• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মকর সংক্রান্তির ভোরে কুম্ভমেলায় শুরু 'শাহি স্নান'!সন্ন্যাসী থেকে পূণ্যার্থীদের জনপ্লাবন

প্রতীক্ষার পালা শেষ। আজ ভোর রাত থেকে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উত্তরপ্রদেশের প্রয়াগরাজ দেখেছে পূণ্যার্থীদের জনপ্লাবন। সন্ন্যাসী থেকে সাধারণ মানুষ, পর্যটকের ভিড়ে আজ উৎসব মুখর উত্তরপ্রদেশের এই শহর। অর্ধকুম্ভের মেলা ঘিরে কেমন ছিল প্রয়াগের ছবি, দেখে নেওয়া যাক।

কোটি কোটি ভক্তের সমাগম

উত্তরপ্রদেশের এলাহাবাদ এখন তাঁবু নগরী। ১২ কোটিরও বেশি ভক্তসমাগমে আপাতত উৎসবের মেজাজ এই শহরে। লক্ষ লক্ষ পূণ্য়ার্থী ব্রিজ পার করে সকাল থেকেই সঙ্গমের 'শাহি স্নানে ' ব্যস্ত।

সাধুদের আখারা

প্রায় ১৩ টি আখারার সাধুরা একজোটে এদিন সঙ্গমের প্রথম পূণ্যস্নানে অংশ নেন। এই মেলার অন্য়তম আকর্ষণ আখাড়াগুলি। যেখানে শৈব, উদাসীন ও বৈষ্ণব গোষ্ঠীর সাধুরা বসবাস করে থাকেন। উল্লেখ্য, গঙ্গা, যমুনা সরস্বতীর সঙ্গমে মকর সংক্রান্তির এই স্নান শরীর , মনকে পবিত্র করে বলে মনে করা হয় হিন্দুশাস্ত্র মতে।

পুলিশি প্রহরা

কুম্ভমেলা উপলক্ষ্যে প্রায় ৩০, হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে য়োগী প্রশাসনের তরফে। সঙ্গে রয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। কোনও ভাবেই যাতে কেু নিখোঁজ না হন, তার জন্য রয়েছে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ। গোটা এলাকাকে স্যাটেলাইট টাউন-এর রূপ দেওয়া হয়েছে।

জন জোয়ার

মনে করা হচ্ছে ,মহাশিবরাত্রির দিন কুম্ভমেলায় প্রায় ১৫০ মিলিয়ন পূণ্যার্থীর ভিড় হবে। এই সংখ্যা রাশিয়ার জনসংখ্যাকেও হার মানাবে বলে মনে করা হচ্ছে। ফলে আঁটোসাঁটো নিরাপত্তা বেষ্টনীতে মুড়ে ফেলা হয়েছে গোটা উত্তরপ্রদেশকে।

English summary
The wait is over. Renamed and reordered, Allahabad is dressed.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X