• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখের প্যানগংয়ের কাছে একাংশ চিনা দখল মুক্ত!

  • |

গত মে মাস থেকে ভারত ও চিনের মধ্যে ক্রমাগত সংঘাত বেড়েছে। তবে শীতকাল আসতেই চিনের তেজে ভাটা পড়ে! কার্যত লাদাখে এখন ব্যাকফুটে চিন। এদিন লাদাখের প্যানগংয়ের ফিঙ্গার ফোরের উঁচু শৃঙ্গ থেকে চিনের দখল মুক্ত হয়।

সরছে লালফৌজ

সরছে লালফৌজ

এক বেসরকারি সংবাদমাধ্যম সূত্রের খবর, ফিঙ্গার ফোর থেকে ক্রমেই নামছে চিনের সেনা। জানা গিয়েছে, ফ্ঙাগর ফোর ও আটের মাঝে একাধিক চিনা স্ট্রাকচার সরানো হয়েছে। সেখানে বহু জায়গায় চিনের সেনার জওয়ানরা আশ্রয় নিয়েছেন এককালে। তবে এখন সেই সমস্ত কিছুই সরানো হচ্ছে।

সরছে যুদ্ধ ট্যাঙ্ক

সরছে যুদ্ধ ট্যাঙ্ক

শুধু সেনা প্রত্যাহারই নয়, প্যানগংয়ের দক্ষিণপ্রান্ত থেকে চিন যুদ্ধ ট্যাঙ্ক সরিয়ে নিয়েছে। এর আগে, ভারত ও চিনের যুদ্ধ ট্যাঙ্কের মধ্যেলাদাখের প্যানগং সীমান্তে ব্যবধান ছিল ১০০ মিটার। সেই জায়গা থেকে যুদ্ধ ট্যাঙ্ক সরে যাওয়া নিঃসন্দেহে একটি বড় দিক।

আরও পিছোতে পারে চিনের সেনা

আরও পিছোতে পারে চিনের সেনা

এদিকে সূত্রের খবর এই সপ্তাহের শেষের দিকে সম্ভবত গোগরা ও হট স্প্রিং এলাকা থেকেও চিন সৈন্য সরিয়ে নেবে। যা নিঃসন্দেহে ভারতের কাছে একটি নতিক জয়। দুপক্ষের টানা পোড়েনের মধ্যেই চালাদখ নিয়ে প্রথম থেকে চিনকে আগে সেনা সরানোর কথা বলেছে ভারত। সেই জায়গা থেকে এই পদক্ষেপ তাৎপর্য রাখছে।

'নো পেট্রোল জোন' খালি

'নো পেট্রোল জোন' খালি

এদিকে জানা গিয়েছে, লাদাখে নো পেট্রোল জোন থেকে চিনা সেনা সরতে শুরু করে দিয়েছে। এখনও পর্যন্ত যা খবর, ডিসএনগেজমেন্ট পরিকল্পনা অনুযায়ী চিন ফিঙ্গার ৮ এ যাবে, আর ভারত ফিঙ্গার ৩ এ সরে যাবে। আর এভাবেই লাদাখকে ঠান্ডা করার পরিকল্পনা চলছে।

English summary
Ladakh latest update, Chinese vacate Pangong Finger 4 ridgeline
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X