• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে কেন অপটিক্যাল ফাইবার বিছিয়ে যাচ্ছে বিস্তারবাদী চিন ! লালফৌজ গোপনে কী ঘটাতে চাইছে

  • |

মস্কোতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে ৫ টি বিষয়ে দুই দেশের কথা হয়। সেখানেই লাদাখে শান্তি স্থাপনে চিনের বিদেশমন্ত্রীর মুখে ডিসএনগেজমেন্ট প্রসঙ্গও ওঠে। তবে সংঘাতের ময়দানে লাদাখে মোতায়েন চিনের সেনা অন্য কথা বলছে। পিছিয়ে যাওয়া তো দূরের কথা, জমি আঁকড়ে থাকা চিন কী করছে, দেখে নেওয়া যাক।

অপটিক্যাল ফাইবার ও লাদাখ

অপটিক্যাল ফাইবার ও লাদাখ

লাদাখের জমিতে অপটিক্যাল ফাইবার বসাতে শুরু করে দিয়েছে চিন। যার ফলে লাদাখে তারা আরও বেশি ভালো করে সংযোগ রক্ষা করতে চাইছে। বেজিংয়ের সঙ্গে যাতে লাদাখে মোতায়েন চিনসেনার যোগাযোগ আরও দৃঢ় হয়, তাইই এম পদক্ষেপ।

 মাটি ছাড়ছে না চিন!

মাটি ছাড়ছে না চিন!

ভারতীয় সেনা সূত্রের খবর চিনের বিদেশমন্ত্রী মস্কোর বৈঠকে ডিসএনমগেজমন্টের কথা বললেও লাদাখের মাটি কামড়ে পড়ে রয়েছে লালসেনা। ভারতীয় সেনা সূত্রের খবর, লাদাখে একচুল জমি থেকেও নতুন করে সরে আসেনি চিন সেনা। তাদের বিদেশমন্ত্রী মুখে শান্তির বার্তা দিলেও, কাজে লালফৌজ অন্যপথে চলছে।

 উচ্চমাত্রার সংযোগ

উচ্চমাত্রার সংযোগ

অন্যদিকে লাদাখে চিনের সীমান্তে অপটিক্যাল কেবল নিয়ে যে গতিবিধি চলছে তা বোঝা যাচ্ছে। সেনা সূত্রের দাবি, অপটিক্য়াল কেবল নিয়ে চিনের সেনা যে সমস্ত পদক্ষেপ নিচ্ছে তা মূলত প্যানগংয়ের দক্ষিণ প্রান্তে। যেখানে ভারত ও চিনের সেনার মাঝে দূরত্ব কয়েকশো কিলেমিটার মাত্র।

প্যানগংয়ের উত্তরে কী ঘটাচ্ছে চিন?

প্যানগংয়ের উত্তরে কী ঘটাচ্ছে চিন?

ভারতীয় সেনাসূত্র ও গোয়েন্দাদের খবর বলছে, একই পরিস্থিতি প্যানগংয়ের উত্তর সীমানায়। সেখানে গত এক মাস ধরে চিন অপটিক্যাল ফাইবার লাগিয়ে এসেছে বলে খবর। এই খবর গোয়েন্দা সূত্র মারফৎ ভারতীয় সেনা পেয়েছে।

 অপটিক্যাল ফাইবারে কোন সুবিদা পাবে চিন?

অপটিক্যাল ফাইবারে কোন সুবিদা পাবে চিন?

উল্লেখ্য, জানা যায় যে অপটিক্যাল ফাইবারের দ্বারা কোনও ফোনের সংযোগ গোপন থাকে। রেডিও ট্রান্সমিশনে কেউ কথা বললে , তা সহজেই ইন্টারসেপ্ট করা যায়। তাই চিনের সেনার লাদাখ এলাকায় কথোপোকথন ধরে ফেলা ভারতের পক্ষে খুব সোজা ছিল। তবে অপটিক্যাল ফাইবার ঘিরে ভারত এবার নতুন ভাবনা চিন্তায় রয়েছে।

English summary
Ladakh clash, China laying cables in area for better communications
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X