• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৮ বছরের রোহিতের কাঁধে ভর করেই সৃজনশীলতা ও উদ্ভাবনী শক্তির নয়া দিগন্ত মৈত্রী স্কুলে

  • |

শিক্ষার আলোয় ভর করে কৈশোরেই স্বপ্ন পূরণ মৈত্রী স্কুল অফ এন্ত্রোপ্রেনরশিপের প্রতিষ্ঠাতার। কথা হচ্ছিল বিহারের ১৮ বছর বয়সী রোহিত কাশ্যপকে নিয়ে। অভাবনীয় মেধা ও মানসিক জোরে ভরে সদ্য আঠারোর গণ্ডি পেরনো এই যুবকই তাক লাগিয়ে দিয়েছেন গোটা বিশ্বকে। এদিকে নিজের জীবনে পড়াশোনার পাঠ শুরু বিহারেরই একটি ছোট্ট শহর থেকে। যেখানে আজকের আধুনিক সুযোগসুবিধা ও পড়াশোনার পরিকাঠামোর বেশিরভাগই অপ্রতুল।

১৮ বছরের রোহিতের কাঁধে ভর করেই সৃজনশীলতা ও উদ্ভাবনী শক্তির নয়া দিগন্ত মৈত্রী স্কুলে

ইতিমধ্যেই আইসিএআই কমার্স উইজার্ডেও প্রথম হাজারে স্থান দখল করেছেন বিহারের এই যুবক। এছাড়াও এর আগে একাধিক আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় বুট-ক্যাম্পেও অংশ নিয়েছেন রোহিত। এছাড়াও বিভিন্ন সমস্যার বিষয়ে উত্তরপ্রদানকারী সাইট Quora-তে বেশ সুখ্যাতি রয়েছে রোহিতের। সেখানেও কয়েক লক্ষ মানুষ তার কথায় প্রত্যহ অনুপ্রাণিত হয়। পাশাপাশি বিহারের এই মেধাবী ছাত্রের উত্তর পড়ে জীবনে উন্নতির নতুন পথ খুঁজে পেয়েছেন অনেকে।

এদিকে ১৪ বছর বয়সে তাঁর প্রথম স্টার্ট-আপ কোম্পানি খোলেন বিহারের এই খুদে। সেই সময় একাধিক কেন্দ্রীয় মন্ত্রী সহ তথ্য-প্রযুক্তি-মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ তাঁর কাজের প্রশংসা করেন। কিন্তু কোথা থেকে এল এই ভাবান। এই প্রসঙ্গে বলতে গিয়ে রোহিত বলেন, তার অনেক বন্ধুই সিবিএসই বোর্ডের পরীক্ষার সময় দীর্ঘদিন পড়াশোনা নিয়ে চিন্তিত ছিল। সেইসময় পরীক্ষায় ভালো ফল করতে তারা রোহিতকে তাদের পরামর্শদাতা এবং তাদের অনুপ্রেরণা দেওয়ার অনুরোধ করে। এরপরেই তার মাথায় আসে 'রোহিত ক্যাশপের সঙ্গে কল পে চর্চার' মতো বিষয়টি।

ওই ফোন কলেই প্রতিসন্ধ্যায় অনেক চেনা জানা মানুষেরই জীবনের একাধিক সমস্যার সমাধানের বাতলান রোহিত। সেই শুরু। তারপরেই প্রতিষ্ঠা হয় মৈত্রী স্কুলের। যেখানে নিজের সৃজনশীল এবং উদ্ভাবনী মনকে ব্যবহার করে আজকের তরুণেরা বিভিন্ন নতুন নতুন জিনিস বানাতে সক্ষম হন। অনলাইন কোর্স অফ ওয়ার্কের মাধ্যমেই দীর্ঘদিন চলে স্কুলের পাঠক্রম। বর্তমানে কলেজ গুলিতেও নিজেদের শাখাপ্রশাখা বিস্তার করতে চলেছে রোহিতের মৈত্রী উদ্যোগ।

কলেজের অনলাইন অ্যাডমিনেশনে নেওয়া যাবে না টাকা, সাফ জানালেন শিক্ষামন্ত্রী

সূত্রের খবর, আগামী দু-বছরের মধ্যে ভারতে ৫০০-র কলেজের জন্য একাধিক অভিনব উদ্যোগ নিয়ে হাজির হতে চলেছে মৈত্রী স্কুল। যার মধ্যে থাকছে ডিজিটাল বিপণন, ব্যক্তিগত ব্র্যান্ডিং এবং সামাজিক নেতৃত্বের একাধিক কোর্স। এদিকে তরুণ সফল উদ্যেগপতি হিসাবে ইতিমধ্যেই আইআইটি দিল্লি থেকে কমভীর চক্র পুরষ্কারে ভূষিত হয়েছেন রোহিত।

চিনের বিরুদ্ধে ক্রুদ্ধ খোদ পাকিস্তানি জনতা! করোনা আবহেই রাস্তায় নেমে বিক্ষোভ অধিকৃত কাশ্মীরে

English summary
learn about the success of 18 years old creative mind rohit kashyaps maytree school entrepreneurship in bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X