• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০১৯ : বছর শেষে কয়েকজন সফল ভারতীয় সম্পর্কে জেনে নিন

  • |

চলতি বছরের শেষ মাসে দাঁড়িয়ে কয়েকজন ভারতীয়র কথা না বললেই নয়, যাদের জন্য ২০১৯ সালে দেশ সাফল্যের শিখরে পৌঁছেছে। বিজ্ঞান থেকে ক্রীড়া সাহিত্য থেকে অর্থনীতি বিভিন্ন ক্ষেত্রেই ভারতীয়দের গর্ব হয়ে উঠেছেন হিমা দাস থেকে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, পিভি সিন্ধু থেকে সুন্দর পিচাই। এবার এক ঝলকে দেখে নেওয়া যাক সেই ভারতীয়দের তালিকা, যাদের জন্য গোটা দেশবাসী গর্বিত হয়েছেন।

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

২০১৯ সালে বিশ্ব জুড়ে দারিদ্র্য দূরীকরণ নিয়ে পরীক্ষানীরিক্ষামূলক কাজের স্বীকৃতি স্বরূপ নোবেল পেয়েছেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ইষ্টের ডুফ্লো এবং মাইকেল ক্রেমারের সাথে অর্থনীতিতে নোবেল জিতেছেন তিনি। রবীন্দ্রনাথ, অমর্ত্য সেনের পর বাংলা তথা গোটা দেশকে গর্বিত করেছেন অভিজিৎ।

পিভি সিন্ধু

পিভি সিন্ধু

ব্যাডমিন্টনে প্রথম কোনও বিশ্ব চ্যাম্পিয়নে সোনা জিতে ইতিহাস গড়ে ছিলেন পিভি সিন্ধু। বাসেলে ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে জাপানের ওকুহারাকে হারিয়ে সোনা জিতেছিলেন হায়দরাবাদি ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু।

 লেফটেন্যান্ট শিবাঙ্গী

লেফটেন্যান্ট শিবাঙ্গী

আরও এক ইতিহাসের সাক্ষী হয়েছিল দেশ যখন প্রথমবার নৌবাহিনীর পাইলট হিসেবে দায়িত্ব নিলেন কোনও মহিলা। ২ ডিসেম্বর কেরলের কোচি থেকে

নৌবাহিনীর পাইলটের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন লেফটেন্যান্ট শিবাঙ্গী।

হিমা দাস

হিমা দাস

চেক রিপাবলিকে শনিবার ৪০০ মিটার দৌড়ে নেমেছিলেন হিমা দাস। আন্তর্জাতিক মঞ্চ থেকে ১৯ দিনে সবমিলিয়ে মোট পাঁচটি সোনা ঘরে এনে দেশকে সফলতার শিখরে পৌঁছে দিয়েছেন বাংলার মেয়ে হিমা দাস।

সুন্দর পিচাই

সুন্দর পিচাই

গুগ্‌লের সিইও হিসাবে নাম সামনে আসতেই প্রচারের আলোর কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন ৪৩ বছরের সুন্দর পিচাই।গুগলের ইতিহাসে সুন্দর পিচাই অনন্য। চলতি মাসের শুরুতেই অ্যালফাবেটের দায়িত্ব থেকে সরে দাঁড়ান দুই সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। আর গুগল-প্রধানের দায়িত্বে থাকা সুন্দর পিচাইকে পাশাপাশি মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটেরও প্রধান করা হয়।

সত্য নাদেলা

সত্য নাদেলা

মাইক্রোসফট করপোরেশনের সিইও সত্য নাদেলা ২০১৯ সালে বর্ষসেরা ব্যবসায়ী হিসেবে মনোনীত হয়েছেন। তার হাত ধরে মাইক্রোসফটের ক্লাউড প্ল্যাটফর্মের ও বিপুল উন্নতি হয়েছে। পাশাপাশি মাইক্রোসফটের সেবামূলক বিভিন্ন অ্যাপ্লিকেশনে জোর দিয়ে তিনি উন্নতির শিখরে পৌঁছে দিয়েছেন মাইক্রোসফটকে।

প্রণব মিস্ত্রি

প্রণব মিস্ত্রি

গুজরাটের কম্পিউটার ইঞ্জিনিয়ার প্রণব মিস্ত্রি, স্যামসং ইলেক্ট্রনিক্স এর সহ সভাপতি হয়ে বিশ্বব্যাপী প্রযুক্তি সংস্থার শীর্ষে ভারতের খুঁটি স্থাপন করেন।

গরিমা আরোরা

গরিমা আরোরা

এশিয়ার শ্রেষ্ঠ সেফ হিসেবে মনোনীত হয়েছেন ভারতের মেয়ে গরিমা আরোরা। ২০১৯ এর ১৮ই ফেব্রুয়ারি বিশ্বের ৫০ টি সেরা রেস্টুরেন্ট দ্বারা অনুমোদিত হয়েছেন গরিমা।

মনু ভাকর

মনু ভাকর

চলতি বছরে জাতীয় শুটিং চ্যাম্পিয়নশিপে জোড়া সোনা জিতেছেন মনু ভাকর।শুটিং চ্যাম্পিয়নশিপের জুনিয়র ও সিনিয়র ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জেতেন তিনি।

রবীশ কুমার

রবীশ কুমার

সাহসী এবং নিরপেক্ষ সাংবাদিকতার জন্য ২০১৯ সালের ম্যাগসাইসাই পুরস্কার পান রবীশ কুমার। দীর্ঘ কয়েক দশক ধরে সাংবাদিকতার জগতে অক্লান্ত পরিশ্রম করে জায়গা করেছেন রবীশ।আর তাই এশিয়ার সেরা সাংবাদিকের স্বীকৃতি হিসেবে রামোন ম্যাগসাইসাই পুরস্কারে ভূষিত হয় গোটা দেশকে গর্বিত করেন তিনি।

English summary
Know about the end of the year about few successful Indians
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X