• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাত ঘিরে বিশ্বের সবচেয়ে উঁচু এলাকায় ভারতের যুদ্ধট্যাঙ্ক টি-৯০ ভীষ্ম! শীত-রণসজ্জা জোরকদমে

লাদাখ সংঘাত ঘিরে ক্রমেই উত্তেজনার পারদ চড়ছে। চিনের নাছোড়বান্দা বিস্তারবাদের নেশার মাঝেই লাদাখে ক্রমাগত শীতকালীন সংঘাতের আশঙ্কায় রণসজ্জা সাজাতে শুরু করে দিয়েছে ভারতীয় সেনা। একনজরে দেখে নেওয়া যাক, লাদাখের রণসজ্জা ঘিরে কোন কোন ছবি উঠে আসছে।

লাদাখে টি ৯০ ভীষ্ম যুদ্ধ ট্যাঙ্ক

লাদাখে টি ৯০ ভীষ্ম যুদ্ধ ট্যাঙ্ক

সম্ভবত এই প্রথম কোনও সংঘাতে বিশ্বের সবচেয়ে উঁচু জায়গায় একটি যুদ্ধ ট্যাঙ্ক বসানো হল। ভারতীয় সেনার হাত ধরে এই অসাধ্য সাধন সম্পন্ন হয়েছে। এছাড়াও আসন্ন শীতকালীন সংঘাতের আগে ভারত সীমান্তে দেশের দর্প টি -৭২ যুদ্ধ ট্যাঙ্কও মোতায়েন করা হয়েছে।

 চিন ও ভারতের অস্ত্র শক্তির তুলনা

চিন ও ভারতের অস্ত্র শক্তির তুলনা

চিনের কাছে যেখানে ডে ২০ এর মতো পুরনো আমলের যুদ্ধবিমান রয়েছে, সেখানে ভারত এগিয়ে রয়েছে রাফালে নিয়ে। এই রাফালে যুদ্ধবিমানের ঘরানার সবচেয়ে উন্নত মডেল। অন্যদিকে, ভারত যেখানে টি ৭২, এবং ভারী ওজনের টি ৯০ যুদ্ধ ট্যাঙ্ক মোতায়েন করেছে, সেখানে চিন মোতায়েন করেছে, ১৫ টি হালকা ওজনের ট্যাঙ্ক।

 টি ৯০ ভীষ্ম ঘীরে তৎপরতা

টি ৯০ ভীষ্ম ঘীরে তৎপরতা

শীতকলীন সংঘাত আসন্ন, এমন ধারনা মনে নিয়েই ক্রমাগত লাদাখে গ্রাউন্ড জিরোতে প্রস্তুতি নিচ্ছে ভারত। সেখানে শীতকালে যুদ্ধট্যাঙ্ককে কার্যকরী রাখতে ৩ ধরেনর জ্বালানি সঙ্গে রেখেছে ভারতীয় সেনা। যাতে কোনও ক্রমেই প্রবল শীতে এই সমস্ত জ্বালানি জমে না যায়, তার জন্য রয়েছে বন্দোবস্ত।

 সেনার তরফে কী জানানো হল

সেনার তরফে কী জানানো হল

সেনাক তরফে জানানো হয়েছে, লাদাখে শীতকালে সমস্ত অস্ত্রকে রক্ষা করা ও তার চালনা সবচেয়ে বড় চ্যালেঞ্জ ভারতের কাছে। এমন পরিস্থিতিতে লাদাখে সেনা যেমন উপযুক্ত রসদ সঙ্গে নিয়ে তৈরি হচ্ছে, তেমনই যুদ্ধাস্ত্রকেও চালু রাখার ও রক্ষণাবেক্ষণের পদক্ষেপ নেওয়া চলছে।

 চুমার-ডেমচকে যুদ্ধট্যাঙ্ক

চুমার-ডেমচকে যুদ্ধট্যাঙ্ক

বিএমপি ২ অস্ত্রকে শান দিচ্ছে ভারত।যাতে শীতকালীন সংঘাতে চিনের সঙ্গে লড়াইয়ের মাঝে মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রায় ভারত পিছিয়ে না পড়ে। ওই প্রবল ঠান্ডা ও মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রায় যেন সমস্ত যুদ্ধ যান সঠিকভাবে চলে তার বন্দোবস্ত হচ্ছএ। এদিন

লাদাখের চুমার ও ডেমচকে এই সমস্ত যুদ্ধ ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে।

কলকাতাঃ UGC গাইডলাইন মেনেই রাজ্যে ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে স্নাতকের ক্লাস, স্নাতকোত্তরের ক্লাস ডিসেম্বরে

অনুব্রত মণ্ডলের গড়ে ফের উদ্ধার তৃণমূল নেতাদের নাম করা মাওবাদী পোস্টার! উদ্বেগ প্রশাসনে

English summary
Ladakh stand off update, India deploys T-72, T-90 tanks in Chumar-Demchok area to counter China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X