• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাটি ফেটে বেরিয়ে আসছে লাভার মতো দাহ্য তরল! ভূমিকম্পপ্রবণ এলাকায় তীব্র আতঙ্ক

ঠিক লাভার মতো দাহ্য তরল বেরিয়ে আসছে মাটি ফেটে। ত্রিপুরার জালিফা গ্রামে এই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ত্রস্ত প্রশাসনও। একেই ভূমিকম্পপ্রবণ এলাকা, তারপর লাভার মতো উদ্গীরণ শুরু হয়েছে, তাই উগ্বিগ্ন মানুষজন। ত্রিপুরার জালিফা গ্রামজুড়ে আতঙ্কের পরিবেশ। এক-আধবার নয়, একাধিকবার এই ঘটনা ঘটেছে গ্রামে। এখনও ঘটে চলেছে।

মাটি ফেটে বেরিয়ে আসছে লাভা! ভূমিকম্পের আতঙ্ক ত্রিপুরায়

ত্রিপুরার ওই এলাকা সেসমিক জোন ফাইভের মধ্যে পড়ে। বাংলাদেশের চট্টগ্রাম সংলগ্ন ওই এলাকায় এপ্রিলের মাঝামাঝি আগে একবার এমন উদ্গীরণ হয়েছিল। সেবার ত্রিপুরার বৈঞ্চবপুর ও শুনরুমের ঘাগড়াবস্তিতে মাটি ফেটে বেরিয়ে এসেছিল লাভার মতো দাহ্য তরল পদার্থ। সঙ্গে বেরিয়ে এসেছিল গ্যাস ও আগুন।

এই ডিসেম্বরের শেষের দিকে ফের এমন ধরনের ঘটনায় আতঙ্কের মাত্রা ছাড়িয়েছে। জালিফা গ্রামে বিদ্যুতের খুঁটির নীচে থেকে এই লাভা জাতীয় দাহ্য পদার্থ বেরিয়ে আসতে থাকে। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় দমকল ও পুলিশকে। দমকল জল ও ফোম ব্যবহার করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খায়।

এরপরই ঘটনাস্থলে আসেন ত্রিপপুরা সরকারের বিজ্ঞান ও পরিবেশ বিশেষজ্ঞরা। তাঁরা নমুনা সংগ্রহ করেছে পরীক্ষা-নিরিক্ষা চালাচ্ছেন। সেইসঙ্গে কেন এমন উদ্গীরণ হচ্ছে, তা খতিয়ে দেখতে শুরু করেছেন তাঁরা। বিজ্ঞানীদের অনুমান, ভূগর্ভে টেকনটনিক প্লেট সরে যাওয়ার জন্যই এই প্রচণ্ড উত্তাপ সৃষ্টি হচ্ছে।

ত্রিপুরা সরকার বিষয়টিকে হালকা করে দেখতে নারাজ। ত্রিপুরা বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ বিষয়ক মন্ত্রী সুদীর রায় বর্মন এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি জানান, বিষয়টিকে গুরুত্ব সহকারের দেখা হচ্ছে। পরিস্থিতির উপর বজর রাখছে প্রশাসন। যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না যায় সে ব্যাপারে তটস্থ প্রশাসনিক কর্তা-ব্যক্তিরা।

English summary
Lava-like liquid is erupting in village of Tripura. The earthquake fear is spread in Tripura. The administration is alert.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X