• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে পারদ চড়িয়ে গোপনে স্প্যানগারের কাছে কোন নির্মাণ কাজ শুরু চিনের! স্যাটেলাইটে কী ধরা পড়ছে

লাদাখে ক্রমাগত পারদ চড়িছে চুরিসাড়ে একের পর এক কর্মকাণ্ড করে চলেছে চিন। প্যানগংয়ের দক্ষিণপ্রান্তে থাকুং পোস্টের কাছে এসে তারা ভারতীয় সেনার হাতে প্রবল ধাক্কা খেতেই এবার ফুঁসে উঠতে শুরু করেছে চিনের সেনা। শেষমেশ গোপন নির্মাণ কাজের হাত ধরে ফের একবার লাদাখ সীমান্ত তাতিয়ে তুলতে শুরু করেছে তারা।

অনেকটা এগিয়ে এসেছে চিন!

অনেকটা এগিয়ে এসেছে চিন!

বেশ কয়েকটি স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছেযে লাদাখে প্যানগং এলাকায় ফি্ঙ্গার ফোরের কাছে একাধিক রিজলাইন দখল করে রেখেছে চিন। যা চিনের আওতায় থাকার কথা নয়। দাবি বিশেষজ্ঞদের। এছাড়াও হটস্প্রিং গোগরা , ডেপসাং এলাকাকেও ক্রমাগত দাপট বাড়িয়ে নিজের অধিকারের জায়গা ছাড়িয়ে এগিয়ে আসছে চিন।

স্প্যান গারের কাছে নয়া নির্মাণ কাজ

স্প্যান গারের কাছে নয়া নির্মাণ কাজ

লাদাখে স্প্যানগারের কাছে চিনের নতুন নির্মাণ কাজ শুরু হয়েছে। এই ঘটনা স্যাটেলাইট চিত্রে ধরা পড়েছে। স্প্যানগারের দক্ষিণাংশ বরাবর চিন রাস্তা নির্মাণ করতে শুরু করেছে। এর আগে ১৩ জুলাই তারা এই রাস্তার কাজ ধরে বলে খবর ছিল। এরপর ফের এই রাস্তা মেরামতি ও খনন দেখে মনে করা হচ্ছে, চিন আগ্রাসনের পথ ছাড়বে না!

 এক মাসেরও কমে নির্মাণ কাজ!

এক মাসেরও কমে নির্মাণ কাজ!

চিনের লালফৌজ এক মাসেরও কম সময়ের মধ্যে এই রাস্তা নির্মাণ পোস্টটি নির্মাণ করেছে। যেখানে যেখানে চিন রিমোট কন্ট্রোল সার্ভেইলেন্স লাগিয়েছে, এই পোস্ট থেকে সেই সমস্ত জায়গার সঙ্গে যোগাযোগ করতে চিনের সুবিধা হবে বলে খবর। ফলে কম সংখ্যক মানুষ নিয়েও উঁচু চূড়া থেকে লাদাখ শাসন করার চেষ্টায় রয়েছে চিন।

 ভারতের নজরদারির ক্ষমতা কতটা?

ভারতের নজরদারির ক্ষমতা কতটা?

এদিকে, জানা গিয়েছে ভারতের যে প্রযুক্তিগত নজরদারি রয়েছে লাদাখে ,তা আগের থেকে অনেক বেশি কার্যকরি। যার প্রমাণ হল থাকং পোস্ট থেকে সফল নজরদারির জন্যই ২৯-৩০ অগাস্টের রাতে ভারতীয় সেনা চিনের আস্ফালনের খবর পেয়ে যায় আগেভাগে। ফলে হামলা রুখতে সুবিধা হয়।

গণতন্ত্র বাঁচাও,বাংলা বাঁচাও কর্মসূচিতে দিলীপ ঘোষ

উত্তেজনায় ফুটছে সেনা, লাদাখ পরিদর্শন করে কী বার্তা দিলেন সেনা প্রধান নারাভানের

English summary
Ladakh stand off, Chinese Army constructs post south of Ladakh's Spanggur Tso
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X