• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে এলাকা দখল করতে পাহাড় চূড়ার নাম বদলে দিল চিন! কোন স্ট্র্যাটেজিতে শান দিচ্ছে বেজিং

  • |

বিস্তারবাদ কার্যত জিনপিংয়ের নেতৃত্বাধীন লালফৌজের শিরায় শিরায় রয়েছে। যেখানে দাপট বাড়ানোর প্রয়োজন ,সেখানেই নিজের মতো স্ট্র্যাটেজি নিয়ে জেদ ধরে চলেছে বেজিং। গত কয়েক মাসে লাদাখ সংঘাতে চিনের এই চেনা গেমপ্ল্যান দেখে অভ্যন্ত ভারত। এবার চিন নয়া খেলা শুরু করেছে।

 ব্ল্যাকটপ ইস্যু ও চিনের 'নেম গেম'

ব্ল্যাকটপ ইস্যু ও চিনের 'নেম গেম'

সদ্য ভারতের কাছে মুখ থুবড়ে পড়েছে চিন। সোমবার রাতে ভারতে পা রাখতে এসেও, চিনের সেনাকে পালিয়ে যেতে হয়। এর আগে একই ঘটনা ২৯-৩০ অগাস্ট ঘটেছিল। এমন এক পরিস্থিতিতে ক্ষোভে ফুঁসে উঠে চিন জেদ ধরে লাদাখের ব্ল্যাকটপের নাম পরিবর্তন করেছে। চিনের সংবাদপত্রে ব্ল্যাকটপ 'হেইডিং'কে 'শেনপাওশান' নামে আখ্যা দেওয়া হয়েছে। উল্লেখ্য, হেইডিং নামে যে ব্ল্যাকটপ এতদিন পরিচিত ছিল ,তাকে এবার চিন নিজের মতো করে নামাঙ্কিত করছে।

ব্ল্যাকটপ কেন গুরুত্বপূর্ণ?

ব্ল্যাকটপ কেন গুরুত্বপূর্ণ?

ব্ল্যাকটপ মাউন্টেন বেসের কাছে চিন একটি রাস্তা নির্মাণ করছে। যা চুক্তিভাঙা নিয়ে চিনের সবচেয়ে বড় পদক্ষেপ। এই রাস্তা নির্মাণের বিরোধিতা ভারতও করেছে। তবে বিস্তারবাদী চিন নাছোড়বান্দা এলাকা দখলে রাখতে। তাই নির্মাণ কাজ করে এলাকাগুলিতে অধিকার ফলানোর পাশাপাশি, চিনা ভাষায় এলাকার নামকরণ করে সার্বভৌমত্ব ফলানোর চেষ্টাও চিন করে যাচ্ছে। উল্লেখ্য, চুশুল এলাকাকে প্রতিরক্ষা দিতে ব্ল্যাকটপ একটি গুরুত্বপূর্ণ এলাকা। যা ভারত দখলে রেখেছে।

 ইতিহাস ও চিনের স্ট্র্যাটেজি

ইতিহাস ও চিনের স্ট্র্যাটেজি

এর আগে, লাদাখ যুদ্ধে সেভাবে নামকরণ নিয়ে চিন ঝাঁপায়নি। তবে ইতিহাসের পাতা বলছে ১৯৫০ থেকে ৬০ সালের মধ্যে তিব্বত ও পূর্ব তুর্কিস্তান এলাকার নাম যথাক্রমে শিজ্যাং জিনজিয়াং নামাঙ্কর করে চিন। আর এভাবেই এলাকায় দখদারি বাড়ায় তারা।

চিনকে জবাব দিতে প্রস্তুত ভারত

চিনকে জবাব দিতে প্রস্তুত ভারত

উল্লেখ্য, বারবার ব্ল্য়াকটপের দিকে লোলুপ দৃষ্টিতে নজর রাখছে চিন। কোনও ক্রমে এই এলাকা দখলে রাখতে পারলেই কার্যত লাদাখে স্ট্র্যাটেজিক যুদ্ধের অনেকটা জিতে নিতে পারবে বেজিং, এমনই ভাবধারা লালফৌজের। তাই এই এলাকা জুড়ে বাড়তি সতর্কতায় ভারতীয় সেনা।

লাদাখ চিনের আগ্রাসনের মাধেই ভারত-অস্ট্রেলিয়া-ফ্রান্সের গুরুত্বপূর্ণ বৈঠক! রুদ্ধদ্বারে কী আলোচিত হল

English summary
Ladakh stand off, after defeated by India , now China wants to change Blacktop name
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X