• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের কোন কোন রাজ্য তীব্র দারিদ্রতার সঙ্গে লড়াই করছে জেনে নিন

  • |

সম্প্রতি টেকসই উন্নয়ন বা সাসটেনেবল ডেভেলপমেন্টের লক্ষ্য বা এসডিজি সম্পর্কিত নীতি আয়োগের একটি গবেষণা পত্রে দেশের দারিদ্রতা ও ক্ষুধার বিষয়ে বেশ কিছু উদ্বেগজনক বিবরণ তুলে ধরা হয়েছে। ওই রিপোর্টে কোন কোন রাজ্য গুলি সর্বাধিক দারিদ্রতা ও ক্ষুধা নিয়ন্ত্রণের সঙ্গে লড়াই করছে তার তালিকাও প্রকাশ করা হয়েছে।

দেশের কোন কোন রাজ্য তীব্র দারিদ্রতার সঙ্গে লড়াই করছে জেনে নিন

ওই রিপোর্টে আরও দেখা যাচ্ছে দেশের ২০টি রাজ্য এবং তিনটি কেন্দ্র শাসিত অঞ্চল 'জিরো হাঙ্গার’ বিভাগে ১০০-র মধ্যে ৫০-র কম নম্বর অর্জন করতে সক্ষম হয়েছে। এই রাজ্যগুলির মধ্যে প্রথমেই রয়েছে মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, বিহার এবং গুজরাট।

গত সপ্তাহে প্রকাশিত এই প্রতিবেদনে দেশে শিশুদের মধ্যে অপুষ্টির মাত্রা তুলে ধরে জাতীয় পুষ্টি জরিপের উদ্ধৃতিও প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে যে পাঁচ বছরের কম বয়সের শিশুদের ৩৪.৭ শতাংশ সর্বাধিক অপুষ্টির শিকার। যদিও ২০৩০ সালের মধ্যে এটিকে হ্রাস করে ২.৫ শতাংশে নামানোরও লক্ষ্য মাত্রা নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। ২০১৭ সাল পর্যন্ত উচ্চ আয়ের দেশগুলিতে এই মাত্রাই বিদ্যমান ছিল বলে সূত্রের খবর।

ওই বর্তমানে গোয়ায় শিশুদের অপুষ্টির হার সব থেকে কম বলে জানা যাচ্ছে। সৈকত রাজ্যে এই হার ১৯.৬ শতাংশ। পাশাপাশি তামিলনাড়ুতে ১৯.৭ শতাংশ এবং কেরালায় ২০.৫ শতাংশ। অন্যদিকে বিহারে এই হার সর্বোচ্চ বলে জানা যাচ্ছে। বিহারে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ৪২ শতাংশই অপুষ্টির শিকার।

English summary
know which states of the country are struggling with severe poverty
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X