• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শান্তি আলোচনা কি শুধুই আইওয়াশ? তিব্বতে চিনা সেনার কার্যকলাপে ফের লাদাখ নিয়ে উঠছে প্রশ্ন

Google Oneindia Bengali News

শান্তি আলোচনা কি শুধু চোখে ধুলো দেওয়ার জন্যেই করছে চিন। ফের উঠল এই প্রশ্ন। প্রসঙ্গত, এদিনই জানা যায়, ভারতের সঙ্গে শান্তি আলোচনা চলতে থাকলেও ফের তিব্বতে লাইভ ফায়ার ড্রিল করে পিএলএ-র তিব্বত রমান্ডের সেনা। এতেই ফের উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছে এলএসি বরাবর বিস্তীর্ণ এলাকায়।

সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে বৈঠক

সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে বৈঠক

চিন ও ভারতের মধ্যে এক মাসব্যাপী চলা সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে প্রথম বড় প্রয়াস হিসেবে গত শনিবার উভয় দেশের সামরিক কমান্ডাররা আলোচনায় বসেন। পূর্ব লাদাখের চুশুল সেক্টরের বিপরীতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ধারে মলদো বর্ডার পারসোনাল মিটিং পয়েন্টে আলোচনা সভা হলেও তা সমাধান হয়নি পুরো মাত্রায়।

উত্তেজনা বেড়েছে লাদাখ সীমান্তে

উত্তেজনা বেড়েছে লাদাখ সীমান্তে

এরপর মঙ্গলবার ফের বৈঠকে বস দুই দেশ। ভারতীয় সেনা সূত্রে খবর, দুই দেশের মিলিত সম্মতিতে পূর্ব লাদাখের উত্তেজনাপূর্ণ এলাকা থেকে সেনা প্রত্যাহার করা হবে৷ বৈঠকে আলোচনা করা হয়েছে সেনা প্রত্যাহারের পদ্ধতি নিয়েও৷ ভারতীয় সেনা জানায়, এই পদ্ধতি অনুযায়ী উভয়পক্ষ পদক্ষেপ করবে৷ তবে এরই মধ্যে ফের এই ড্রিলে উত্তেজনা বেড়েছে লাদাখ সীমান্তে।

এলএসি নিয়ে চিনের দাবি

এলএসি নিয়ে চিনের দাবি

চিনের দাবি ছিল, প্রকৃত নিয়ন্ত্রণরেখার এপারে ভারতের দিকে পরিকাঠামো গড়ে তোলার কাজ বন্ধ রাখা হোক৷ যা মেনে নিতে নারাজ ভারত৷ পাল্টা ভারত সরকারের তরফে বেজিংয়ের কাছে দাবি করা হয়েছে, যাতে নিয়ন্ত্রণরেখা বরাবর স্থিতাবস্থা বজায় রাখা হয়৷ এই মনোমালিন্য থেকেই শেষ পর্যন্ত গালওয়ান উপত্যকায় বেঁধে যায় দুই দেশের সংঘর্ষ।

চিনা সেনার হামলায় শহিদ ২০ জওয়ান

চিনা সেনার হামলায় শহিদ ২০ জওয়ান

এই আবহেই গত সপ্তাহের সোমবার ভারতীয় সেনার উপর অতর্কিত হামলা চালিয়ে ২০ জন সেনাকে হত্যা করে চিন। ভারতের পাল্টা জবাবে প্রাণ হারায় চিনেরও কমপক্ষে ৩৫ জনের। তবে এই আবহতেও ভারতীয় সেনা তাঁদের নির্মাণ কাজ জারি রাখে। আর শেষ পর্যন্ত গালওয়ানের যেই ব্রিজ নিয়ে এই বিবাদ শুরু হয়, তা তৈরি করতে সক্ষম হয় সেনা।

গালওয়ান নিয়ে চিনের স্বীকারোক্তি

গালওয়ান নিয়ে চিনের স্বীকারোক্তি

গালওয়ানের সংঘর্ষে চিনা সেনার হতাহতের কথা স্বীকার করে চিন সরকার৷ তবে, মোট কতজন জওয়ানের মৃত্যু হয়েছে তা জানায়নি তারা৷ চিনের তরফে জানানো হয়, লাদাখে ভারতের সঙ্গে সংঘর্ষে তাদের ২০ জনের কম জওয়ানের মৃত্যু হয়৷ এছাড়াও চিন স্বীকার করে, এই সংঘর্ষে মৃত্যু হয়েছে কমান্ডিং অফিসারের৷

৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রীর

<strong>রাজনাথের মস্কো সফরে কাটবে এস-৪০০ মিসাইল জট? আমেরিকা-চিনের চোখ রাঙানির মাঝে জল্পনা তুঙ্গে</strong>রাজনাথের মস্কো সফরে কাটবে এস-৪০০ মিসাইল জট? আমেরিকা-চিনের চোখ রাঙানির মাঝে জল্পনা তুঙ্গে

English summary
Ladakh Galwan Valley Face off, PLA Tibetan Military conducts live fire drill amid peace talk with Indian Army
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X