India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Lalitpur minor rape: মুখ পুড়ল যোগী সরকারের! রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের

Google Oneindia Bengali News

ললিতপুর-ধর্ষণ-কাণ্ডে নড়েচড়ে বসল জাতীয় মানবাধিকার কমিশন। উত্তরপ্রদেশের ১৩ বছরের এক দলিত ধর্ষিতা কিশোরী নিজের ওপর হওয়া অত্যাচারের বিরুদ্ধে পুলিশরে কাছে অভিযোগ জানাতে গিয়ে স্টেশন হাউজ অফিসারের (‌এসএইচও)‌ কাছে ফের ধর্ষণের শিকার হন।

আর এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই হুলস্থুল কাণ্ড। চরম বিতর্কের মধ্যে যোগী সরকার। পরিস্থিতি বুঝে ঘটনায় হতক্ষেপ করল মানবাধিকার কমিশন। ইতিমধ্যে উত্তরপ্রদেশের মুখ্যসচিব এবং রাজ্য পুলিশের ডিজি'র কাছে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে।

স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপ করা হয়

স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপ করা হয়

আজ বুধবার সর্বভারতীয় একাধিক সংবাদমাধ্যমে উত্তরপ্রদেশের ভয়ঙ্কর এই ঘটনা প্রকাশিত হয়। আর এরপরেই জাতীয় মানবাধিকার কমিশনের তরফে এই বিষয়ে স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপ করা হয়। শুধু তাই নয়, যোগী সরকারের মুখ্যসচিব এবং ডিডিকে কমিশনের তরফে চিঠি পাঠানো হয়। সেখানে কড়া ভাষায় পুলিশের সমালোচনা করা হয়েছে বলে খবর। শুধু তাই নয়, থানার মধ্যে কিশোরীকে কীভাবে ধর্ষণের ঘটনা ঘটল তা কমিশনকে জানাতে বলা হয়েছে মুখ্যসচিবকে। আগামী চার সপ্তাহের মধ্যেই এই সংক্রান্ত কমিশনে জমা দেওয়ার কথাও বলা হয়েছে। একই সঙ্গে রাজ্য পুলিশের ডিজিকেও তথ্য দেওয়ার নির্দেশ।

এক নজরে ঘটনা-

এক নজরে ঘটনা-

মেয়েটি জানিয়েছে যে তাকে প্রথমে অপহরণ করে মধ্যপ্রদেশের ভোপালে নিয়ে যাওয়া হয়, এরপর চারজন মিলে ধর্ষণ করে এবং বাড়িতে ছেড়ে দিয়ে যায়। এই ঘটনাই পুলিশের কাছে জানাতে গেলে থানার মধ্যেই ফের তাঁকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। এই ঘটনা সামনে আসার পর থেকেই চরম বিতর্ক তৈরি হয়েছে। যদিও ইতিমধ্যে উত্তরপ্রদেশ পুলিশের তরফে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকি বিষয়টি নিয়ে ইতিমধ্যে তথ্য মুখ্যমন্ত্রী আদিত্যনাথ নিয়েছেন বলে খবর।

গ্রেফতার মূল অভিযুক্ত

গ্রেফতার মূল অভিযুক্ত

ইতিমধ্যে ঘটনায় মূল অভিযুক্ত তিলকধারী সরোজকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার পর থেকেই খোঁজ পাওয়া জাচ্ছিল না তাঁর। আর এরপরেই বিভিন্ন জায়গাতে তিলকের খোঁজে তল্লাশি শুরু হয়। শেষমেশ প্রয়াগরাজ থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। অন্যদিকে ঘটনায় ২৯ জনকে সাসপেন্ড করা হয়েছে বলেও জানা যাচ্ছে। কড়া শাস্তির কথাও ভাবা হচ্ছে। শুধু তাই নয়, এই ঘটনায় ইতিমধ্যে এসএইচও এবং এক মাসি সহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ দাযের করেছে। বহিষ্কার করা হয়েছে এসএইচওকে।

প্রশ্নের মুখে যোগী সরকার

প্রশ্নের মুখে যোগী সরকার

উত্তরপ্রদেশে আইনশৃঙ্খলা নিয়ে বারবার বিরোধীদের তোপের মুখে পড়তে হয়েছে যোগী সরকারকে। এমনকি সে রাজ্যে মহিলাদের নিরাপত্তা নেই বলেও প্রশ্ন উঠেছে। আর এর মধ্যে বারবার একই ঘটনায় যোগী সরকারের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন। যদিও এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করেননি সে রাজ্যের মুখ্যমন্ত্রী।

English summary
National human rights commission seeks report on Lalitpur minor rape case in Uttar pradesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X