির উদ্দেশ্যে রওনা দিয়েছেন এবং শুক্রবার সকালের মধ্যেই তাঁরা পৌঁছে যাবেন। হাতির মৃত্যুর পেছনে অন্য কোনও কারণ রয়েছে কিনা তা তাঁরা খতিয়ে দেখবেন। কারণ এই জেলায় হাতি–মানুষের সংঘর্ষ অহরহ লেগেই থাকে।

হাতে মাত্র ৭২ ঘণ্টা, ধেয়ে আসছে সুপার সাইক্লোন, পশ্চিম উপকূলে বিশেষ সতর্কতা জারি করল আইএমডিহাতে মাত্র ৭২ ঘণ্টা, ধেয়ে আসছে সুপার সাইক্লোন, পশ্চিম উপকূলে বিশেষ সতর্কতা জারি করল আইএমডি

গত বছরই কেরলে এক অন্তঃসত্ত্বা হাতির মুখে বিস্ফোরণের কারণে মৃত্যু হওয়ায় দেশজুড়ে প্রবল বিতর্কের সৃষ্টি হয়। এছাড়াও কিছুদিন আগেই বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল লাগোয়া আলিপুরদুয়ার জেলার পানবাড়িতেএক হাতির দেহ মেলে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন যে ওই হাতিটি সম্ভবত গর্ভবতী ছিল।

English summary
lightning kills herd of 18 elephants in assam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X