• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডোকলামের নীতি লাদাখেও! চিন-ভারত দ্বন্দ্বে কোন 'মাইন্ড গেম' খেলছে ড্রাগন শিবির

  • |

চিনের সুন জু আর ভারতের চাণক্যের সময় থেকেই যুদ্ধের চেয়ে যুদ্ধবিদ্যাকে বড় করে দেখেছে দুই দেশ। আর সেই নীতিতেই ডোকলাম সমস্যা ঘিরে সংঘাতকে ধীরে ধীরে কবরের নিচে চাপা দিয়েছে চিন। এমন পরিস্থিতিতে চিন -ভারত সংঘাত ঘিরে আজকের হাইভোল্টেজ বৈঠকের দিকে তাকিয়ে রয়েছে দুই দেশ।

 চিনের নীতি

চিনের নীতি

ডোকলাম সীমান্তে কেবল আস্ফালন করে ভারতের সামরিক শক্তি বুঝে নিতে চেয়েছিল চিন। সেই অনুযায়ীই চিনের একই নীতি লাদাখ সীমান্তেও কার্যকরী হচ্ছে বলে মনে করা হচ্ছে। চিন বিভিন্ন পন্থায় নিজের আস্ফালনকে প্রাসঙ্হগিক করে "প্রক্সি ওয়ার' গেম খেলছে বলে দাবি বিশেষজ্ঞদের।

 চিনের স্ট্র্যাটেজি

চিনের স্ট্র্যাটেজি

চিন চাইছে বারবার লাদাখ সীমান্তে তারা কতটা অস্ত্র এনেছে, তাদের বায়ুসেনার জোর কত, তা প্রকাশ করতে। এর দ্বারা বিশ্বের কাছে নিজের সামরিক শক্তিকে জাহির করতে যেমন চেয়েছে চিন, তেমনই ভারতে মেপে নিতেও সুবিধে হয়েছে তাদের। আর এভাবেই শুধু হাওয়া গরম রেখে কূটনৈতিক চাপ ভারতের ওপর রাখতে চাইছে চিন।

 লাদাখ বৈঠক

লাদাখ বৈঠক

এদিন লাদাখ সীমান্তে পরপর ২ বার ভিন্ন ভিন্ন সময় দিয়েও শেষে দুপুর ২ টোর পর দুই দেশ আলোচনায় বসে। সকাল ৮ টা থেকে যে বৈঠক হওয়ার কথা ছিল, তা পরে ১১ টা নাগাদ করার কথা স্থির হয়। পরবর্তীকালে তা দুপুর ২টোয় গড়ায়। এই গোটা পরিস্থিতিই 'মাইন্ড গেম' বলে বিবেচিত হচ্ছে।

 রাজনাথের বার্তা

রাজনাথের বার্তা

রাজনাথ সিং জানিয়েছেন, একমাত্র দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই পরিস্থিতি স্বাভাবিক করা যেতে পারে ভারত চিন সীমান্তে। ভারত চিনরাকালিনই শান্তির পক্ষে বলে একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জানানো হয়েছে।

English summary
Ladakh stand off, both army commanders in meeting, bejing plays mind game
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X