• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চৈনিক আস্ফালন লাদাখ সীমান্তে বহু আগে শুরু হয়! কোন স্ট্র্যাটেজিতে এগিয়েছে চিন

  • |

লাদাখ সীমান্তে ভারত যে রাস্তা নির্মাণ করছে, সেই রাস্তা ঘিরে চিনের ভ্রূ কোঁচকানি শুরু হয়। সেই থেকেই আপাত দ্বন্দ্ব বলে চিন নিজের অবস্থান স্পষ্ট করলেও, আসলে বেজিং এর স্ট্র্যাটেজি অন্যভাবে এগিয়েছে। লাদাখ সীমান্তকে উত্তপ্ত করতে বহু আগে থেকেই সলতে পাকাতে শুরু করে বেজিং।

 বেজিং কোনপথে এগিয়েছে?

বেজিং কোনপথে এগিয়েছে?

মে মাস নাগাদ ভারতের গালওয়ান উপত্যকায় রাস্তা নির্মাণ নিয়ে চিনের গোঁসা হলেও, তার বহু আগে থেকে লাদাখ সীমান্ত উত্তপ্ত করতে তৎপরতা শুরু করে চিন। করোনা বিধ্বস্ত চিন গত এপ্রিলের মাঝ বরাবর সময় থেকেই লাদাখে আস্ফালন শুরু করে দিয়েছে।

এপ্রিলে কী ঘটেছে?

এপ্রিলে কী ঘটেছে?

এপ্রিল মাসের মাঝ বরাবর লাদাখ সীমান্তে প্যাংগং, ও সিক্কিমের নাকুলায় সংঘাতের আবহ তৈরি করতে থাকে চিন। এমন পরিস্থিতিতে ক্রমাগত উস্কানির পর পরিস্থিতি মে মাস থেকে বিগড়ে যেতে থাকে। আর ঠিক এভাবেই লাদাখ সীমান্ত পরিস্থিতি উস্কানি পেতে থাকে।

 এদিনের হাইভোল্টেজ বৈঠক

এদিনের হাইভোল্টেজ বৈঠক

এদিন সকাল ৮ টা থেকে লাদাখ সীমান্তের মালডোতে চিন ও ভারতের সেনার প্রতিনিধিরা সংঘাত দমনে বৈঠকে বসেন। এর আগেও কয়েকবার বৈঠক হয়েছে। কিন্তু সীমান্ত উস্কানি দিতে ছাড়েনি চিন।

 চলছে বৈঠক

চলছে বৈঠক

এদিন লাদাখ সীমান্তের মালডোতে চিনের লেফ্টনেন্ট মেজর জেনারেল লিউলিন ও ভারতের তরফে জেনারেল হরিন্দর সিং বৈঠকে বসেন। ভারতের রাস্তা নির্মাণে চিনের সমস্যা কোথায়, তা জেনে সমস্যা সমাধানের রাস্তা নির্মাণ করাই আসল লক্ষ্য। পাশাপাশি, সেনা উত্তেজনা কমাতেও উদ্যোগ নিতে চায় ভারত।

তালিবানকে লক্ষ্য করে মার্কিন হামলা! উত্তাপ চড়ছে আফগানিস্তানে

English summary
Ladakh Stand Off, Chinese Troops began movement in mid April
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X