• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কীভাবে আত্মপ্রকাশ ঘটল গণতান্ত্রিক ভারতের? জেনে নিন প্রজাতন্ত্র দিবসের ঐতিহাসিক পটভূমি

  • |

সকাল থেকেই ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপনে মেতেছে গোটা দেশ। রাফাল যুদ্ধ বিমানের শক্তি প্রদর্শন, পাশাপাশি ভারতীয় সেনাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বাংলাদেশী সেনাদের কুচকাওয়াজের হাত ধরেই তৈরি হয়েছে নতুন ইতিহাস। এদিকে ১৯৫০ সালে বাবাসাহেব আম্বেদকরের হাত ধরে দেশের সংবিধান তৈরি হওয়ার পর, তা কার্যকর করার জন্য একটি বিশেষ দিনের প্রয়োজন ছিল। সেই সময়েই প্রথম বেছে নেওয়া হয় ২৬ জানুয়ারিকে।

একনজরে ভারতীয় সংবিধানের ঐতিহাসিক প্রেক্ষাপট

একনজরে ভারতীয় সংবিধানের ঐতিহাসিক প্রেক্ষাপট

আরও সহজ করে বললে ১৯৪৭ সালের ১৫ অগাস্ট দেশ স্বাধীন হলেও ভারতের নিজস্ব কোনও সংবিধান ছিল না। পরবর্তীতে ১৯৪৭ সালের ৪ নভেম্বর ডঃ বি. আর আম্বেদকরের নেতৃত্বকারী খসড়া কমিটি সংবিধান সভায় ভারতীয় সংবিধানের খসড়া জমা দেয়। এরপর দু'বছরেরও অধিক সময় ধরে জনগণের সঙ্গে সরাসরি আলোচনা ও নানান চিন্তাভাবনার পর প্রস্তাবিত সংবিধানে কিছু সংশোধন, সংযোজন ও পরিবর্তন আনা হয়।

প্রথম সংবিধান গৃহীত হয় ১৯৪৯ সালে

প্রথম সংবিধান গৃহীত হয় ১৯৪৯ সালে

ওই কমিটির ৩০৮ জন সদস্য ১৯৫০ সালের ২৪ জানুয়ারি সংবিধানের দুটি হস্তলিখিত কপিতে সাক্ষর করেন। সেই সংবিধানই রচিত হয় এবং ১৯৪৯ সালের ২৬ নভেম্বর তা গৃহীত হয়। পরের বছর ২৬ জানুয়ারি সকাল ১০টা ১৮ মিনিটে ভারতের সংবিধান কার্যকরী হয়। ১৯৫০ সালের ২৬ জানুয়ারিই প্রথম প্রজাতন্ত্র দিবস পালিত হয় গোটা দেশজুড়ে।তারপর থেকে আজ ৭২ বছর ধরে সেই রেওয়াজ পালন হয়ে আসছে।

ঠিক কিরকম আয়োজন থাকে দিল্লির কুচকাওয়াজে ?

ঠিক কিরকম আয়োজন থাকে দিল্লির কুচকাওয়াজে ?

এদিন দেশের বিভিন্ন প্রান্তে সাধারণতন্ত্র দিবসকে সামনে রেখা কুচকাওয়াজকে অংশ নেন দেশের নিরাপত্তা রক্ষী, সেনা-জওয়ানেরা। দিল্লিতে আট কিলোমিটার ব্যাপী এই প্যারেড শুরু হয় রাইসিনা হিল থেকে। এরপর রাজপথ, ইন্ডিয়া গেট হয়ে লালকেল্লায় এর সমাপ্তি ঘটে। কিন্তু করোনার কারণেই এবারে প্যারেডের গতিপথে কিছু বদল আনা হয়েছে।

২১টি তোপের সেলামির মাধ্যমে শুরু জাতীয় সঙ্গীত

২১টি তোপের সেলামির মাধ্যমে শুরু জাতীয় সঙ্গীত

এদিকে প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিভিন্ন রাজ্যের ট্যাবলোকে অংশগ্রহণ করতে দেখা যায়। প্যারেডে অংশগ্রহণ করে ভারতীয় সেনা, নৌ ও বায়ুসেনা। এমনকী অনুষ্ঠান শুরু সময় সম্মিলিত ভাবে জাতীয় সংগীত পাঠের সময় ২১টি তোপের সেলামি দেওয়া হয় সেনার তরফ থেকে। পাশাপাশি নির্বাচিত সেনা আধিকারিকদের বীরতা পুরস্কারও প্রদান করা হয় সরকারের তরফে।

আকাশ চিড়ে মিগ, জাগুয়ার নিয়ে রাফালের 'একলব্য' ফরমেশন ! প্রজাতন্ত্র দিবসের চোখ ধাঁধানো অধ্যায়

English summary
The whole country is celebrating the 72nd Republic Day, know the historical significance of January 26
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X