• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বামেরা জিতবে এখন ভোট হলে! ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে সমীক্ষায় আভাস

বাংলায় বামফন্টের সূর্য অস্ত গিয়েছে ৯ বছর আগেই। আর ত্রিপুরায় সিপিএম সাম্রাজ্য তথা বামেরা বিলীন হয়ে গিয়েছে ২০১৮ সালে। এরপর একমাত্র কেরলেই বামফ্রন্ট আজও ক্ষমতার অলিন্দে রয়েছে। পরম্পরা বলছে এবার নির্বাচনে কেরলের ক্ষমতা থেকে বামেদের বিদায় নিশ্চিত। কিন্তু সমীক্ষা বলছে একেবারেই উল্টোকথা।

বামেদের ক্ষমতায় ফেরা সময়ের অপেক্ষা

বামেদের ক্ষমতায় ফেরা সময়ের অপেক্ষা

কেরলের একটি বেসরকারি সংবাদসংস্থার সমীক্ষায় দেখা গিয়েছে, এখনই ভোট হলে বামেদের ক্ষমতায় ফেরা স্রেফ সময়ের অপেক্ষা হবে। সিপিএমের নেতৃত্বাদীন বাম গণতান্ত্রিক জোট অর্থাৎ এলডিএফ ফের ক্ষমতা দখল করবে। লোকসভার ট্রেন্ড উড়িয়ে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফকে হারিয়ে দেবে বামেরা।

সমীক্ষায় কার প্রাপ্তি কত আসন

সমীক্ষায় কার প্রাপ্তি কত আসন

এই জনমত সমীক্ষা অনুযায়ী, এখন ভোট হলে ১৪০ আসনের কেরল বিধানসভায় বামেরা দখল করবে ৭৭ থেকে ৮৩টি আসন। কংগ্রেসের জোট পাবে ৫৪ থেকে ৬০টি আসন। বিজেপি তথা এনডিএ পাবে ৩ থেকে ৭টি আসন। অর্থাৎ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসবে বামেরাই।

কংগ্রেস-জোটকে হারিয়ে ক্ষমতায় বামেরা

কংগ্রেস-জোটকে হারিয়ে ক্ষমতায় বামেরা

আর এক বছর পর কেরালায় বিধানসভা নির্বাচন। বাংলার বিধানসবা নির্বাচনের সময়ই কেরালায় ভোট হওয়ার কথা। তার ১০ মাস আগে এশিয়ানেট নিউজ ও সি ফোরের সমীক্ষায় উঠে এল বামেদের জয়ের বার্তা। কংগ্রেস-জোটকে হেলায় হারিয়ে তারা ক্ষমতায় ফিরতে পারে কেরলে।

পরম্পরাও ধরাশায়ী হবে কেরলে

পরম্পরাও ধরাশায়ী হবে কেরলে

অথচ পরম্পরা বলছে কেরলে কখনও একই শাসক পর পর দুটি টার্ম ক্ষমতায় থাকেনি। সেই হিসেবে এবারও বামেদের ক্ষমতায় থাকার কথা নয়। পরিস্থিতিও তেমনই ছিল। এবং লোকসভা নির্বাচনেও তেমন ইঙ্গিত মিলেছিল। লোকসভায় বামেদের ধুয়েমছে সাফ করে জয়জয়কার হয়েছিল কংগ্রেসের।

করোনায় পরিস্থিতি বদল কেরলে

করোনায় পরিস্থিতি বদল কেরলে

সমীক্ষায় উঠে এসেছে, করোনা পরিস্থিতিই এক ধাক্কায় বদলে দিয়েছে কেরালার অবস্থান। কেরালা সরকার করোনা মোকাবিলায় দৃষ্টান্ত স্থাপন করেছে। কেরালার বাম সরকারের কাজ এখন বিশ্ব আদর্শ করেছে। সেই কারণেই এই উলটপুরানের ছবি উঠে এসেছে সমীক্ষায়। এখন দেখার ২০২১-এর মে মাস পর্যন্ত এই ছবি সুস্পষ্ট থাকে কি না!

কাটমানি নিয়ে জেপি নাড্ডার বক্তব্যকে সমর্থন দিলীপ ঘোষের

পোস্টাল ব্যালট নিয়ে কমিশনের সিদ্ধান্ত না পসন্দ মমতার! তৃণমূলের তরফে নয়া আর্জি

English summary
Left Front in leadership of CPM will win in Assembly election according to survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X