• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে বিস্তারবাদে বুঁদ চিন ভারতের কাছে কোন শর্ত আরোপ করল! পাল্টা চাল ভারতীয় সেনার

  • |

ভারতের বিদেশমন্ত্রক বৃহস্পতিবারই দাবি করেছে যে , বৈঠকে দুই দেশের যেমন আলোচনা হচ্ছে, তেমনই লাদাখে সংঘাতের মাটিতেও তার রেশ বজায় রাখতে হবে। বিতর্কিত জায়গা থেকে দুই দেশের সেনার প্রত্যাহারই জরুরি বলে বার্তা দিয়েছে ভারত। এরপরই লাদাখে বিস্তারবাদে বুঁদ চিন নয়া শর্ত আরোপ করছে।

 ভারত কী জানিয়েছিল?

ভারত কী জানিয়েছিল?

ভারতের তরফে বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব দাবি করেছেন দ্বিপাক্ষিক আলোচনায় লাদাখে স্থিতাবস্থা ফেরানোর জন্য সবরকম চেষ্টা চালাচ্ছে ভারত। লাদাখে শান্তি বজায় রাখতে সীমান্তে সম্পূর্ণ সেনা সরানো নিয়ে আলোচনা চলছে। বিতর্কিত এলাকা থেকে দুই দেশের সেনাকেই সরারোর কথা বলেছে ভারত। সেনা সরানোর পাশাপাশি সীমান্তে শান্তি দীর্ঘস্থায়ী করার বিষয়েও আলোচনা চলছে।

 নাছোড়বান্দা চিন

নাছোড়বান্দা চিন

এদিকে, নাছোড়বান্দা চিনের দাবি, সেনা সরানোর বিষয়ে প্রথমে ভারতকে এগিয়ে আসতে হবে। উল্লেখ্য, তাদের এই দাবি আগেও ছিল। এবার একধাপ এগিয়ে , চিন চাইছে ভারত লাদাখে যে সমস্ত উঁচু শৃঙ্গ দখল করে রেখেছে , তা থেকে তারা সরে আসুক।

 কোন এলাকা নিয়ে চিন সরব?

কোন এলাকা নিয়ে চিন সরব?

ভারতীয় সেনা সূত্রের খবর, প্যানগংয়ের দক্ষিণ প্রান্ত নিয়ে চিন বেশি সরব। সেখানের বিভিন্ন 'স্ট্র্যাটেজিক হাইট' বা চূড়া দখলে রেখেছে ভারত।যা যুদ্ধনীতির ক্ষেত্রে একটি বড় সাফল্য। আর সেটাই মেনে নিতে পারছে না লালফৌজ। ড্রাগনবাহিনীর দাবি, এই উঁচু এলাকা ভারত ছাড়লে তবেই চিন বিতর্কিত এলাকা থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে এগোবে।

 ভারতীয় সেনার পাল্টা চাল

ভারতীয় সেনার পাল্টা চাল

এদিকে, চিনের এই আবদারে আমল দিতে নারাজ ভারত। ভারতীয় সেনা , চিনের এই দাবি শোনার পর সাফ জানতে চেয়েছে , প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানোর বিষয়ে চিন কোন রূপরেখা ধরে চলতে চায় সেই 'রোডম্যাপ' যেন ভারতকে জানানো হয়। ভারতের সেনা সূত্রের খবর, এবার থেকে দুই দেশের আলোচনায় শুধু একটি বা দুটি বিতর্কিত জায়গা থেকে সেনা সরানো নিয়ে আলোচনা হওয়া ঠিক নয়। বরং সীমান্তে যেভাবে বিপুল সেনা মোতায়েন করে যাচ্ছে চিন, তাতে সমস্ত ক'টি বিতর্কিত জায়গা নিয়েই আলোচনায় বসতে চাইছে ভারতীয় সেনা। ফলে একচুল জমিতেও চিনকে ছেড়ে কথা বলতে রাজি নয় ১৩০ কোটির দেশ।

কলকাতা : বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে আবারও রাজভবন- নবান্ন সংঘাত চরমে, টুইট রাজ্যপালের

English summary
Ladakh stand off, China asks India to vacate key heights , Indian army asks for lac roadmap
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X