• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেটিং-সুপারিশ নিয়ে ভুল বোঝাবুঝি, দাবি ল' কমিশনের চেয়ারম্যানের

শুক্রবার খবর রটেছিল, ভারতে বেটিংকে আইনসিদ্ধ করা হচ্ছে। কিন্তু ল' কমিশনের চেয়ারম্য়ান বিচারপতি বিএস চৌহান জানিয়েছেন বেটিং ও জুয়ানিয়ে কমিশনের প্রতিবেদন-কে ভুল বোঝা হয়েছে। বেটিং ও জুয়াকে তাঁরা আইনসিদ্ধ নয়, নিষিদ্ধ করার কথা বলেছেন। বিষয়টি স্পষ্ট করে তিনি জানান, 'কমিশনের সুপারিশ হল এই মুহূর্তে ভারতে বেটিং ও জুয়াকে আইনসিদ্ধ করা মোটেই কাম্য নয় এবং বেআইনি বেটিং ও জুয়াকে নিষিদ্ধ করা নিশ্চিত করতে হবে।'

বেটিং এবং জুয়া খেলা নিয়ে ভুল বোঝাবুঝি

বিচারপতি চৌহান আরও জানান, কেন্দ্রীয় ও রাজ্য সরকার যদি ভবিষ্যতে বেটিং ও জুয়াকে আইনসিদ্ধ করতে চায়, তাহলে কি কি পক্ষেপ নিতে হবে তারই পরামর্শ দেওয়া হয়েছিল কমিশনের পক্ষ থেকে। সেখান থেকেই ভুল বোঝাবুঝি হয়েছে। ল' প্যানেলের পরামর্শ, বেটিং ও জুয়াকে আইনসিদ্ধ করতে গেলে তিনটি বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

প্রথমত, লটারি ও ঘোড়দৌড়ের মতো চালু গ্যাম্বলিং মার্কেটগুলির সংস্কার করতে হবে। দ্বিতীয়ত, বেআইনি জুয়াকে নিয়মবদ্ধ করতে হবে। এছাড়া জুয়াকে কঠোর ও সর্বোচ্চ নিয়মে বাঁধতে হবে। এই তিন পদক্ষেপের পরামর্শের সঙ্গে কমিশন আরও বলে যে যারা সরকারি ভর্তুকি গ্রহণ করেন এবং আয়কর আইন বা জিএসটি আইনের আওতায় পড়েন না তাদের অনলাইন বা অফলাইন সব ধরনের জুয়ায় অংশগ্রহণ নিষিদ্ধ করতে হবে।

শুক্রবার খবর এসেছিল জুয়া ও বেটিংকে ক্রিকেট সহ বিভিন্ন খেলায় আইনসিদ্ধ করার সুপারিশ করেছে কনিশন। এতে প্রত্যক্ষ ও পরোক্ষ কর প্রয়োগ করে বিদেশি বিনিয়োগের পথ প্রশস্ত হবে বলেই এই প্রস্তাব দিয়েছে কমিশন বলেও জানা গিয়েছিল। কিন্তু এই সুপারিশ ছিল যদি একান্তই ভারতে বেটিংকে বৈধতা দিতে চায় সরকার, সেই উদ্ভূত পরিস্থিতির জন্য।

বলা হয়েছিল আধার ও প্যান কার্ড নম্বর দাখিল করে নগদহীন উপায়ে ভারতে বৈধ বেটিং চালু করা যেতে পারে। এতে লেনদেনের সমস্ত পয়সায় হিসাব থাকবে। এছাড়া ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ও ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট নীতিতেও পরিবর্তন এনে বিদেশী অর্থ উপার্জনের পথ সুগম হতে পারে। কিন্তু কমিশন কখনই ভারতে বেটিং ও জুয়াকে আইনসিদ্ধ করার কথা বলেনি বলে সাফ জানানো হল।

English summary
Law Commission chairman Justice BS Chauhan says, that the panel's report has been misunderstood and they had recommended a complete ban on betting and gambling.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X