• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সঙ্কটের মাঝেও আশার আলো! ভারতে বাড়ছে করোনায় সুস্থতার হার, কমছে মৃতের সংখ্যা

  • |

বিশ্বে প্রবল করোনা ঝড়ের মাঝেও আশার আলো দেখছে ভারতীয় চিকিৎসকমহল। গত ২৪ ঘন্টায় ভারতে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৫১,৭০৬ জন। বুধবার জাতীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্যানুযায়ী, ভারতে করোনায় সুস্থতার হার দাঁড়াল ৬৭.১৯% এবং মৃত্যুর হার কমে হল ২.০৯%। বর্তমানে ভারতে মোট সুস্থ হয়েছেন ১২,৮২,২১৫ জন। প্রত্যহ সুস্থতার হার বাড়ায় ভারতে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৫,৮৬,২৪৪ জন।

গত দু'সপ্তাহে বেড়েছে সুস্থতার হার

গত দু'সপ্তাহে বেড়েছে সুস্থতার হার

ভারতের জাতীয় স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, কেন্দ্রের 'পরীক্ষা, অনুধাবন, চিকিৎসা' নীতি যে কাজ করেছে তার প্রমাণ হল গত ১৪ দিনে কোভিড আক্রান্তের হার বাড়ার পরিমাণ প্রায় ৬৩.৮%। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য-কেন্দ্রশাসিত সরকারগুলির যৌথ উদ্যোগে অসংলগ্ন করোনা পরীক্ষা ও সঠিক চিকিৎসা পদ্ধতির জেরে ভারতে মৃত্যুর হার অনেকটাই কমেছে, এমনই দাবি স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের।

সরকারি-বেসরকারি ক্ষেত্রের মেলবন্ধনে সাফল্য

সরকারি-বেসরকারি ক্ষেত্রের মেলবন্ধনে সাফল্য

গবেষকদের মতে, ভারতের সরকারি ও বেসরকারি ক্ষেত্রগুলি একযোগে পরিকাঠামোর উন্নয়নে মন দিয়েছে, ফলে গত ১৪ দিনে মোট সুস্থতার হার ৬৩% থেকে বেড়ে হয়েছে ৬৭%। মোট সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যাকে প্রায় ৭ লক্ষের মার্জিনে পিছনে ফেলেছে মোট সুস্থতার সংখ্যা। জাতীয় স্বাস্থ্যমন্ত্রকের খবর বলছে, মঙ্গলবার পুনরায় প্রায় ৬ লক্ষেরও অধিক নমুনা পরীক্ষা শুরু করেছে ভারতীয় চিকিৎসকমহল।

পূর্ব সাবধানতা অবলম্বনই কি সাফল্যের কারণ?

পূর্ব সাবধানতা অবলম্বনই কি সাফল্যের কারণ?

ভারতীয় স্বাস্থ্যমন্ত্রক এবং রাজ্যসরকারের যৌথ উদ্যোগে আগে থেকেই করোনা পরীক্ষা, আইসোলেশন ও কোয়ারানটাইনের জেরে কিছুটা হলেও করোনাকে বেঁধে রাখা গেছে বলে মত চিকিৎসকমহলের। স্বাস্থ্যমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, করোনা পরীক্ষার ক্ষেত্রে উন্নত থেকে উন্নততর প্রযুক্তির ব্যবহারে সাফল্য এসেছে। মঙ্গলবার প্রায় ৬,১৯,৬৫২ টি নমুনা পরীক্ষা করে নতুন রেকর্ডের দিকে এগিয়েছে ভারত। যদিও ভারতীয় চিকিৎসকমহলের এই সাফল্যে এখনই কাটছে না আশঙ্কার মেঘ।

যদিও করোনা আক্রান্তের সংখ্যায় প্রত্যহ রেকর্ড ভাঙছে

যদিও করোনা আক্রান্তের সংখ্যায় প্রত্যহ রেকর্ড ভাঙছে

স্বাস্থ্যমন্ত্রকের তথ্যানুযায়ী, ভারতে প্রতি ১০ লক্ষ মানুষ পিছু প্রায় ১৫,৫৬৮ জনের করোনা পরীক্ষা হচ্ছে, যা হাসি ফুটিয়েছে চিকিৎসকদের মুখে। সমগ্র ভারতে বর্তমানে করোনা পরীক্ষার জন্য ৯২০ টি সরকারি ও ৪৪৬ টি বেসরকারি পরীক্ষাগার সক্রিয় রয়েছে। যদিও বুধবারে ভারতে প্রায় ৫২,৫০৯ জন নতুন করে আক্রান্ত হয়ে মোট করোনা রোগীর সংখ্যা নিয়ে গেল ১৯.০৮ লক্ষে। বর্তমানে ভারতে মৃত্যু হয়েছে প্রায় ৩৯,৮০০ জনের।

ফোন করে করোনা আক্রান্ত শ্যামল চক্রবর্তীর খোঁজ নিলেন মুখ্যমন্ত্রী

বেইরুটের বিধ্বংসী বিস্ফোরণে প্রবল কম্পন সাইপ্রাসে! চাঞ্চল্য এলাকা জুড়ে

English summary
light of hope in the midst of crisis coronavirus recovery rate is rising in india the number of deaths is decreasing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X