• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের আগ্রাসন দমন করতে ভারতের নয়া গেমপ্ল্যান! আমেরিকায় পাড়ি শীর্ষস্তরের ভারতীয় সেনা অফিসারের

  • |

ভারতীয় সেনার ভাইস চিফ লেফ্টনেন্ট জেনারেল জি কে সাইনি পাড়ি দিচ্ছেন মার্কিন মুলুকে। তাঁর এই সফরের সঙ্গে সঙ্গেই লাদাখ ঘিরে পারদ চড়তে শুরু করল। মনে করা হচ্ছে, লাদাখ সংঘাতের গতিবিোধি যেদিকে যাচ্ছে, তাতে কোয়াড দেশগুলির বৈঠকের পর সেনার ভাইস চিফের সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

 দুই দেশের প্রতিরক্ষা শিবির ঘিরে জল্পনা

দুই দেশের প্রতিরক্ষা শিবির ঘিরে জল্পনা

জানা যাচ্ছে, ভারত ও আমেরিকা দুই দেশের প্রতিরক্ষা শিবির আর মজবুত করা নিয়ে এক বিশেষ আলোচনা করতে মার্কিন মুলুকে পা রাখছেন সেনা জেনারেল সাইনি। দুই দেশের যৌথ মহড়ার ক্ষেত্রেও বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

 কবে আমেরিকা পাড়ি দিচ্ছেন জেনারেল?

কবে আমেরিকা পাড়ি দিচ্ছেন জেনারেল?

জানা গিয়েছে আগামী ১৭ এক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে আমেরিকায় পাড়ি দেবেন ভারতের ভাইস চিফ জেনারেল সাইনি। দুই দেশের সেনা পর্যায়ে লাদাখ আবহে বৈঠক অত্যন্ত গুরুত্বের যায়গায় চলে যাচ্ছে এই সফর ঘিরে।

 মার্কিন সেনার কোন কমান্ড নজরে

মার্কিন সেনার কোন কমান্ড নজরে

ইন্দো পেসিফিক কমান্ডের অংশ মার্কিন সেনার ইউএস আর্মি পেসিফিক কমান্ড। সেই কমান্ডের প্রতিনিধিদের সঙ্গেও এ ই সফরে দেখা সাক্ষাৎ করার কথা ভাইস চিফের। এছাড়াও সেনা থেকে সেনা সম্পর্ক নিয়েও ভারত-মার্কিন আলোচনা এই সময় চলচতে পারে বলে খবর।

 চিন ও ভারত-মার্কিন সম্পর্ক

চিন ও ভারত-মার্কিন সম্পর্ক

প্রসঙ্গত, মার্কিন সচিব মাইক পম্পেও সজোর কণ্ঠে দাবি তুলেছেন, চিনের কমিউনিস্ট নেতাদের বিরুদ্ধে। এর আগে কোয়াডের বৈঠক থেকে চিনের উদ্দেশে বার্তা দিয়ে , সাফ জানানো হয় যে , ইন্দো পেসিফেকে স্থল থেকে জল কোনও সীমানাতেই একটি দেশের একছত্র ক্ষমতা মানা হবে না। এক্ষেত্রে অস্ট্রেলিয়া, জাপান, ভারত , আমেরিকা একই মতাদর্শে বিশ্বাসী। এরপর লাদাখ সংঘাতের আবহে ভারত, আমেরিকা একজোটে চিনকে টার্গেটে রাখে। ভারতীয় সেনার ভাইস চিফের সফর সেই অবস্থানকে সমর্থন করছে বলে বিশ্বাস অনেকের।

দক্ষিণ চিন সাগর ও চিন-আমেরিকা সংঘাত

দক্ষিণ চিন সাগর ও চিন-আমেরিকা সংঘাত

দক্ষিণ চিন সাগরের দখল নিয়ে আমেরিকা আলাদাভাবে এবং কোয়াড থেকে অস্ট্রেলিয়া, ভারত, জাপানের সঙ্গে যৌথভাবে চিনকে জোরালো বার্তা দিয়েছে। এর আগে আমেরিকার সঙ্গে চিনের সম্পর্ক বাণিজ্যক সংঘাত দিয়ে শুরু হলেও, এখন তা দক্ষিণ তিন সাগরকে কেন্দ্র করে আরএও ঘনীভূত হয়েছে। এমন পরিস্থিতিতে ভারতীয় সেনা জেনারেলের সফর বেশ তাৎপর্যের বাহক।

কলকাতাঃ করোনা পরিস্থিতি উদ্বেগজনক, রাজ্যে ফের আসছে উচ্চপর্যায়ের কেন্দ্রীয় প্রতিনিধি দল

বাড়ছে ভারতীয়দের 'আয়ুষ্কাল'! চমকপ্রদ পরিসংখ্যান নিয়ে এল গবেষণা

English summary
Ladakh Stand off, A top Indian Army General heads towards USA for crucial visit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X