• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংকটে অর্থনৈতিক মন্দা ঠেকাতে পারে আরবিআই, জেনে নিন কী বলছেন রঘুরাম

  • |

মহামারী জেরে গোটা বিশ্ব তথা দেশীয় বাজারে ইতিমধ্যেই দেখা দিয়েছে তীব্র মন্দা। বিশ্বের অর্থনৈতিক ধসের মুখে। এরমধ্যেই রিজার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন মহামারী পরবর্তী অবস্থায় বিশ্ব তথা দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে কীভাবে সামাল দেওয়া যায় তারই কিছু উপায় বাতলে দিলেন।

এই পরিস্থিতিতে কীভাবে সহায়তা করতে পারে আরবিআই?

এই পরিস্থিতিতে কীভাবে সহায়তা করতে পারে আরবিআই?

এদিন রিজার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন অর্থনৈতিক মন্দা ঠেকাতে আরবিআইয়ের ভূমিকা সম্পর্কে বলেন, এখন রিজার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার উচিৎ দুর্বল ব্যবসায়ীদের ঋণ প্রদান করা, কিন্তু ভারতের দুর্বল অর্থনৈতিক অবস্থার কারণে সেখানেও থেকে যাচ্ছে খামতি।

তিনি আরও জানান, "আমাদের যা অর্থনৈতিক অবস্থা তা এমনিই নড়বড়ে। তাই আমাদের যতটুকু আছে সেটুকুই প্রয়োজন অনুযায়ী কাজে লাগাতে হবে। কিন্তু আরবিআই ঋণ প্রদানের জন্য সহায়ক হয়ে উঠতে পারছেনা"।

সমাধানে কী বলছে রঘুনাথ?

সমাধানে কী বলছে রঘুনাথ?

অর্থনৈতিক মন্দার মোকাবিলায় তিনি রঘুরাম পরামর্শ দেন, " ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পাশাপাশি বড় বড় সংস্থাগুলিকেও ঋণ দেওয়ার আংশিক নিশ্চয়তা দিতে হবে। একই সাথে ব্যাংকগুলিকেও ঋণ দেওয়ার ঝুঁকি নিতে রাজি করাতে হবে"।

তিনি আরও বলেন, " মানুষ যত মনে বল পাবে, যত এই ভাইরাস নিয়ে ভয় কাটিয়ে উঠতে পারবে, তত শীঘ্র অর্থনীতি সঠিক পথে যেতে শুরু করবে। করোনা ভাইরাসের জেরে অর্থনীতি যেই ধাক্কা খাবে তা নিয়ে প্রচুর আলোচনা চলবে। বিশ্বায়নের প্রক্রিয়া এতে বিঘ্নিত হবে। তবে আমাদেরকে পর্যাপ্ত সাহস যোগাতে হবে বিনিয়োগকারীদের মনে। তবেই এই পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব হবে।"

অস্থায়ী আয় প্রকল্পের পক্ষে সওয়াল রঘুনাথের

অস্থায়ী আয় প্রকল্পের পক্ষে সওয়াল রঘুনাথের

মহামারী চলাকালীন দেশে অর্থনৈতিক মন্দার পাশাপাশি দেখা দিয়েচগে তীব্র দারিদ্র। এই সমস্যা মোকাবিলায় এদিন রঘুরাম অস্থায়ী আয়ের প্রকল্প চালুর পক্ষে সওয়াল করেন, তার মতে এই মুহূর্তে আমাদের কাছে দীর্ঘমেয়াদি প্রকল্প গুলি চালানোর মত না আছে পর্যাপ্ত সময় না আছে অর্থ। সংকট রুখতে স্বাস্থ্য প্রকল্পেও বরাদ্দ বাড়ানোর কথা বলেন রঘুরাম।

করোনার চোখ রাঙানি ও কংগ্রেসের অনুপস্থিতিতে অনায়াসে ফ্লোর টেস্টে বাজিমাত শিবরাজের

English summary
know what Raghuram says about preventing economic downturn in corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X