• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে দুরমুশ করার ঘুঁটি এক মাস ধরে কীভাবে সাজিয়েছে ভারত! পূর্ব লাদাখে সাঁড়াশি আক্রমণের ছক একনজরে

  • |

ঘুঁটি খুব সন্তর্পণে সাজিয়ে নিয়েছে ভারত। মে মাস থেকে তিনের আগ্রাসনের হার যেভাবে বেড়েছে , তাতে ধীরে ধীরে ঠান্ডা মাথার প্ল্যান কষে চিনকে দুরমুশ করতে এগিয়েছে দিল্লি। ভারতের হাতে সামরিক যুদ্ধ অভিজ্ঞতা বলতে কার্গিল ও ও ছয়ের দশকে চিন দমনের মতো ঘটনা ছিল। তবে ৬ এর দশকে ভারত-চিন যুদ্ধ ছাড়া সেভাবে চিনের সেনার কাছে বড় যুদ্ধের অভিজ্ঞতা কম। এমন এক প্রেক্ষাপটে ভারত যুদ্ধাস্ত্রে কীভাবে ধীরে ধীরে শান দিয়েছে দেখে নেওয়া যাক।

 দাপট , ভারত এবং লাদাখ

দাপট , ভারত এবং লাদাখ

লাদাখে এই মুহূর্তে একাধিক শৃঙ্গ দাপটের সঙ্গে ধরে রেখেছে ভারত। ২৯-৩০ অগাস্ট রাতে যেভাবে চিনকে ব্যাকফুটে ফেলেই ৩১ অগাস্ট রাতে একের পর এক চূড়া ভারত দখল করেছে লাদাখের মতো এলাকায়,তাতে খানিকটা হলেও হতভম্ব চিন। এদিকে, ভারত চিনকে কোনপথে বাহুবলে কুপোকাত করবে তার প্ল্যান এক মাস আগে থেকে করে এসেছে। একনজরে দেখে নেওয়া যাক সেই পরিস্থিতি।

কিভাবে ঘুঁটি সাজিয়েছে ভারত?

কিভাবে ঘুঁটি সাজিয়েছে ভারত?

গত এক মাস ধরে চিন লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর কথা মুখে বলে, ,যেভাবে ফরোয়ার্ড পজিশন নিতে শুরু করেছিল, তাতে ভারত আঁচ করে নিয়েছিল লালফৌজ কোনও ধূর্ত পথে এগোবে। সেই অনুযায়ী টানা এক মাস ধরে চিন দমনের তুখোর প্ল্যান করে ভারতীয় সেনার থিঙ্কট্যাঙ্ক। আর সেই পদক্ষপের প্রথমেই ছিল একের পর এক চূড়া দখল।

২ অগাস্টের পর চিন কী মানতে চায়নি?

২ অগাস্টের পর চিন কী মানতে চায়নি?

২ অগাস্টের পর চিন-ভারত বৈঠকে , লালফৌজ কিছুচতেই মানতে চায়নি যে তারা প্যানগং এলাকায় ভারতের সীমান্ত পেরিয়ে পা বাড়িয়েছে। এরপরই ভারত বুঝে যায়, যে চিনকে যোগ্য জবাব দিতে শুধু একটা সুযোগের সদ্ব্যবহার দরকার। আর সেই সুযোগ আগে ২৯ অগাস্ট রাতে। ভারতীয় সেনার অপেক্ষা শেষ হয়। নিমেষে দুরমুশ করা হয় চিন সেনাকে। ভয়ে গুটিয়ে গিয়ে ব্যাকফুটে চলে যায় ড্রাগন বাহিনী।

 প্ল্যানিং ও ভারত

প্ল্যানিং ও ভারত

সেনা সূত্রের খবর, লাদাখে একাধিক প্ল্যা নিয়ে সবসময়ই প্রস্তুত ছিল ভারতীয় সেনা। এই প্ল্যান সম্পর্কে কয়েকজনই মাত্র জানত। আর সুস্থির পরিস্থিতিতে সেই প্ল্যানকে বাস্তবায়িত করা হয়েছে। এরপরই কোন কোন লোকেশন দখল হবে তা মানচিত্র ধরে ঠিক করে ফেলে সেনা। গোটা প্ল্যানিংয়ের গোপনিয়তা ধরে রাখা হয়েছিল। সেনা সূত্রের খবর, ঠিক যেমনটি প্ল্যানিং তেমনটি সংহার, সেই ছকেই সাফল্য পেয়েছে ভারতীয় সেনা।

 প্রতিটি শৃঙ্গ এক একটি সেনা দলের

প্রতিটি শৃঙ্গ এক একটি সেনা দলের

ভারতীয় সেনা প্যানগংয়ের দক্ষিণ প্রান্তের প্রতিটি শৃঙ্গ এক একটি সেনাদলকে দখলের দায়িত্ব দেয়। এক্ষেত্রে স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্স, ইন্দো টিবেটিয়ান বর্ডার পুলিশ, ও ভারতীয় সেনা আলাদা আলাদ ভাবে নিজেদের লক্ষ্যে এগিয়েছে।

 চিনকে ঘিরে ফেলা

চিনকে ঘিরে ফেলা

পূর্ব লাদাখে ব্ল্যাকটপ ও হেলমেট টপ চিন দখল করে রাখলেও, তাকে ঘিরে যে চূড়াগুলি রয়েছে তা দখলে নিয়ে ফেলেছে ভারত। আর এভাবেই সাঁড়াশি আক্রমণ শানিয়ে ক্রমাগত চিনকে চোখ রাঙাতে শুরু করে দেয় ভারতীয় সেনা।

রাজনীতির অঙ্কে এগিয়ে যাচ্ছেন বৈশাখী, পিছনে শোভন

চিন ফের মুখ থুবড়ে পড়ল! এবার স্যাটেলাইট ঘিরে বড় ধাক্কা জিনপিংয়ের দেশে

English summary
Ladakh stand off, how India worked on plans to foil Chinese moves
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X