• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে সেনা পর্যায়ের বৈঠকে কোন ধূর্ত প্যাঁচ বেজিংয়ের! পরবর্তী মিটিংয়ের আগে পাল্টা প্রস্তুতি দিল্লির

  • |

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আগেই জানিয়েছেন, চিন ও ভারত দুই দেশের মধ্যে লাদাখ ইস্যুতে আলোচনা চলছে। তবে সেই আলোচনার কী বিষয়বস্তু তা নিয়ে মুখ খুলতে তিনি রাজি নন। বিষয়টি নিয়ে মুখ খুলতে চাননি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তবে চিনকে যে এক ইঞ্চি জমিও ছাড়া হবে না, তা আগেই জানিয়েছেন তিনি। এমন অবস্থায় চিনের সঙ্গে আলোচনায় বসতে চলেছে ভারত।

অষ্টম সেনা পর্যায়ের বৈঠক

অষ্টম সেনা পর্যায়ের বৈঠক

সপ্তম সেনা পর্যায়ের বৈঠক লাদাখে সম্পন্ন হয়েছে। মালডো ,চুশুলে দুই দেশের সেনা প্রতিনিধিরা গত সপ্তাহেই বৈঠকে বসেন। উলেলেখ্য,দুপক্ষের ১ লাখের ওপর সেনা মোতায়েন রয়েছে লাদাখে। এমন পরিস্থিতিতে ফের একবার দুই পক্ষের আলোচনা ঘিরে পারদ চড়ছে। জানা যাচ্ছে আগামী সপ্তাহেই অষ্টম পর্যায়ে ভারত চিন সেনা স্তরীয় বৈঠক হবে।

 ফ্রিকশন পয়েন্ট ও আলোচনা

ফ্রিকশন পয়েন্ট ও আলোচনা

ভারত লাদাখ ইস্যুতে সাফ জানিয়েছে, যেহেতু চিন আগে আগ্রাসন দেখিয়েছে , তাই চিনকেই আগে সরতে হবে। তারপর লাদাখের উঁচু এলাকা থেকে ভারত সেনা সরাবে। যে প্রস্তাব মেনে নেয়নি চিন। তবে ফ্রিকশন পয়েন্ট নিয়ে দুই পক্ষের মতপার্থক্য থাকলেও, আলোচনার রাস্তা তারা খোলা রাখছে বলে জানিয়েছে বেজিং ও দিল্লি।

সেনা পর্যায়ের বৈঠক

সেনা পর্যায়ের বৈঠক

২০২০ সালের মে মাসে চিন লাদাখে আগ্রাসন দেখায়। এরপর দুই পক্ষের সেনার মধ্যে প্রবল সংঘাত তৈরি হয়। ভারত এক চুলো জমি ছাড়ে না। পরিস্থিতি উদ্বেগের দিকে যেতে দেখেই, বেজিং , দিল্লি রাজি হয় সেনা পর্যায়ের বৈঠকে। বছরের মাঝামাঝি থেকে শুরু হয় লাদাখে সেনা পর্যায়ের বৈঠক।

কেন চিন চাইছে ভারত সেনা সরিয়ে দিক?

কেন চিন চাইছে ভারত সেনা সরিয়ে দিক?

সেনা সূত্রের দাবি, ভারতীয় সেনা প্যানগংয়ের উত্তর ও দক্ষিণের দুটি তাবড় শৃঙ্গের দিকে অগ্রসর হচ্ছে। একদিকে মারসিমিক লা অন্যদিকে চেং লা। সেই জায়গা থেকে চিনের কথা মতো যদি ভারত অস্ত্র ও সেনা সরায় তাহলে আর কোনও মতেই চিনকে পাল্টা জবাব দেওয়া র মতো জায়গা লাদাখে পাবে না ভারতীয় সেনা। আর সেই মর্মেই চিন বারবার ভারতকে উঁচু এলাকা থেকে সেনা সরাতে বলছে।

 শীতকালীন যুদ্ধের দিকে তাকিয়ে চিনের প্যাঁচ

শীতকালীন যুদ্ধের দিকে তাকিয়ে চিনের প্যাঁচ

এদিকে, যদি ভারতীয় সেনা ওই উঁচু এলাকা থেকে সরে যায়, তাহলে শীতকালে বর ফলে ওই রাস্তা বন্ধ হয়ে যাবে ভারতের পক্ষে। অন্যদিকে, চিন কাশঘর লাসা হাইওয়ে দিয়ে সহজে মারসিমিকে ঢুকে যাবে। ততদিনে এপ্রিল পর্যন্ত দুটি পাসে বরফ পড়ে থারা ফলে সেদিক দিয়ে ভারতীয় সেনা নিজের মতো করে চলতে পারবে না। তবে চিনের এই ফাঁদে কোনও মতেই পা না দিয়ে শুধু আলোচনার রাস্তা খোলা রাখার চেষ্টায় ভারতীয় সেনা।

Puja Special : কলকাতাঃ বিশেষ বাসে করে ঠাকুর দেখার ব্যবস্থা পরিবহন দফতরের, ভাসান দেখা যাবে জলযানে

'পাকিস্তান ভারতের থেকে ভালো কাজ করেছে করোনা রোধে, মোদী সরকার ব্যর্থ', শশীর মন্তব্যে বিতর্কের ঝড়

English summary
Ladakh stand off, India china prepares for 8 th round of talks
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X