• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোটার সরকারি হাসপাতালে ১০০ সদ্যজাত মৃত্যুর পিছনে আসল কারণ গুলি জেনে নিন

  • |

কোটার জে কে লন হাসপাতালে ডিসেম্বর মাসে কমপক্ষে ১০০ টি শিশুর মৃত্যুর জেরে ইতিমধ্যেই বিরোধীদের তীব্র সমালোচনার মুখে রাজস্থান সরকার। পাশাপাশি দীর্ঘদিন থেকেই রাজ্যের চিকিত্সা ব্যবস্থাকে 'অবহেলার’ চোখে দেখার জন্য মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বিরুদ্ধে তোপ দেগেছে বিজেপি।

কোটার সরকারি হাসপাতালে ১০০ সদ্যজাত মৃত্যুর পিছনে আসল কারণ গুলি জেনে নিন

এদিকে শুক্রবার ওই হাসপাতালে পরিদর্শনে আসেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মাও। পাশাপাশি বিশেষজ্ঞের একটি কেন্দ্রীয় দলও এদিন পরিস্থিতি পর্যালোচনা করতে আসে বলে জানা যায়।

যদিও গত ৪৮ ঘণ্টায় ১০টি শিশু মৃত্যু ঘটনার পর হাসপাতালের পরিকাঠামোগত অব্যবস্থাকেই দুষছেন প্রায় সকলে। পাশাপাশি রোগীদের পরিবার গুলির অভিযোগ এখনও পর্যাপ্ত হাসপাতালে রোগী এবং রোগীর পরিজনদের যথেষ্ট পরিকাঠামো তৈরিই হয়নি।

পাশাপাশি দেখা যাচ্ছে এই হাসপাতালের নিয়নতাল ইনটেনসিভ কেয়ার ইউনিটের (এনআইসিইউ) বাইরে একটি খোলা ডাস্টবিনও পড়ে থাকতে দেখা গেছে। যেখানে খাবারের অবশিষ্টাংশ থেকে শুরু করে অস্ত্রোপচারের জন্য ব্যবহৃত মুখোশও পড়ে রয়েছে। একই সাথে অক্সিজেন সিলিন্ডার গুলিকেও যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়।

অন্যদিকে ওই হাসপাতালেরই অন্য একটি ওয়ার্ডে গিয়ে দেখা যায় সদ্য দেওয়ালে রঙ করা হচ্ছে। পরবর্তী কালে কর্মরত শ্রমিকদের থেকে জানা যায় লাগাতার শিশু মৃত্যুর পর হাসপাতালের সুনাম নষ্ট হওয়ার পরই এই উদ্যোগ কর্তৃপক্ষের। একই সাথে জরুরী বিভাগে দেখা যায় দুজন প্রসূতি একটি বিছানাতেই ঠাসাঠাসি করে শুয়ে রয়েছে। সঙ্গে রয়েছে তাদের সদ্যজাত সন্তানেরা। পাশাপাশি আপদকালীন দরকারের সময় ওই বিভাগের অক্সিজেন পাইপগুলি সঠিক ভাবে চলছে কিনা তা বারংবার পরীক্ষা করতে বলা হলেও তাতে অনেক সময়ই কর্তৃপক্ষ কর্ণপাত করেনা বলে জানান একাধিক রোগী ও তাদের পরিজনেরা।

আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ২ কুখ্যাত দুষ্কৃতী

রাজস্থানে লাগাতার শিশু মৃত্যুর ঘটনায় কংগ্রেসের কোনও হেলদোল নেই, অভিযোগ স্মৃতির

এদিকে ২৩ ও ২৪শে ডিসেম্বর ১০ জন শিশু মারা যাওয়ার ঘটনা খতিয়ে দেখতে ইতিমধ্যেই ওই হাসপাতালে তিন সদস্যের ডাক্তারদের একটি কমিটি পাঠানো হয়। এই প্রসঙ্গে রাজস্থানের মেডিকেল এডুকেশন বিভাগের সেক্রেটারি বৈভব গালরিয়া মঙ্গলবার সংবাদমাধ্যমে জানান, হাসপাতালটিতে রোগীদের জন্য বর্তমানে পর্যাপ্ত শয্যা নেই। পাশাপাশি হাসপাতালটি নিজের কার্যক্ষমতার থেকে ১৫০ শতাংশ বেশি কাজ করছে।

English summary
More than 100 children died at Kota Government Hospital due to infrastructure problems and unhygienic environment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X