• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখের শীতে -৫০ ডিগ্রিতে লড়াইয়ের জন্য ভারতের কোন প্রস্তুতি শুরু! বিশেষ পোশাকে থাকতে চলেছেন জওয়ানরা

শীত বাদে লাদাখের আবহাওয়ায় তেমন তীব্রতা দেখা যায় না। তবে শীত কালে যুদ্ধনীতির অনেকটাই পাল্টাতে হয়, আবহাওয়ার জন্য। সেই মতোই লাদাখের যুদ্ধের ময়দানে ভারতীয় সেনাকে সমরসজ্জায় সাজাতে প্রস্তুতি নিচ্ছে দিল্লি।

 সেনার জন্য বিশেষ পোশাক

সেনার জন্য বিশেষ পোশাক

ভারতীয় জওয়ানদের জন্য বিশেষ ধরনের পোশাক লাদাখে পৌঁছবে এবার। যাতে সেখানে মোতায়েন সেনা জওয়ানদের সমস্যা না হয়, তার জন্য বহু স্তরীয় পোশাক এবার লাদাখে জমা হতে শুরু করেছে। শীতের আগেই ক্রমাগত স্টক করার কাজ শুরু হয়ে গিয়েছে লাদাখে সেনা ছাউনিতে।

 বিশেষ পোশাকে কী সুবিধা?

বিশেষ পোশাকে কী সুবিধা?

লাদাখে সেনার জন্য যে বিশেষ পোশাক গিয়েছে, তাতে শুধু শীত থেকে বাঁচতেই সেনা জওয়ানদের সুবিধা হবে , তা নয়, এরসঙ্গে বাড়তিও সুবিধা রয়েছে। পোশাক এমনভাবে তৈরি হয়েছে , যাতে সেনা জওয়া নরা প্রয়োজনে লুকিয়ে যেতে সুবিধা পাবেন। এমনকি পাহাড়ে ওঠার ক্ষেত্রেও সুবিধা হবে পোশাকে।

 প্রতিটি জওয়ানের জন্য ২১ টি পোশাক

প্রতিটি জওয়ানের জন্য ২১ টি পোশাক

জানা গিয়েছে, লাদাখে মোতায়েন প্রতিটি জওয়ানের জন্য ২১ টি ধরনের পোশাক পাঠানো হচ্ছে। যাতে কোনও মতেই বিপদে না পড়তে হয় সেনাকে। কারণ শীতের যুদ্ধে ভারতের সামনে দুটি পর পর শত্রু থাকবে। একদিকে চিন ,অন্যদিকে থাকবে শীতের প্রবল হাওয়া। দুইকে হারানোই এখন প্রধান লক্ষ্য ভারতের সামনে।

বিশেষ টেন্ট

বিশেষ টেন্ট

মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের ঠান্ডায় যাতে যাবতীয় পরিস্থিতির সঙ্গে জওয়ানরা মোকাবিলা করতে পারেন তাই বিশেশ ধরনের টেন্টও তাঁদের জন্য প্রস্তুত হয়েছে। এছাড়াও গাড়ি চলার জন্য প্রচুর জ্বালানি তেল আপাতত লাদাখের সেনা ছাউনিতে সঞ্চয় করা রয়েছে। কারণ শীত পড়লে এগুলির সরবরাহ কররা রাস্তা বরফে ঢাকতে শুরু করবে। ফলে লাদাখে পৌঁছবে না প্রয়োজনীয় সামগ্রী।

LAC-তে চিনের ৫২ হাজার সেনাকে জবাব দিতে তৈরি ভারত! লাদাখ জুড়ে মোতায়েন আরও জওয়ান

English summary
Ladakh stand off, with Multilayered clothing, top class tentages Indian army is preparing for winter
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X