• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Gujarat election 2022: মোদীর রাজ্যেই অনুন্নয়নের ছবি, ভোটাধিকার নেই সুরাতে উপেক্ষিত ভিন রাজ্যের শ্রমিকরা

Gujarat election 2022: মোদীর রাজ্যেই অনুন্নয়নের ছবি, ভোটাধিকার নেই সুরাটে উপেক্ষিত ভিন রাজ্যের শ্রমিকরা
Google Oneindia Bengali News

কারোর চায়ে দোকান তো কেউ কাজ করেন কাপড়ের কারখানায়। ১৭ লক্ষ পরিযায়ী শ্রমিকের বাস গুজরাতের সুরাতে। কাপড় শিল্পের জন্য গোটা ভারতে বিখ্যাত সুরাত। সেই সুরাতের সিংহ ভাগ জুড়ে বাস করে অসংখ্য পরিযায়ী শ্রমিক। তাঁকের কেউ ওড়িয়া তো কেউ উত্তর প্রদেশের আবার কেউ বিহারের, দক্ষিণ ভারতের বাসিন্দাও রয়েছেন অনেকে। ১০ বছরে ধরে সেখানে বাস করছেন তাঁরা। তারপরেই তাঁদের অভাব অভিযোগ শোনেনা কেউ। যেখানে তাঁরা বাস করে সেখানে ন্যূনতম সুবিধা টুকু তারা পান না।

Gujarat election 2022: মোদীর রাজ্যেই অনুন্নয়নের ছবি, ভোটাধিকার নেই সুরাটে উপেক্ষিত ভিন রাজ্যের শ্রমিকরা

সুরাতের ধাওয়াল বিধানসভা কেন্দ্রে প্রায় ৫০ হাজারের উপর ওড়িয়া শ্রমিক বসবাস করেন। তার মদ্যে ৪০ লক্ষ ওড়িয়া আর ১০ লক্ষ তেলুগু। তাঁরা ভোটাধিকার পেলেও তাঁদের কথা কেউ শোনেনা। অভিযোগ তাঁরা যেখানে বসবাস করেন সেখানে একাধিক সমস্যা রয়েছে। কিন্তু তাঁদের কথা শোনার সময় নেই কারোর। কোনও রাজনৈতিক নেতাই তাঁদের অভাব অভিযোগকে গুরুত্ব দিতে চান না।

সুরাতে ওড়িশার বাসিন্দাদের আধিক্য বেশি। সেকারণে সুরাতের স্কুলে ওড়িয়া পড়ানো হয়। ওড়িশা সরকার এই নিয়ে গুজরাত সরকারের সঙ্গে কথা বলেছে। সেখানে ওড়িয়া ভবন তৈরির পরিকল্পনা করা হচ্ছে। সেখানে অসংখ্য ওড়িয়া শ্রমিক কাজ করেন। কিন্তু ন্যূনতম সুবিধাটি তাঁরা পাননা। কাজ করতে হয় ১২ ঘণ্টা। করোনা লকডাউনের সময় গুজরাতেও বিক্ষোভ হয়েছিল পরিযায়ী শ্রমিকদের।

বৃহস্পতিবার ১ গুজরাতে প্রথম দফার ভোট গ্রহন হচ্ছে। আর ৮ ডিসেম্বর দ্বিতীয় দফার ভোট গ্রহন। সুরাতে সেদিন ভোট হওয়ার কথা। আজ সেই সব এলাকায় প্রচার চালাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার গুজরাতে একটু চাপেই রয়েছে বিজেপি। মোরবি দুর্ঘটনার পর গুজরাতে বিজেপি সরকারের একাধিক গাফিলতির ছবি ধরা পড়েছে। কোনও রকম বরাত না দিয়েই গুজরাতের মোরবি ব্রিজের মেরামতের ভার দেওয়া হয়েছিল। যাঁরা কোনও দিন কেবল ব্রিজ মেরামত করেনি এমন সংস্থাকে এই ব্রিজ মেরামতের দায়িত্ব দেওয়া হয়েছিল। ব্রিজ মেরামতের পর ফিট সার্টিফিকেট না নিয়েই এই সকলের জন্য খুলে দেওয়া হয়েছিল ব্রিজ। তারপরেই এই চরম দুর্ঘটনা। যাতে প্রাণ হারিয়েছেন ১৪২ জন। সেই গাফিলতির ছাপ যে ভোট বাক্সে পড়বে তাতে কোনও সন্দেহ নেই।

নিয়োগ মামলায় স্পিকটি নট সুবীরেশ! রাজ্যের বাইরে নিয়ে যাওয়ার নির্দেশ দিতে পারে আদালত নিয়োগ মামলায় স্পিকটি নট সুবীরেশ! রাজ্যের বাইরে নিয়ে যাওয়ার নির্দেশ দিতে পারে আদালত

English summary
migrants workers of Gujarat sidelined in poll-bound Gujarat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X