• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেনা বাহিনীর ইতিহাসে নজির গড়ে দেশের প্রথম ইঞ্জিনিয়র সেনা প্রধান হলেন মনোজ পাণ্ডে

Google Oneindia Bengali News

এতদিন পর্যন্ত মনোজ মুকুন্দ নারভানে সেনা বাহিনীর প্রধানের পদ সামলাচ্ছিলেন। কিন্তু তাঁর এই পদের মেয়াদ শেষ হয়েছে শনিবার, অর্থাৎ ৩০ এপ্রিল। এবং ১ মে থেকে এই পদে আসীন হলেন লেফটেনান্ট জেনারেল মনোজ পাণ্ডে। নারভানের উত্তরসূরি হিসেবে ইতিমধ্যেই মনোজ পাণ্ডের নাম ঘোষণা করে দিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। আর এরপর মে মাসের পয়লা তারিখ থেকে সরকারিভাবে এই পদের চেয়ারে বসছেন তিনি। উল্লেখযোগ্য ভাবে তাঁকে ইঞ্জিনিয়র পদ থেকে সেনাবাহিনীর প্রধান হিসাবে নিযুক্ত করা হল


নতুন সেনা প্রধান

নতুন সেনা প্রধান

ভারতের নতুন সেনা প্রধান হিসেবে নিযুক্ত হলেন লেফটেনান্ট জেনারেল মনোজ পাণ্ডে। দেশের প্রথম ইঞ্জিনিয়র সেনা প্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে। দীর্ঘ প্রায় ৪ দশক ধরে ভারতীয় সেনাবাহিনীকে সেবা করেছেন তিনি। এতদিন উপপ্রধানের দায়িত্ব সামলানোর পর এবার দেশের চিফ আর্মি স্টাফ পদে অভিষিক্ত হলেন তিনি। একাধিক কমান্ডে গুরুত্বপূর্ণ পদে থেকেছেন মনোজ পাণ্ডে। সেই হিসেবে একাধিক কীর্তিতে নিজের সাক্ষর রেখেছেন। আর এবার ভারতীয় সেনাবাহিনীতে নতুন নজির সৃষ্টি করলেন তিনি।

মনোজ পাণ্ডের কীর্তি

মনোজ পাণ্ডের কীর্তি

কর্পস অফ ইঞ্জিনিয়ার্স থেকে প্রথম অফিসার হন মনোজ পাণ্ডে, যাঁকে 'স্যাপার' নামে অভিহিত করা হয়। সেনা বাহিনীতে 'স্যাপারস'-এর অফিসাররা কমান্ডার বা ভাইস চিফ হিসেবে কাজ করেছেন। কিন্তু সেনাপ্রধান হিসেবে এর আগে কখনোই কাজ করেননি। সেই হিসেবে মনোজ পাণ্ডেই প্রথম সেনা অফিসার যিনি ইঞ্জিনিয়র হিসেবে চিফ আর্মি স্টাফ পদে বসলেন। লাদাখে মাউন্টেন ডিভিশনের দায়িত্ব সামলেছেন মনোজ পাণ্ডে। এককালে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কমান্ডার ইন চিফ পদেও ছিলেন। এছাড়া ইস্টার্ন কমান্ডের দায়িত্বও সামলেছেন তিনি।

 কে মনোজ পাণ্ডে?

কে মনোজ পাণ্ডে?

১৯৮২ সালে সেনার ইঞ্জিনিয়রিং রেজিমেন্ট বম্বে স্যাপারসে যোগদান করেন মনোজ পাণ্ডে। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা সেক্টরে নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন থাকা ১১৭ ইঞ্জিনিয়র রেজিমেন্টের নেতৃত্বে ছিলেন মনোজ পাণ্ডে, তখন চলছিল অপারেশন পরাক্রম। মাউন্টেন ডিভিশনেও কাজ করেছেন তিনি। পশ্চিম লাদাখের দায়িত্ব সামলেছেন একসময়। সেনার ইস্টার্ন কমান্ডের হেডকোয়াটারে ব্রিগেডিয়র জেনেরাল স্টাফ পদ সামলেছেন মনোজ পাণ্ডে। ২০২০ সালের জুন মাস থেকে ২০২১ সালের মে মাস পর্যন্ত আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে সেনার কমান্ডে কমান্ডার-ইন-চিফ পদে ছিলেন দেশের নতুন চিফ ডিফেন্স স্টাফ। রাষ্ট্রসংঘের শান্তি রক্ষা বাহিনীর হয়ে ইথিওপিয়া ও এরিট্রেয়া মিশনে চিফ ইঞ্জিনিয়র পদে ছিলেন জেনারেল পাণ্ডে।

মনোজ পাণ্ডেকে শুভেচ্ছা

মনোজ পাণ্ডেকে শুভেচ্ছা

দেশের প্রথম ইঞ্জিনিয়র সেনা প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার কথা কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক ঘোষণা করার পরেই মনোজ পাণ্ডেকে শুভেচ্ছা জানিয়েছেন স্বয়ং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এরই সঙ্গে সেনা বাহিনীর পক্ষ থেকেও একটি শুভেচ্ছা টুইট করা হয়েছে, যাতে সেনাবাহিনীর পক্ষ থেকে লেখা হয়েছে, "জেনারেল মনোজ পান্ডে, পিভিএসএম, এভিএসএম, ভিএসএম, এডিসি জেনারেল এম এম নারাভানের কাছ থেকে # ভারতীয় সেনাবাহিনীর ২৯তম #সিওএএস হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন।

জেনারেল মনোজ পান্ডে, পরম বিশেষ সেবা পদক, অতি বিশেষ সেবা পদক, বিশেষ সেবা পদক, এইড ডি ক্যাম্প জেনারেল এম এম নারাভানের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর ২৯ তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।"

English summary
lieutenant general manoj pande is become first engineer cas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X