• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইংরাজিতে পেশ হয় কেন্দ্রীয় বাজেট, কী থাকে ব্রিফকেসে? জানুন কিছু অজানা তথ্য

Google Oneindia Bengali News

আগামী ১ ফেব্রুয়ারি চলেছে ২০২২-২৩ এর কেন্দ্রীয় বাজেট। তার আগে জেনে নেয়া যাক কেন্দ্রীয় বাজেট সম্পর্কে কিছু অজানা তথ্য।

প্রতিবারের নিয়ম মেনে ১ ফেব্রুয়ারি চলতি বছরের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। চতুর্থবারের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন তিনি। ভারতীয় সংবিধানের ১১২ অনুচ্ছেদ অনুসারে কেন্দ্রীয় বাজেট 'বার্ষিক আর্থিক বিবৃতি' হিসেবে পরিচিত। স্বাধীন ভারতের প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ হয় সংসদে। ১৯৪৭ সালে ২৬ নভেম্বর বাজেট পেশ করেন আরকে শানমুখম চেট্টি।


হিন্দির বদলে বাজেট ইংরেজিতে পেশ করা হয় কেন?

হিন্দির বদলে বাজেট ইংরেজিতে পেশ করা হয় কেন?

এটা হয়তো অনেকেই জানেন না যে হিন্দি ঠিক আমাদের জাতীয় ভাষা নয়। এটি ভারতের অনেক সরকারী ভাষার মধ্যে একটি। ২২টি রাজ্যে আলাদা আলাদা সরকারি ভাষা ব্যবহার করা হয়। তার মধ্যে অন্যতম ইংরেজি, অসমীয়া, বাংলা, হিন্দি, কন্নড়, কাশ্মীরি, মৈথিলি, মালায়লাম, মারাঠি, পাঞ্জাবি, সংস্কৃত এবং উর্দু। প্রতিটি রাজ্য তাদের নিজেদের ভাষাকে প্রাধান্য দেয়। কিন্তু সংসদে ইংরেজি ভাষাকে প্রাধান্য দেওয়া হয়। তার একটা বিশেষ কারণও রয়েছে। বেশিরভাগ সংসদ ইংরেজিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তাঁরা বিভিন্ন রাজ্য থেকে আসেন এবং তাদের বিভিন্ন স্থানীয় ভাষা রয়েছে। একমাত্র ইংরেজি প্রায় প্রত্যেকের কাছেই পরিচিত। তাই ইংরেজিকে প্রাধান্য দেওয়া হয়।

ইয়ারফোন থাকে কেন?

ইয়ারফোন থাকে কেন?

বাজেট পেশের সময় দেখা যায় অনেক সাংসদের কানে ইয়ারফোন লাগানো থাকে। এই ইয়ারফোন এর মাধ্যমে ইংরেজি ভাষাকে অন্যান্য যেকোনো ভাষায় অনুবাদ করা যায়। ১৯৫৫-৫৬ সাল থেকে বাজেটের নথি ইংরেজি ও হিন্দি দুই ভাষাতেই ছাপা হয়।

ভারতের প্রথম কেন্দ্রীয় বাজেট কবে পেশ করা হয়?

ভারতের প্রথম কেন্দ্রীয় বাজেট কবে পেশ করা হয়?

স্বাধীন ভারতের প্রথম অর্থমন্ত্রী ছিলেন আর কে শানমুখম চেট্টি। তিনি ২৬ নভেম্বর ১৯৪৭-এ ভারতের প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ করেন। ১৯৫৬ সালের ৩০ নভেম্বর প্রথম মিনি বাজেট পেশ করেন টি.টি. কৃষ্ণমাচারী।

 অর্থমন্ত্রীর সঙ্গে থাকা ব্রিফকেসে কি থাকে?

অর্থমন্ত্রীর সঙ্গে থাকা ব্রিফকেসে কি থাকে?

সংসদে বাজেট পেশের সময় ভারতের অর্থমন্ত্রীর সঙ্গে বাজেট পেশের সমাজে ব্রিফকেস দেখতে পাওয়া যায় তার মধ্যে থাকে বাজেটের নথি তথা বহিখাতা। যদিও 2021 সাল থেকে বহি খাতার পরিবর্তে ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে। বহিখাত এর পরিবর্তে হাতে থাকছে ট্যাব। ব্রিফকেস আনার ঐতিহ্য ব্রিটেন থেকে অনুকরণ করা হয়েছিল। ১৮৬০ সালের ৭ এপ্রিল ঔপনিবেশিক ভারতে প্রথম বাজেট পেশ করেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী জেমস উইলসন। তাঁর হাতে ছিল গ্ল্যাডস্টোন বক্স। ব্রিটিশ অর্থমন্ত্রীও পার্লামেন্টে এই ব্যাগ নিয়েই বাজেট পেশ করতে যেতেন। সেই ধারাই চলে আসছে ভারতে।

 কেন ভারতীয় বাজেট সবসময় ঘাটতির জন্য বাজেট করা হয়?

কেন ভারতীয় বাজেট সবসময় ঘাটতির জন্য বাজেট করা হয়?

কেন্দ্রীয় সরকারের রাজস্বের অভাব ঘাটতি বাজেট গঠনের মূল কারণ। দেশের উন্নয়নের জন্য, নাগরিকদের কল্যাণের জন্য সরকার কাজ করে। সরকারের ব্যয় যখন ছাড়িয়ে যায়, তখন অন্য দেশের কাছ থেকে ঋণ নিতে হয়। এতেই ঘাটতি তৈরি হয়।

 বাজেটকে ইউনিয়ন বাজেট বলা হয় কেন?

বাজেটকে ইউনিয়ন বাজেট বলা হয় কেন?

ভারত একটি স্বাধীন দেশ।যে কোনো ফেডারেশনে, দুটি প্রধান সত্তা আছে, ফেডারেল রাজ্য এবং কেন্দ্র। ফেডারেল রাজ্যের পাশাপাশি ভারতের একটি কেন্দ্র রয়েছে। তাই ভারতের বাজেটকে ইউনিয়ন বাজেট বলা হয়।

সংসদে ডিজিটাল পদ্ধতিতে বাজেট পেশ করা হলো কেন?

সংসদে ডিজিটাল পদ্ধতিতে বাজেট পেশ করা হলো কেন?

মহামারী চলার কারণে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গতবছরে ডিজিটাল বাজেট পেশ করেছিলেন। বহিখাতার এর পরিবর্তে তার হাতে ছিল ট্যাব। চলতি বছরের বাজেটও ডিজিটালি হবে বলে মনে করা হচ্ছে।

English summary
The central budget is presented in English, history of the briefcase, Learn some unknown facts about Union Budget of India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X