• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে শান্তি ফিরিয়ে আনতে চূড়ান্ত পর্যায়ের বৈঠকে ফোকাস দিল্লির! কাউন্টডাউন শুরু

যাতে সংঘাতের রাস্তা থেকে পূর্ব লাদাখকে শান্ত করা যায়, তার জন্য প্রথম থেকেই আলোচনার রাস্তায় যেতে প্রস্তুত ছিল দিল্লি। এদিকে, লাদাখের গ্রাউন্ড জিরোতে চিন, ভারত দুইপক্ষের সর্বশেষ বৈঠকে ডিসএনগেজমেন্টের বার্তায় সম্মতি দিয়েছে বেজিং। এবার সেই বার্তাকে সামনে রেখেই এগিয়ে যাচ্ছে ভারত।

 আরও সরু হচ্ছে ফাঁস!

আরও সরু হচ্ছে ফাঁস!

দিল্লি সূত্রের খবর, এখনও কিছু দিন আছে, যা নিয়ে দুই দেশের আলোচনা প্রয়োজন। তবে লাদাখে সেনা সরানো নিয়ে বেজিং দিল্লির একটি শেষ পর্যায়ের বৈঠক আসন্ন বলে খবর। সেখানেই কয়েকটি মতবিরোধ নিয়ে আলোচনা হতে পারে। আর সেই কূটনৈটিক টি ২০ তে যে এগিয়ে থাকবে , সেই আধিপত্যের দিকে এগিয়ে যাবে।

 দিল্লি-বেজিং বৈঠক আসন্ন

দিল্লি-বেজিং বৈঠক আসন্ন

সেনা পর্যায়ের বৈঠক যেখানে শেষ হয়েছে, সেখান থেকেই শুরু হবে লাদাখ নিয়ে দিল্লি-বেজিং বৈঠক। এই বৈঠক দুই দেশের সেনার অষ্টম পর্যায়ের বৈঠকের পর একটি গুরুত্বপূর্ণ ভার্চুয়াল বৈঠক হতে পারে, বলে দিল্লির গোপন সূত্রের খবর।

ফিঙ্গার ৮ ও ভারতের দাবি

ফিঙ্গার ৮ ও ভারতের দাবি

বারবারই লাদাখ প্রসঙ্গে ভারত দাবি করে যে , যেহেতু মে মাসে চিনই প্রথম ভারতে এসেছিল, তাই তারাই আগে লাদাখের ফিঙ্গার ৮ ছাড়বে। সেই মতোই অষ্টম সেনা পর্যায়ে প্রস্তাব রাখা হয়। জানা যায়, প্যানগং সংলগ্ন এলাকা থেকে লালফৌজ সরে যেতে রাজি হয়েছে।

 সমরসজ্জা নিয়ে প্রস্তুত ছিল চিন

সমরসজ্জা নিয়ে প্রস্তুত ছিল চিন

এদিকে, লাদাখের উচ্চতায় চিন ৩০০ থেকে ৪০০ টি যুদ্ধট্যাঙ্ক নিয়ে প্রস্তুত হয়। রুডোক, ডেপসাং, রাচিন লা এলাকায় শ'য়ে শ'য়ে সেনা মজুত হতে থাকে। এবার সেই এলাকা থেকেই লালফৌজকে সরানোর দাবিতে অনড় ভারত। আর বিষয়গুলি নিয়ে বেজিং দিল্লি আসন্ন চূড়ান্ত পর্যায়ের বৈঠক আপাতত পাখির চোখ।

কলকাতা : টিএমসি দলটা আর থাকবে না, বিস্ফোরক দিলীপ ঘোষ

কেন্দ্রীয় প্রকল্পে বাধা দিচ্ছেন মুখ্যমন্ত্রী! ভুক্তভোগী বাংলার মানুষ, বিস্ফোরক রাজ্যপাল

English summary
Ladakh stand off latest news, India china de escalation talks in advance stage
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X