Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার বিতর্কে টিপু সুলতান, তাকে নৃশংস খুনি, গণধর্ষণকারী বললেন এই কেন্দ্রীয় মন্ত্রী

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

উত্তরে তাজমহল নিয়ে বিতর্ক তো দক্ষিণে টিপু সুলতানকে নিয়ে বিতর্ক। টিপু সুলতানের জন্ম জয়ন্তী পালনে অংশ নেবেন না বলে জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনন্তকুমার হেগড়ে। টিপু সুলতানকে নৃশংস খুনি, গোঁড়া ধর্মোন্মাদ এবং গণধর্ষণকারী বলে উল্লেখ করেছেন এই কেন্দ্রীয় মন্ত্রী।

এবার বিতর্কে টিপু সুলতান, তাকে নৃশংস খুনি, গণধর্ষণকারী বললেন এই কেন্দ্রীয় মন্ত্রী

২০১৫ থেকে কর্নাটকে টিপু সুলতানের জন্ম জয়ন্তী পালন করছে রাজ্যের কংগ্রেস নেতৃত্বাধীন সরকার। গোড়া থেকেই সেই অনুষ্ঠানের বিরোধী উত্তরা কানাডা থেকে ৫ বারের নির্বাচিত সাংসদ অনন্তকুমার হেগড়ে। কংগ্রেসের কড়া সমালোচক হওয়ার সঙ্গে সরকারি অর্থে টিপু জয়ন্তী পালনেরও বিরোধী তিনি। তবুও সরকারি প্রোটোকল অনুযায়ী সরকারি অতিথিদের তালিকায় তাঁর নাম রাখা হয়।

কর্নাটকে টিপু সুলতানের জন্ম জয়ন্তী পালন করা হবে ১০ নভেম্বর। কিন্তু ইতি মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যের মুখ্যসচিব এবং উত্তরা কানাডার ডেপুটি কমিশনারের কাছে চিঠি লিখে অনুষ্ঠানের তালিকায় তাঁর নাম না রাখতে বলেছেন।

টুইটারে তিনি জানিয়েছেন, তিনি কর্নাটক সরকারের এই অনুষ্ঠানকে লজ্জাজনক অনুষ্ঠান বলে বর্ণনা করেছেন। কেননা তাঁর কাছে টিপু সুলতান একজন নৃশংস খুনি, গোঁড়া ধর্মোন্মাদ এবং গণধর্ষণকারী। এইরকম এক ব্যক্তির জন্ম জয়ন্তী পালনের মাধ্যমে তাকে মহিমান্বিত করা হচ্ছে বলে উল্লেখ করেছেন ওই কেন্দ্রীয় মন্ত্রী।

বিষয়টি নিয়ে রাজনীতি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া। সরকারের অঙ্গ হিসেবে কেন্দ্রীয় মন্ত্রী এমনটা লিখতে পারেন না বলে জানিয়েছেন তিনি। টিপু জয়ন্তী পালনের আমন্ত্রণ সব কেন্দ্রীয় এবং রাজ্যের নেতার কাছে পাঠানো হবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

ব্রিটিশের বিরুদ্ধে ৪টি যুদ্ধে টিপু সুলতান লড়াই করেছিলেন। রাজ্য সরকারের কাছে টিপু সুলতান ১৮ শতকের স্বাধীনতা যোদ্ধা বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এনিয়ে তৃতীয় বছর টিপু সুলতানের জন্ম জয়ন্তী পালন করা হবে কর্নাটকে। গত দুটি বছরে রাজ্য জুড়ে বিক্ষোভ এবং হিংসা ঘটনা ঘটলেও এবছরে অনুষ্ঠানে অনড় রাজ্য।

বিজেপি ও আরএসএসের দাবি টিপু সুলতানের জন্ম জয়ন্তী আদতে ২০ নভেম্বর। ১০ নভেম্বর টিপু সুলতান ৭০০ মেলকোট আয়েঙ্গারকে ফাঁসিতে ঝুলিয়ে ছিলেন। সংখ্যালঘুদের তুষ্ট করতেই ১০ নভেম্বর টিপু সুলতান জয়ন্তী পালন করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন তাঁরা।

English summary
Union Minister of State for Skill Development Anantkumar Hegde has categorically informed top officials of the Karnataka government to leave him out of any events in celebration of Tipu Jayanti.
Please Wait while comments are loading...