• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাতে মানসিক-যুদ্ধে কোন স্ট্র্যাটেজিতে ভর দিচ্ছে চিন! লালফৌজের ঘাঁটিতে কোন প্ল্যান

লাদাখে সংঘাতের পারদ চড়াতেই ক্রমাগত নয়া গেমপ্ল্যানে রয়েছে চিন। গত ২৯-৩০ অগাস্ট চিন যেভাবে ব্যাকফুটে গিয়েছে, তারপর থেকেই মানসিক যুদ্ধে ভারতকে পরাস্ত করতে চিন ভাবনা চিন্তার রাস্তা নিয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চিন এবার মানসিক যুদ্ধের প্রস্তুতিতে একাধিক ছক কষে যাচ্ছে।

অক্টোবর থেকেই চিন বিপাকে পড়বে!

অক্টোবর থেকেই চিন বিপাকে পড়বে!

বিশেষজ্ঞদের ধারণা অক্টোবর মাস থেকেই বিপাকে পড়ে যাবে চিন। কারণ সেই সময় থেকে লাদাখের যা পরিস্থিতি হয়, তাতে আত্মরক্ষা সবচেয়ে বড় বিষয়। সেখানে আবহাওয়া ও প্রবল বাতাসের তোড় দুই সেনা ক্যাম্পের কাছেই বড় চ্যালেঞ্জ। এমন প্রেক্ষাপটে , ভারতীয় সেনার কাছে কাশ্মীরের হাত ধরে বরফে লড়াইয়ের প্রবল অভিজ্ঞতা রয়েছে। অন্যদিকে, যুদ্ধের ময়দানে শেষবার ৬ এর দশকেই চিন লড়েছিল। ফলে বাহুবলের দিক থেকে আপাতত ব্যাকফুটে রয়েছে বুধেই চিন মাইন্ড গেম শুরু করেছে।

চিন ও মানসিক যুদ্ধ

চিন ও মানসিক যুদ্ধ

চিন ও মানসিক যুদ্ধ

যুদ্ধের চেয়েও যুদ্ধবিদ্যা ও যুদ্ধ-কূটনীতি নিয়ে একের পর এক পদক্ষেপ নিচ্ছে চিন। পেশীশক্তিতে ভারতের সঙ্গে যখন লালফৌজ পেরে উঠছে না, তখন জিনপিংয়ের নেতৃত্বে থাকা ড্রাগন শিবির ক্রমাগত মানসিক যুদ্ধের খেলা খেলে যাচ্ছে। আর এই মানসিক যুদ্ধে মিডিয়াকে হাতিয়ার করে চিন , বার বার তাদের অস্ত্রসম্ভার ও সমরসজ্জা সম্পর্কে হুঙ্কার দিতে শুরু করেছে।

চিনকে দুরমুশ করতে ভারতের পাল্টা চাল

চিনকে দুরমুশ করতে ভারতের পাল্টা চাল

এদিকে, চিনকে দুরমুশ করতে ভারতও পাল্টা মানসিক চাপের জা.গা থেকে সরছে না। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সাফ জানিয়েছেন যে কূটনৈতিক আলোচনাই একমাত্র সংঘাত কাটানোর বড় রাস্তা। এই সমস্ত বার্তা দিয়ে চিনকে যেমন কূটনৈতিকভাবে চাপে রাখতে চাইছে ভারত, তেমনই রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি, রাফালের ভারত আগমনও চিকে মানসিক যুদ্ধে ব্যাকফুটে রাখছে, বলে দাবি ওয়কিবহাল মহল।

 রাজনাথের বার্তা

রাজনাথের বার্তা

শুক্রবার মস্কোর মেট্রোপোল হোটেলে ভারতীয় সময় সাড়ে ন'টায় ভারত-চিন প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক শুরু হয়। দু'ঘণ্টা কুড়ি মিনিট ধরে এই বৈঠক চলে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে ৷ রাজনাথ সিংয়ের সরকারি হ্যান্ডেল থেকেও জানানো হয় এই বৈঠক ১৪০ মিনিট ধরে চলেছে। সেখানে রাজনাথ সিং ভারতের মনোভাব স্পষ্ট করে দিয়েছেন চিনের সামনে।

তৃণমূলকে মানুষ আসন্ন বিধানসভা ভোটে বুঝে নেবে : দিলীপ ঘোষ

রক্তাক্ত ইংল্যান্ডের বার্মিংহাম! আততায়ীর এলোপাথারি ছুরিকাঘাতে আতঙ্ক-উত্তেজনা

English summary
Ladakh tension , what is the PLA's strategy for Military psychology
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X