• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে চিনের প্যাঁচ বুঝেই অস্ত্রভাণ্ডারে শক্তি বাড়াচ্ছে ভারত! সমরসজ্জা ঘিরে কী ঘটছে

লাদাখের বুকে ভারত একের পর এক দাপুটে পদক্ষেপ নিয়ে যাচ্ছে। যা মেনে নিতে পারছেনা বলেই, লাউড স্পিকারে পাঞ্জাবী গান চালিয়ে লাদাখের শৃঙ্গ থেকে ভারতীয় সেনাকে নিশানা করছে চিন। উদ্দেশ্য ভারতীয় সেনার মনোবল চুরমার করে দেওয়া। কিন্তু ঠান্ডা মাথার এই যুদ্ধে ভারতও পাল্টা কোমর কষতে শুরু করেছে লাদাখের বুকে। সেখানে কী ঘটছে একনজরে দেখে নেওয়া যাক।

 লাদাখ ঘিরে বাড়তি ১ বিলিয়ন ডলার খরচ!

লাদাখ ঘিরে বাড়তি ১ বিলিয়ন ডলার খরচ!

ভারতীয় সেনার সমরশক্তি নিয়ে কোনও সমঝোতার রাস্তায় যেতে চাইছে না মোদী সরকার। সেনার প্রয়োজনীয় যাবতীয় জিনিস লাদাখের বুকে যাতে পৌঁছে যায়, তার জন্য সমস্ত পদক্ষেপ নেওয়া চলছে। যুদ্ধকালীন তৎপরতায় কেনা হচ্ছে সমরাস্ত্র। যার জন্য বাড়তি ১ বিলিয়ন ডলার খরচ হতে পারে। তবে তা নিয়েও পরোয়া করছে না কেন্দ্র।

 এই মাসের শেষের দিকে সংঘাত বাড়তে পারে!

এই মাসের শেষের দিকে সংঘাত বাড়তে পারে!

মনে করা হচ্ছে, চিনের মানসিকতা যেদিকে যাচ্ছে, তাতে এই মাসের শেষের দিকে লাদাখ সীমান্ত ফের নতুন করে বারুদের গন্ধে বুঁদ হতে পারে। এমন আশঙ্কা উঠে এসেছে এক নিউড রিপোর্টে। যেখাভাবে নাছোড়বান্দা চিন, অবৈধভাবে দখল করা এলাকা থেকে সেনা সরাচ্ছে না, তার দিকে নজর রেখে ভারতও পাল্টা রসদ মজুত করতে শুরু করেছে লাদাখে।

ভারতের অস্ত্রভাণ্ডার পোক্ত হচ্ছে

ভারতের অস্ত্রভাণ্ডার পোক্ত হচ্ছে

লাদাখে ক্রমেই ভারতের অস্ত্র ভাণ্ডার পোক্ত হচ্ছে। সেপ্টেম্বররে শেষ থেকে যদি আশঙ্কা মতো সংঘাতের তীব্রতা বাড়েও, তাতে সুবিধায় থাকবে ভারত। আর সেই সুবিধা পেতেই ইতিমধ্যেই ইজরায়েলি এয়ার টু এয়ার মিসাইল, টি-৯০ ট্যাঙ্ক, টি ৭২ ট্যাঙ্ক, হেরন ড্রোন রয়েছে লাদাখের সেনার অস্ত্র ভাণ্ডারে। এছাড়া এসআইজি ৭১৬ ইনফ্যান্ট্রি রাইফেল সহ বহু অস্ত্র সেখানে মজুত করতে শুরু করে দিয়েছে ভারতীয় সেনা।

 স্বাভাবিক সেনা মোতায়েনের থেকে ৫ গুণ বেশির চাহিদা

স্বাভাবিক সেনা মোতায়েনের থেকে ৫ গুণ বেশির চাহিদা

লাদাখে যে পরিমাণ সেনা মোতায়েন হয়, তার থেকে আরও ৫ গুণ বেশি সেনা মোতায়েনের প্রয়োজন পড়ে গিয়েছে। আর সেদিকে তাকিয়ে ৫০,০০০ ট্রুপ লাদাখে মোতায়েন করেছে ভারতীয় সেনা।

 চিন কোন প্যাঁচ কষছে?

চিন কোন প্যাঁচ কষছে?

এদিকে, শীতকালীন যুদ্ধ নিয়ে ভারত যতই মুখিয়ে রয়েছে, ততই গুটিয়ে যাচ্ছে চিন। তার একটি কারণ পেশিশক্তিতে চিনের সেনা সেভাবে পটু নয়। দ্বিতীয়ত শীতকালীন যুদ্ধের অভিজ্ঞতা চিনের থেকে ভারতের বেশি রয়েছে। তাই নয়া দিল্লি র বিশেষ সূত্রের দাবি, চিন সম্ভবত ছায়া যুদ্ধের পথেই চলবে শীতকালের দিকে। যেখানে যুদ্ধের ময়দানে লড়ার থেকে বেশি মনস্তাত্ত্বিক চাপ বাড়াতে পারে বেজিং। তবে , চিনকে সহজে নিতে নারাজ ভারত। যেভাবে এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, যে চিন বলে এক, করে আরেক, সেই মতোই চিনের প্রতিটি পদাঙ্ক বুঝেই লাদাখের জমিতে মেপে এগোচ্ছে ভারত।

লাদাখ সংঘাতের অন্তরালে রমরমিয়ে চলছে চিনা ফোনের ব্যবসা, প্রকাশ্যে ২০২০ অর্থবর্ষের চাঞ্চল্যকর রিপোর্ট

English summary
Ladakh stand off , Indian army gears up with arsenal as china goes for Proxy war continuation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X