• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে চিন এক চুল এগোলেই ফোঁস করবে রাফাল! ভারতীয় সেনার মাস্টারপ্ল্যানে কোন বিশেষ পদক্ষেপ

  • |

ধীরে ধীরে নিজের শক্তি পরীক্ষা করে রাখতে শুরু করেছে ভারতীয় রাফালেগুলি। লাদাখে চিনের আস্ফালনের সঙ্গে সঙ্গেই ভারত যুদ্ধকালীন পরিস্থিতিতে ফ্রান্স থেকে এই রাফালেগুলিকে সদ্য় ভারতের মাটিতে আনিয়েছে। এমন পরিস্থিতিতে চিনকে যাতে প্রয়োজনে মোক্ষম জবাব দেওয়া যায়, তার প্রস্তুতি শুরু করল ভারত।

 ৩৬ টি রাফালে কোথায় মোতায়েন হবে মাস্টারপ্ল্যান অনুযায়ী?

৩৬ টি রাফালে কোথায় মোতায়েন হবে মাস্টারপ্ল্যান অনুযায়ী?

ফ্রান্সের ড্যাসল্ট অ্যাভিয়েশনের থেকে মোট ৩৬ টি রাফালে কিনেছে ভারত। দিল্লির সাউথব্লক সূত্রের খবর। এই ৩৬ টি রাফলেকে ভাগ করে করে দেশের শত্রু মোকাবিলার জন্য বিভিন্ন জায়গায় রাখার প্ল্যানে রয়েছে দিল্লি। আম্বালায় ভারতীয় বায়ুসেনার বিমানঘাঁটি কিছু বিমান রেখে, বাকি ১৮ টিকে ভূটান সীমান্তের হাসিমারা বিমানঘাঁটিতে রাখার সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

 টার্গেটে চিন

টার্গেটে চিন

উল্লেখ্য, ভূটান সীমান্তে ক্রমাগত আস্ফালন দেখাতে শুরু করে দিয়েছে চিন। সেখানে সাকতেং অভয়ারণ্যের পথে ভারতের অরুণাচলে প্রবেশপথ খুঁজছে চিন। তাই জেনারেশন ফাইফ রাফালে ভূটানের সীমান্তেও মোতায়েন থাকবে লাদাখ এলাকার পাশাপাশি।

 লাদাখ ঘিরে প্রস্তুতির উড়ান

লাদাখ ঘিরে প্রস্তুতির উড়ান

চিনের সঙ্গে লাদাখে ১৫৯৭ কিলোমিটার এলাকার সীমান্তে ভাগ রয়েছে ভারতের । আর সেই সীমান্তেই চিনা আগ্রাসন শুরু। যার জবাব দিতে ইতিমধ্যেই রাতের আকাশে দাপট দেখাতে শুরু করে দিয়েছে রাফালে। হিমাচল প্রদেশের পার্বত্য এলাকা দিয়ে ইতিমধ্যেই রাতের আকাশে যুদ্ধ প্রস্তুতিতে মাত করছে রাফালে।

চিনের ব়্যাডার ও রাফালে

চিনের ব়্যাডার ও রাফালে

আকসাই চিন এলাকায় বেজিং একের পর এক ব়্যাডার মোতায়েন করেছে। যাতে রাফলের ফ্রিকোয়েন্সি চেনা যায়। রাফালে সেখানে প্রবেশ করার আগে প্রস্তুতি পর্ব যদি লাদাখে হয়, তাহলে রাফালের ফ্রিকোয়েন্সি ধরে তাকে নষ্ট করার ফন্দি আঁটতে পারে চিন। এমন আশঙ্কা রয়েছে একটি বড় অংশে। তাই লাদাখের বুক থেকে দূরে হিমাচলের আকাশে দেখা যাচ্ছে রাফালেকে উড়তে।

কেন রাফালের নখও ছুঁতে পারবে না চিন?

কেন রাফালের নখও ছুঁতে পারবে না চিন?

একটি বড় অংশের বিশেষজ্ঞদের দাবি, ভারতের রাফালেকে ধ্বংস করার চেষ্টা করলেও তা পারবে না চিন। কারণ চিনের ব়্যাডার তৈরির যে নির্মাণ পদ্ধতি রয়েছে তা মার্কিন যুদ্ধবিমানকে নজরে রেখে তৈরি , ফলে ফ্রান্স নির্মিত যুদ্ধবিমানে আঘাত করার সহজ হবে না চিনের জন্য। আর এখানেই মাত দিয়ে বেরিয়ে যাচ্ছে ভারত।

 রাফাল ছাড়াও আকসাই চিন সীমান্তে চিনুক

রাফাল ছাড়াও আকসাই চিন সীমান্তে চিনুক

আকসাই চিনের সংলগ্ন রাতের আকাশে উড়ান নেয় ভারতীয় সেনার হেলিকপ্টার চিনুক। ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, চিনুককে আকাশে ওড়ানোর সিদ্ধান্ত নেহাতই নিজের শক্তি পরীক্ষার জন্য। যদি পরিস্থিতি এমন হয় যেখানে সীমান্তে ভারতের জোরদার যুদ্ধাস্ত্র নিয়োগ প্রয়োজন হতে পারে, তার জন্য চিনুকের এই দাপুটে আকাশ অভিযান।

ইসলামিয়া হাসপাতালের পরিকাঠামো পরিদর্শনে ফিরহাদ হাকিম

চিনের যুদ্ধবিমানের আগ্রাসী আস্ফালন শুরু! এবার কোন সীমান্তে চোখ রাঙানি শুরু বেজিংয়ের

English summary
Ladakh stand off, Indian Rafales started practice amid Chinese agression
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X