• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখের জমি ফের তপ্ত! চিনের ঔদ্ধত্য গুঁড়িয়ে দিতে ভারতীয় সেনার সমরসজ্জায় বড় চমক

কোনও মতেই মাটি ছেড়ে বেরিয়ে আসার মেজাজে নেই ভারতীয় সেনা। এর আগে সংসদীয় প্যানেলকে সেনা সাফ জানিয়ে দিয়েছে লাদাখে শীত পর্যন্ত সংঘাত চললেও , ভারতীয় সেনা প্রস্তুত। কোনও ক্রমেই নিজের জমি সেনা ছাড়বে না। আর বিস্তারবাদের নেশায় উন্মত্ত চিনের ঔদ্ধত্যকে গুঁড়িয়ে দিতে এবার তাবড় সমরসজ্জায় ভারত।

লাদাখে সমরসজ্জা

লাদাখে সমরসজ্জা

লাদাখের আকাশে এবার হ্যাল নির্মিত দুটি লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট ঘোরাফেরা করতে শুরু করে দিয়েছে। খুব অল্প সময়ের নোটিসে এই দুটি চপারকে লাদাখ পাঠানো হয়েছে।

 প্রতিরক্ষা ও আত্ম নির্ভরতা

প্রতিরক্ষা ও আত্ম নির্ভরতা

এর আগে দেশের প্রতিরক্ষামন্ত্রী সাফ জানিয়েছিলেন, দেশের অন্দরে সামরিক সরঞ্জাম তৈরি ও যুদ্ধাস্ত্রের বিষয়ে জোর দেওয়া হচ্ছে। আর তার পরই ভারতের হ্যাল নির্মিত চপারের লাদাখ প্রবেশ প্রাসঙ্গিক ঘটনা।

 সমরসজ্জায় লাদাখ

সমরসজ্জায় লাদাখ

হ্যালের তৈরি এই চপার বায়ুসেনার জন্য অতি প্রয়োজনীয়। সেনা ও বায়ুসেনা মিলিয়ে এবছরের শেষে ১৬০ টি এমন চপার প্রয়োজন। আর সেই চপারই যুদ্ধকালীন তৎপরতায় হ্যালে তৈরি হচ্ছে। চিন এক পা এগোলেই তাকে মোক্ষম জবাব দেওয়ার প্রস্তুতিতে এই চপার বেশ প্রয়োজনীয়।

 কোন সুবিধা রয়েছে এই চপারের?

কোন সুবিধা রয়েছে এই চপারের?

আবহাওয়ার পরিস্থিতি যতই খারাপ থাকুক না কেন, বায়ু সেনার এই চপার নিমেষে সেই পরিস্থিতিতে উড়ে যেতে পারে। যদিও চপারে সেভাবে অস্ত্র সহযোগিতা এখনও যুক্ত করা হয়নি। সেই সুবিধা যুক্ত হলেই কার্যত লাদাখ সীমান্তে ভারত কেল্লা ফতে করতে ফেলতে পারবে !

 সমরসজ্জা ও লাদাখ

সমরসজ্জা ও লাদাখ

লাদাখ সীমান্তে চিনের তাবড় ব়্যাডার সর্বদা ভারতের দিকে। ভারতের যুদ্ধবিমানের ফ্রিকোয়েন্সি সহ একাধিক গোপন তথ্য ফাঁস করেত নিতে চিন বদ্ধ পরিকার। এবার তার পাল্টা হিসাবে , ভারতের তরফে 'স্বাতী' ব়্যাডারের নজরদারি লাদাখে দেখা যাবে।

 চিনের পাল্টা চেষ্টা

চিনের পাল্টা চেষ্টা

ভারত যখন রাফাল নিয়ে যুদ্ধসজ্জায় ব্যস্ত, তখন চিন ধীরে ধীরে নিজের মাটিতে মিসাইল ওয়ার্নিং সিস্টেমকে চাঙ্গা করেছে। চিনের একাধিক গুরুত্বপূর্ণ এলাকায় এই সিস্টেম কার্যকরী হচ্ছে। আর স্যাটেলাইটের ছবিতে তা দেখা যাচ্ছে।

 উড়ছে রাফাল

উড়ছে রাফাল

চিনের সঙ্গে লাদাখে ১৫৯৭ কিলোমিটার এলাকার সীমান্তে ভাগ রয়েছে ভারতের । আর সেই সীমান্তেই চিনা আগ্রাসন শুরু। যার জবাব দিতে ইতিমধ্যেই রাতের আকাশে দাপট দেখাতে শুরু করে দিয়েছে রাফালে। হিমাচল প্রদেশের পার্বত্য এলাকা দিয়ে ইতিমধ্যেই রাতের আকাশে যুদ্ধ প্রস্তুতিতে মাত করছে রাফালে।

মহাকরণের সংস্কার নিয়ে মুখ্যমন্ত্রীকে কটাক্ষ রাহুল সিনহার

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে কী হতে চলেছে? ভবিষ্যৎ জানালেন কেরলের জনপ্রিয় জ্যোতিষী

English summary
Ladakh stand off, Indian army's HAL light combat choppers deployed as China keeps close watch
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X