• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এলআইসি আইপিও: পলিসিধারীদের জন্য এলআইসি আইপিও ছাড়, আপনার কী করা উচিত

Google Oneindia Bengali News

অপেক্ষার অবসান। দেশজুড়ে বিনিয়োগকারীরা অধীর অপেক্ষায় ছিলেন দেশের সবথেকে প্রতীক্ষিত প্রাথমিক পাবলিক অফার বা আইপিও নিয়ে। ভারতের বৃহত্তম বিমা কোম্পানি লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন বা এলআইসি জনসাধারণের জন্য তার প্রাথমিক শেয়ার বিক্রির 'অপশন' খুলে দেবে। ৪ মে বুধবার যাত্রা শুরু এলাইসির।

যোগ্য পলিসিধারীদের জন্য বিশেষ ছাড়া

যোগ্য পলিসিধারীদের জন্য বিশেষ ছাড়া

যখন থেকে সরকার এলআইসি আইপিও খোলার কথা ঘোষণা করেছে তখন থেকেই অপেক্ষার প্রহর গোনা শুরু হয়েছে। দালাল স্ট্রিটে নতুন গুঞ্জন শুরু হয়েছে। আশা করা হচ্ছে, শেয়ার মার্কেট আলোড়ন তুলে দেবে এলআইসি-র আইপিও। আইপিওর স্বতন্ত্রতা প্রাইস ব্যান্ডের উপর ২১ হাজার কোটি টাকাও আইপিও অর্জন করতে পারে। যোগ্য পলিসিধারীদের জন্য বিশেষ ছাড়-সহ সুবিধা প্রদান করথে এলআইসি।

পলিসি হোল্ডারদের জন্য আকর্ষণীয় ডিসকাউন্ট

পলিসি হোল্ডারদের জন্য আকর্ষণীয় ডিসকাউন্ট

পলিসি হোল্ডারদের জন্য আকর্ষণীয় ডিসকাউন্ট এবং ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করেছে এলআইসি। এলআইসি আইপিও এক বিশেষ শ্রেণির বিনিয়োগকারীদের জন্য ছাড় দিচ্ছে, যারা প্রথমবার বিনিয়োগকারী তাদের জন্যও বিশেষ সুযোগ থাকছে। যে সমস্ত এলআইসি পলিসিধারক এদিন এলআইসি আইপিওতে বিনিয়োগ করতে চান, তাদের অবশ্যই জানতে হবে এই বিশেষ সুবিধাগুলি।

এলআইসি আইপিও কখন খোলা হচ্ছে?

এলআইসি আইপিও কখন খোলা হচ্ছে?

এলআইসি আইপিও বুধবার অর্থাৎ ৪ মে খুলছে। এবং ৯ মে পর্যন্ত বিডিংয়ের জন্য খোলা থাকবে৷ অ্যাঙ্কর ইনভেস্টিং বিকল্পটি ইতিমধ্যেই ২ মে থেকে খোলা হয়েছে। শক্তিশালী চাহিদার কারণে অংশটি ওভারসাবস্ক্রাইব হয়ে গেছে৷ এখন বিডিং শুরুর অপেক্ষা। তারপরই এলআইসি আইপিও-য় বিনিয়োগ করবেন গ্রাহকরা।

পলিসিধারীদের জন্য এলআইসি আইপিও: কে যোগ্য?

পলিসিধারীদের জন্য এলআইসি আইপিও: কে যোগ্য?

বাজার নিয়ন্ত্রক সেবির কাছে দাখিল করা খসড়া রেড হেরিং প্রসপেক্টাস (ডিএইচআরপি)-এ এলআইসি বলেছে যে, পলিসিধারকদের কোটার অধীনে আবেদন করার যোগ্য হওয়ার জন্য নির্দিষ্ট মানদণ্ড রয়েছে, তা পরীক্ষা করতে হবে। প্রথমত, সমস্ত পলিসি হোল্ডারকে আইপিওর জন্য আবেদন করতে হবে। একটি ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে হবে।

পলিসিহোল্ডার রিজার্ভেশনের অধীনে সংরক্ষণের জন্য যোগ্য কারা

পলিসিহোল্ডার রিজার্ভেশনের অধীনে সংরক্ষণের জন্য যোগ্য কারা

দ্বিতীয়ত, এলআইসি পলিসিধারী যাদের প্যান ২৮ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত বিমা পলিসির সঙ্গে সংযুক্ত রয়েছে, তারা পলিসিধারক কোটার অধীনে এলআইসি আইপিওর জন্য আবেদন করার যোগ্য হবেন। কোম্পানি তার নিয়ন্ত্রক ফাইলিংয়ে এ কথা জানিয়েছে। এগুলি ছাড়াও, সমস্ত পলিসি যেগুলি ম্যাচিওরড হয়নি, তুলে নেওয়া হয়নি বা পলিসিধারীর মৃত্যুর কারণে এলআইসি রেকর্ডে রয়ে গিয়েছে, সেগুলি পলিসিহোল্ডার রিজার্ভেশনের অধীনে সংরক্ষণের জন্য যোগ্য৷

পলিসিধারীদের জন্য এলআইসি আইপিও: কে যোগ্য নয়?

পলিসিধারীদের জন্য এলআইসি আইপিও: কে যোগ্য নয়?

এনআরআইরা পলিসিহোল্ডার রিজার্ভেশন অংশের মাধ্যমে আইপিও-এর জন্য আবেদন করতে পারে না, কারণ শুধুমাত্র একজন ভারতীয় নাগরিক শুধুমাত্র এলআইসি আইপিও-র জন্য আবেদন করতে পারেন। ইতিমধ্যে, গ্রুপ পলিসি ব্যতীত অন্যান্য পলিসি-সহ সমস্ত এলআইসি পলিসি হোল্ডার, পলিসি হোল্ডার কোটায় বিডিংয়ের জন্য যোগ্য৷

এলআইসি আইপিও: পলিসিধারীদের জন্য ছাড়

এলআইসি আইপিও: পলিসিধারীদের জন্য ছাড়

এলআইসি আইপিও প্রাইস ব্যান্ড প্রতি ইক্যুইটি শেয়ারে ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। যাইহোক, পলিসিধারীদের জন্য প্রতি ইক্যুইটি শেয়ারে ৬০ টাকা ছাড় রয়েছে৷ তাই প্রাইস ব্যান্ডের উপরের প্রান্তে এলাআইসি পলিসিধারকদের এলআইসি আইপিও-তে বিনিয়োগ করতে শেয়ার প্রতি মাত্র ৮৮৯ টাকা দিতে হবে। এটাও উল্লেখ্য যে এলআইসি পলিসিধারীরা ইস্যুটির জন্য সর্বোচ্চ ২ লক্ষ টাকা বিড করতে পারেন।

কীভাবে এলআইসি-র শেয়ার কিনবেন?

কীভাবে এলআইসি-র শেয়ার কিনবেন?

এলআইসি আইপিও চলাকালীন শেয়ার কিনতে ইচ্ছুক বিনিয়োগকারীরা Groww, Upstox এবং Zerodha-এর মতো বিভিন্ন ব্রোকারেজ অ্যাপ ব্যবহার করতে পারেন অথবা ইস্যু বুক করার জন্য অন্য কোনও ডিপোজিটরি অংশগ্রহণকারীর প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। একটি ধাপে ধাপে গাইড এখানে প্রদান করা হয়.

আপনার কি এলআইসি আইপিওতে সাবস্ক্রাইব করা উচিত?

আপনার কি এলআইসি আইপিওতে সাবস্ক্রাইব করা উচিত?

"যদিও তালিকাভুক্ত বেসরকারী প্লেয়ারের তুলনায় এলআইসি মূল্যায়ন সস্তা বলে মনে হয় বিনিয়োগকারীদের মনে রাখতে হবে যে ২০২১-এর অর্থবছরে এলআইসি-র ভিএনবি মার্জিন ৯.৯ শতাংশের কম, সেই তুলনায় যাদের ভিএনবি মার্জিন ২২ থেকে ২৭ শতাংশ বেশি শেয়ারের কারণে অংশগ্রহণ এবং গ্রুপ পণ্য, কম মার্জিন এবং নিম্নমানের ব্যবসায়িক মিশ্রণ থাকা সত্ত্বেও, আমরা বিশ্বাস করি যে আইপিওর মূল্য যুক্তিসঙ্গতভাবে নির্ধারণ করা হচ্ছে এবং দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি-সহ বিনিয়োগকারীদের কাছে মূল্য অফার করছে, একথা জানান অ্যাঞ্জেল ওয়ানের ইক্যুইটি গবেষণা বিশ্লেষক যশ গুপ্তা৷

English summary
LIC IPO opens today: LIC IPO Discount for Policyholders and what should you buy?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X