Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ল্যাপটপ নিয়ে কি বিমান সফর করেন! তাহলে আসন্ন এই নিয়মের কথা না জানলে বিপদে পড়তে পারেন

  • Posted By:
Subscribe to Oneindia News

ল্যাপটপের মতো বড়সড় ইলেকট্রনিক ডিভাইস এবার বিমানবন্দরের 'চেক-ইন লাগেজ' এর আওতা থেকে বাদ রাখা হতে পারে। ফলে, চেক ইন লাগেজে-র মধ্যে আর ল্যাপটপ জাতীয় কোনও বড়সড় ইলেকট্রনিক জিনিস রাখা যাবে না। লার্জ পার্সোনাল ইলেকট্রনিক ডিভাইস বা পেড -এর ক্ষেত্রে এই নিয়ম লাগু হতে চলেছে বলে খবর।

ল্যাপটপ নিয়ে কি বিমান সফর করেন! আসন্ন এই নতুন নিয়মের কথা জানেন তো

কিন্তু কেবিন-এ ল্য়াপটপ জাতীয় জিনিসপত্র রাখা যাবে বলে জানানো হয়েছে। কারণ, কেবিনের কর্মীরা অগ্নিনির্বপণের বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত হওয়ায়, ইলেট্রনিক জিনিস থেকে যদিওবা কেবিনে আগুন লাগার মতো ঘটনা ঘটে, তাহলে তা সামাল দেওয়া সম্ভবপর। তাইই এই পদক্ষেপ অসতে চলেছে। উল্লেখ্য, গত সপ্তাহেই দিল্লি-ইন্দোর বিমানে মোবাইল থেকে আগুন লাগবার ঘটনায় কেবিন কর্মীদের তৎপরতায় তা নেভানো সম্ভবপর হয়েছে।

ইতিমধ্যেই আন্তর্জাতিক বিমানপরিষেবা সংস্থাগুলি পেড বা ব্যাক্তিগত ইলেকট্রনিক জিনিসপত্রকে চেক ইন ব্যাগেজের বাইরে রাখার নির্দেশ জারি করেছে। শুধু ল্য়াপটপ নয়, পাওয়ার ব্যাঙ্ক , পোর্টেবল মোবাইল চার্জার ইত্যাদিও চেক ইন লাগেজে নিয়ে যাওয়া ভারতে নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া হয়েছে। তবে ফোন, ট্য়াবলেট, ল্যাপটপ নিয়ে আপাতত বিমানে ওঠার ওপর নিষেধাজ্ঞা না থাকলেও, আসন্ন নিয়মের গেঁরোয় পড়তে পারে ল্য়াপটপ।

English summary
Large personal electronic devices (PED) like laptops may soon be disallowed from check-in bags because of fears that their battery fire would go undetected, leading to possible catastrophes. In hand bags, on the other hand, cabin crew are now trained to handle PED fires as soon as anyone notices smoke emitting from the bag they are kept in.
Please Wait while comments are loading...