• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে গত ৪৮ ঘণ্টায় ফিঙ্গার থ্রি-ফিঙ্গার ফোরে কী ঘটেছে! ক্রমেই 'চূড়া দখল' পাখির চোখ হয়ে যাচ্ছে

  • |

মুখে ডিসএনগেজমেন্টের কথা বলেও, পূর্ব লাদাখের ফিঙ্গার ফোর কার্যত সর্বশক্তি দিয়ে দখল করে রেখে দিয়েছে চিন। আর সেখান থেকে কিছুতেই সরে আসছেনা লালফৌজ। এদিকে, ভারতও লাদাখে নিজের প্রতাপ ধরে রাখতে একচুল জমি ছাড়েনি। সবমিলিয়ে গত ৪৮ ঘণ্টায় লাদাখ সীমান্তে কী ঘটেছে দেখা যাক।

গত ৪৮ ঘণ্টায় লাদাখ পরিস্থিতি

গত ৪৮ ঘণ্টায় লাদাখ পরিস্থিতি

প্যানগং ঘিরে ক্রমাগত ঘনীভূত হচ্ছে লাদাখ সংঘাত। ফিঙ্গার থ্রি যখন ভারতের দখলে, তখন ফিঙ্গার ফোর রিজলাইন থেকে নড়ছে না চিন। ক্রমাগত গত ৪৮ ঘণ্টায় চিন এই ফিঙ্গার ফোরে সেনা বাড়ৃাচ্ছে। আর সেই লালফৌজকে নিয়ে তারা এবার ফিঙ্গার ফোরের পূর্ব সীমান্ত বরাবর এগিয়ে যেতে শুরু করে দিয়েছে। গত মে মাস থেকেই এই ফিঙ্গার ফোর ছিল চিনের ঘাঁটি । আর সেটিকে কেন্দ্র করেই এবার সীমান্তে সেনা বাড়াচ্ছে চিন।

চূড়া দখল পাখির চোখ

চূড়া দখল পাখির চোখ

উল্লেখ্য, লাদাখের উঁচু চূড়া গুলি দখল করাই একমাত্র পাখির চোখ এখন চিনের কাছে। আর চিনের এই আগ্রাসন ঠেকাতে ওই একই লক্ষ্যে রয়েছে ভারতীয় সেনা। ফিঙ্গার ফোরে যেখানে চিন ২০০০ সেনা মোতায়েন করেছে নতুন করে, সেখানে ফিঙ্গার থ্রিতে হুবহু একই অবস্থানে ভারত বুঝিয়ে দিয়েছে, 'সূচাগ্র মেদিনী' তারা ছাড়তে রাজি নয়। ফলে ফিঙ্গার ফোর বনাম ফিঙ্গার থ্রিয়ের সংঘাত ক্রমেই পারদ চড়িয়েছে লাদাখে।

শ্যুটিং রেঞ্জে সকলেই!

শ্যুটিং রেঞ্জে সকলেই!

দেখা গিয়েছে, চিন ভারত দুই দলের সেনাই শ্যুটিং রেঞ্জে রয়েছে। এমন অবস্থায় কার্যত পূর্ব লাদাখে উঁচু জায়গাগুলিতেই দুই দেশের সেনা। সেখানে আবহাওয়াও প্রবল বিপর্যয়ের। চূড়ায় প্রবল হাওয়ার সঙ্গে লড়ে, সেনাকে এলাকা পাহারা দিতে হচ্ছে।

 চিনের ঘাঁটি ও যুদ্ধ নীতি

চিনের ঘাঁটি ও যুদ্ধ নীতি

ফিঙ্গার ফোরের কাছে রয়েছে গ্রিন টপ। আর সেখান থেকে ১ কিলোমিটার পরই রয়েছে পিম্পল । এই পিম্পল এলাকাকে কার্যত নিজের দেওয়াল করে রেখে লাদাখে যুদ্ধনীতিতে শান দিয়েছে চিন। এই এলাকাতেই সংঘাতের পারদ কয়েকদিন আগে চড়েছিল বলে খবর রয়েছে। এদিকে,ভারতের লক্ষ্য এখন যত তাড়াতাড়ি সম্ভব ফিঙ্গার থ্রিয়ের চূড়া দখল করা। তাহলেই লিবারেশন আর্মিকে মাত দেওয়া সহজ হবে।

ভারত কোথায় কোথায় পোক্ত?

ভারত কোথায় কোথায় পোক্ত?

গত ৪৮ ঘণ্টার পর লাদাখে যা পরিস্থিতি তাতে ভারত প্যানগংয়ের উত্তর ও পশ্চিম এলাকা দখলে রেখে দিয়েছে। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকায় ভারত নিজের দখল জোরদারভাবে কায়েম করেছে। চিন বারবার চাইছে ভারতের ধান সিং থাপা পোস্টটির সঙ্গে ভারতীয় সেনার সংযোগ বিচ্ছিন্ন করতে। যদিও সেগুড়ে বালি ঢেলেছে ভারত। বার বার চিনকে ব্লক করে ভারত যোগ্য জবাব দিয়ে গিয়েছে লাদাখে ।

English summary
Ladakh stand off, main target for India China is to get the heights
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X