• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ নিয়ে নাছোড়বান্দা চিন! দখলদারিতে অনড় থেকে বেজিং কোন বার্তা দিচ্ছে

  • |

প্যাংগং ছাড়তে রাজি নয় চিন। এর আগে চতুর্থ সেনা পর্যায়ের বৈঠকে ১৪ ঘণ্টার ম্যারাথন আলাচোনার পরও মাটি কামড়ে পড়ে রয়েছে চিন। বিস্তারবাদের যে পথ চিন দেখেছে, তা থেকে সরে আসতে রাজি নয় বেজিং। আর সেই মতোই লাদাখে চতুর্থ সেনা পর্যায়ের বৈঠকে বার্তা দিয়েছে বেজিং।

 নাছোড়বান্দা চিন

নাছোড়বান্দা চিন

প্যাংগং এর ফিঙ্গার পয়েন্ট থেকে চিন পিছু হঠতে রাজি নয়। সমস্ত ফ্ল্যাশপয়েন্ট থেকে চিন নিজেকে সরিয়ে নিতে চাইলেও, প্যাংগং এর ফিঙ্গার পয়েন্ট থেকে দখলদারি সরাতে চাইছে না চিন। তাই লাদাখে উত্তেজনা প্রশমন করা কার্যত ভারতের কাছে একটি বড় চ্যালেঞ্জ হয়ে গিয়েছে।

 পেট্রোলিং পয়েন্ট ১৭ নিয়ে ধাক্কা

পেট্রোলিং পয়েন্ট ১৭ নিয়ে ধাক্কা

চিনের পাখির চোখ পেট্রোলিং পয়েন্ট ১৭ ও ১৭ এ। সেখানে দুই তরফের সেনা পিছু হটলেও ভারতের সেনা সেটিকে ভিনটেজ পয়েন্ট হিসাবে ব্যবহার করতে পারে। আর সেই আশঙ্কা থেকেই পেট্রোলি পয়েন্ট ১৭ থেকে সরছে না চিন।

 লাদাখের বাকি এলাকা নিয়ে উত্তেজনা প্রশমনের চেষ্টা

লাদাখের বাকি এলাকা নিয়ে উত্তেজনা প্রশমনের চেষ্টা

লাদাখ সীমান্তের সমস্ত ফ্ল্যাশপয়েন্টে উত্তেজনা প্রশমনের পথে হাঁটছে চিন ও ভারত। সীমান্তে চতুর্থ দফার সেনা পর্যায়ের বৈঠকে এমনই তথ্য উঠে এসেছে। এক একটি ধাপে ধাপে দুই তরফের সেনার 'ডিসএনগেজমেন্ট' হবে বলে খবর।

 ম্যারাথন বৈঠক ও কিছু তথ্য

ম্যারাথন বৈঠক ও কিছু তথ্য

বৈঠকটি মঙ্গলবার সকাল ১১টায় শুরু হয় ও বুধবার ভোর ২টোর পর গিয়ে তা শেষ হয় বলে জানা গিয়েছে। এদিকে এই বৈঠক চলার আবহেই শেষ পর্যায়ে লাদাখ সীমান্তে ফিঙ্গার এলাকা থেকে সেনা সরানো শুরু করেছে চিন। সেখানে অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে সেনা বল। ভারতও সেখানে সেনার সংখ্যা কমিয়েছে। গত ১৫ জুন এই এলাকাতেই ভারতীয় সেনার সঙ্গে তীব্র সংঘর্ষ বাঁধে চিনা বাহিনীর।

বাংলার স্বাস্থ্য ব্যবস্থাই সেরা, দাবি মুখ্যমন্ত্রীর

সকালে কেঁপে উঠল মোদী রাজ্য! ভূমিকম্প হিমাচলেও

English summary
Ladakh Face off China reluctant to get backwards from pangong fingers, says sources
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X