• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সীমান্তে সম্পূর্ণ সেনা প্রত্যাহার লালফৌজের, প্রস্তুতি চলছে পঞ্চম দফার সামরিক বৈঠকের, দাবি চিনের

  • |

সংঘাতের আবহেও ধীরে ধীরে বরফ গলার ইঙ্গিত। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বেশিরভাগ জায়গা থেকেই ভারত ও চিনের তরফে সম্পূর্ণ রূপে সেনা প্রত্যাহার শুরু হয়েছে বলে জানাল বেজিং। যদিও এই বিষয়ে ভারতের তরফে এখনও স্পষ্ট ভাষায় কিছু জানানো হয়নি।

বাস্তবেই কি শুরু হয়েছে সম্পূর্ণ ডিসএনগেজমেন্ট ?

বাস্তবেই কি শুরু হয়েছে সম্পূর্ণ ডিসএনগেজমেন্ট ?

মঙ্গলবার একটি বিশেষ সাংবাদিক বৈঠকে একথা জানান চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। এদিকে গত ১৫ই জুন দুই দেশের জওয়ানদের মধ্যে রক্তক্ষয়ী লড়াইয়ের পর দুই দেশই জানিয়েছিল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তারা একাধিক পদক্ষেপের কথা ভাবছে। দুই দেশের মধ্যে একাধিক উচ্চ পর্যায়ের বৈঠকের পর বারংবার ডিসএনগেজমেন্টের কথা বলা হলেও চিনের দিক থেকে বিশেষ গতিবিধি নজরে পড়েনি বলেই জানাচ্ছে ওয়াকিবহাল মহল।

পঞ্চমদফার সামরিক বৈঠকের জন্য প্রস্তুতি চলছে

পঞ্চমদফার সামরিক বৈঠকের জন্য প্রস্তুতি চলছে

যদিও বর্তমানে চিনের দাবি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর গালওয়ান উপত্যকা,প্যাংগং লেক থেকেও সেনা প্রত্যাহার করেছে লালফৌজ। পাশাপাশি আগামী আর্থাৎ পঞ্চমদফার সামরিক বৈঠকের জন্যই প্রস্তুতি নিচ্ছে দুই দেশ। মঙ্গলবার এমনটা জানান চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন।

চিনা দূতাবাসের মুখপাত্রে হুঁশিয়ারি

চিনা দূতাবাসের মুখপাত্রে হুঁশিয়ারি

এদিকে গোট দেশেই ক্রম চিনা বিরোধী হাওয়া জোরদার হচ্ছে। ভারতের নিরাপত্তা ও সার্বভৌমত্বের কথা মাথায় রেখে গত মাসেই টিকটক, ইউসি ব্রাউজার সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার। পরবর্তীতে দেখা যায় ওই অ্যাপ গুলির বেশিরভাগেরই ক্লোন অ্যাপ তৈরি করে ফের ব্যবসা চলছে ভারতে। এরপরেই ফের এই জাতীয় ৪৭টি অ্যাপ নিষিদ্ধ করে কেন্দ্র। যদিও ভারতের এই পদক্ষেপ বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিতে দেখা যায় চিনা দূতাবাসের মুখপাত্রকে।

তিব্বত লাগোয়া সীমান্তে ফের সেনা মোতায়েন

তিব্বত লাগোয়া সীমান্তে ফের সেনা মোতায়েন

এদিকে গালওয়ানসহ একাধিক জায়গা থেকে চিন সেনা সরিয়ে নিলেও তিব্বত লাগোয়া সীমান্তে সেনা মোতায়েন করা হয়েছে বলে জানা যাচ্ছে। লালফৌজের তরফে সাঁজোয়া গাড়ি যুদ্ধ বিমানও মোতায়েন করা হয়েছে বলে খবর। অপরদিকে দৌলত বেগ ওল্ডির কাছে নিয়মিত চক্কর কাটছে চিনা হেলিকপ্টার। এ দিকে, প্যাংগং হ্রদের মধ্যে ঢুকে আসা পাহাড়ের ‘ফিঙ্গার' এলাকায় এখনও অবাধ টহল দিতে পারছে না ভারতীয় সেনা।

 প্রকৃত’ পরিস্থিতি নিয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে

প্রকৃত’ পরিস্থিতি নিয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে

এদিকে ফিঙ্গার ১ থেকে ৮ পর্যন্ত এলাকা ভারতের নিয়ন্ত্রণাধীন। তাই ফিঙ্গার ৮ পর্যন্ত টহল দিত ভারতীয় সেনা। কিন্তু চিনের দখলদারি শুরুর পর থেকে ভারতীয় সেনাকে ফিঙ্গার ৪-এর বেশি যেতেই দেওয়া হচ্ছে না বলে জানা যাচ্ছে। এমতাবস্থায় প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ‘প্রকৃত' পরিস্থিতি নিয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে বলে মত ওয়াকিবহাল মহলের।

অর্জুনের কেলেঙ্কারি ফাঁস অডিটে, পুরসভার ১০০ কোটি টাকা গায়েব, বিজেপি সাংসদের বিরুদ্ধে দুর্নীতির FIR

English summary
ladakh galwan border conflic china claims pla withdraws troops from border and prepares for fifth round of military meeting with india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X